আইফোনের মত দেখতে হারমোনিওএস চালিত ফোন লঞ্চ হল চীনে

চীনে নতুন স্মার্টফোন জিওনি জি১৩ প্রো লঞ্চ করেছে জিওনি মোবাইল। শুধুমাত্র চীনে মুক্তি পাওয়া একটি স্মার্টফোন সম্পর্কে আমরা কথা বলার কারণ হলো জিওনি জি১৩ প্রো ফোনটির ডিজাইন ও সফটওয়্যার।

হুয়াওয়ে এর ফোন না হলেও জিওনি জি১৩ প্রো ফোনটি চলবে হুয়াওয়ে এর নতুন অপারেটিং সিস্টেম হারমোনিওএস দ্বারা যাতে এন্ড্রয়েড অ্যাপও চলবে। ফোনটির আরেকটি আকর্ষণীয় বিষয় হলো এর ডিজাইন। জিওনি জি১৩ প্রো ফোনটির ডিজাইন হুবহু অ্যাপল এর আইফোন ১৩ এর মতো দেখতে।

আইফোন ১৩ সিরিজ এর মত বিশাল ডিসপ্লে নচ থেকে শুরু করে ফ্ল্যাট সাইড ফ্রেম পর্যন্ত জিওনি জি১৩ প্রো ফোনটির ডিজাইন দেখতে একদম আইডেন্টিক্যাল। আইফোন ১৩ সিরিজের মত স্কয়ার শেপে ক্যামেরা মডিউলে ডায়গনাল ক্যামেরা ও রয়েছে জিওনি জি১৩ প্রো ফোনটিতে। কম দামে আইফোন ১৩ এর ক্লোন বলা চলে ফোনটিকে।

জিওনি জি১৩ প্রো ফোনটির আরেক আকর্ষণ এর অপারেটিং সিস্টেম। হুয়াওয়ে এর তৈরী ডিস্ট্রিবিউটেড অপারেটিং সিস্টেম, হারমোনিওএস দ্বারা চলবে ফোনটি।

ব্যবহারকারীদের কাছে সহজ ও নেক্সট-লেভেল ইউজার এক্সপেরিয়েন্স প্রদান করতে সক্ষম হবে হুয়াওয়ে এর এই নতুন অপারেটিং সিস্টেম। হারমোনিওএস কে হুয়াওয়ে একটি স্বাধীন অপারেটিং সিস্টেম বলে ঘোষণা করলেও হারমোনিওএস এর মধ্যে কিন্তু রয়েছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেরও কিছু কোড।

চলুন জেনে নেওয়া যাক আইফোন এর মত দেখতে এই হারমোনিওএস ফোন অর্থাৎ জিওনি জি১৩ প্রো এর স্পেসিফিকেশন, ফিচার, দাম ও কোথায় পাওয়া যাবে, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

জিওনি জি১৩ প্রো ফোনটিতে ডিসপ্লে হিসেবে রয়েছে ৬.২৬ইঞ্চির এলসিডি ডিসপ্লে যার রেজ্যুলেশন ৭২০ x ১৬০০পি। ১৯৫গ্রাম ওজনের এই ফোনটির ডিসপ্লের এসপেক্ট রেশিও ১৯ঃ৯ ও স্ক্রিন-টু-বডি রেশিও প্রায় ৯০%।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

জিওনি জি১৩ প্রো ফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ইউনিসক এর টাইগার টি৩১০ প্রসেসর। ফোনটিতে হারমোনিওএস প্রি-ইন্সটলড অপারেটিং সিস্টেম হিসেবে দেখা মিলবে ও হুয়াওয়ে মোবাইল সার্ভিস (এইচএমএস) ইকোসিস্টেম সম্পূর্ণরুপে সাপোর্ট করবে ফোনটি।

জিওনি জি১৩ প্রো ফোনটিতে রয়েছে ৪জিবি র‍্যাম। ৩২জিবি ও ১২৮জিবি স্টোরেজ এর দুইটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ফোনটি, যেখানে র‍্যাম একই থাকবে। ইউএসবি-সি চার্জিং পোর্ট রয়েছে ফোনটিতে। ৩,৫০০মিলিএম্প এর ব্যাটারি রয়েছে জিওনি জি১৩ প্রো ফোনটিতে।

আইফোন এর মত দেখতে এন্ড্রয়েড ফোন

জিওনি জি১৩ প্রো যেহেতু একটি এন্ট্রি লেভেল স্মার্টফোন, তাই ক্যামেরা সেকশনে বেশ সাধারণ ক্যামেরা সেটাপ রয়েছে ফোনটিতে। ১৩মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা সেন্সর এর পাশাপাশি ২মেগাপিক্সেল এর একটি ম্যাক্রো ক্যামেরা রয়েছে ফোনটির ব্যাকে। আবার ৫মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরার দেখা মিলবে ফোনটির ডিসপ্লের নচ কাটআউটে।

👉 আইফোন কেন এত দামি ও জনপ্রিয়?

জিওনি জি১৩ প্রো ফোনটিতে কোনো ধরনের ফিজিক্যাল ফিংগারপ্রিন্ট সাপোর্ট নেই। তবে এআই ফেস রিকগনিশন সাপোর্টেড ফেস আনলক ফিচার রয়েছে। মোট চারটি কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাবে জিওনি জি১৩ প্রোঃ ডিপ-সি ব্লু, গ্লো গোল্ড, ব্রিলিয়ান্ট ব্ল্যাক ও গ্রাফাইট ব্ল্যাক।

জিওনি জি১৩ প্রো ফোনটি বর্তমানে শুধুমাত্র চীনের বাজারে পাওয়া যাবে। ৪জিবি র‍্যাম ও ৩২জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট এর জিওনি জি১৩ প্রো ফোনটি পাওয়া যাবে ৫২৯ইয়েন বা ৮৩ডলার মূল্যে।

জিওনি জি১৩ প্রো

আবার ৪জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের জিওনি জি১৩ প্রো এর দাম পড়বে ৬৯৯ইয়েন বা ১১০ডলার। অর্থাৎ ফোনটির ৪জিবি র‍্যাম ও ৩২জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট এর দাম বাংলাদেশী টাকায় হবে ৭হাজার টাকার আশেপাশে। ৪জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট এর জিওনি জি১৩ প্রো এর দাম বাংলাদেশী টাকায় হবে প্রায় সাড়ে ৯হাজার টাকা।

👉 হুয়াওয়ে অপারেটিং সিস্টেম হারমোনিওএস সম্পর্কে বিস্তারিত

একনজরে জিওনি জি১৩ প্রো এর ফিচারসমূহ

  • ডিসপ্লেঃ ৬.২৬ইঞ্চি
  • প্রসেসরঃ ইউনিসক টাইগার টি৩১০
  • অপারেটিং সিস্টেমঃ হারমোনিওএস (হুয়াওয়ে)
  • র‍্যামঃ ৪জিবি
  • স্টোরেজঃ ৩২জিবি / ১২৮জিবি
  • ব্যাক ক্যামেরাঃ ১৩মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ৫মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৩৫০০মিলিএম্প

ডিজাইন, দাম ও অন্যান্য ফিচার বিবেচনায় জিওনি জি১৩ প্রো ফোনটি আপনার কাছে কেমনে লেগেছে? উক্ত দামে এই ফোনটি বাংলাদেশে আসলে আপনি কিনতেন কি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,830 other subscribers

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.