শাওমি ১১আই হাইপারচার্জ ফোনে ১৫মিনিটে ফুল চার্জ!

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন ব্র‍্যান্ড শাওমি, তাদের ২০২২ সালের যাত্রা শুরু করেছে অবাক করে দেওয়ার মতো ফিচার যুক্ত একটি ফোনের মাধ্যমে। কথা বলছি শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটিকে নিয়ে। এই শাওমি ফোন এর মাধ্যমে স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে এই প্রথম বাণিজ্যিকভাবে আসলো ১২০-ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি। ১৫মিনিটে ফুল চার্জ হওয়ার ফিচার রয়েছে এই ফোনটিতে।

মূলত মি ১১আই ফোনটির সফলতার অংশ হিসেবে শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটি বাজারে এনেছে শাওমি। অসম্ভব দ্রুত ফাস্ট-চার্জিং প্রযুক্তির পাশাপাশি ডিজাইন, ডিসপ্লে, পারফরম্যান্সসহ সকল ক্ষেত্রে বেশ লক্ষ্যণীয় উন্নতি রয়েছে শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটিতে।

স্পেসিফিকেশন ও দাম বিবেচনায় শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটিকে অল-রাউন্ডার বলে ধরে নেওয়া যেতে পারে। আসলেই কি তাই? চলুন জেনে নেওয়া যাক শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটি সম্পর্কে বিস্তারিত।

ডিজাইন ও ডিসপ্লে

ডিজাইন সেকশনে তেমন আহামরি কোনো ব্যাপার থাকছেনা শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটির ক্ষেত্রে। ফোনটির উভয় দিকে ফ্ল্যাট ও বক্সি ডিজাইন রয়েছে, যা প্লাস্টিকের তৈরী। ২০৪গ্রাম ওজনের ফোনটি অনেকের কাছেই বেশ ভারি মনে হতে পারে। মি ১১ লাইট এর মত হালকা ফোন এর ওজন বিবেচনা করলে শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটি বেশ ভারী বলা চলে।

শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটিতে পাবেন ফুলএইচডি+ রেজ্যুলুশনের ৬.৬৭ইঞ্চির অ্যামোলেড পাঞ্চ-হোল ডিসপ্লে, যাতে ১২০হার্জ রিফ্রেশ রেট রয়েছে। গরিলা গ্লাস ৫ ব্যবহার করা হয়েছে ফোনটির ডিসপ্লে প্রটেকশন হিসেবে। ফোনটিতে ডিসপ্লের পাশে বেজেল থাকলেও ভিউয়িং অভিজ্ঞতার ক্ষেত্রে কোনো সমস্যা হবেনা।

৩৬০হার্জ টাচ-স্যাম্পলিং রেট সাপোর্টেড ডিসপ্লে থাকায় ফোনটি বেশ ফাস্ট মনে হবে। আবার ১২০০নিট এর পিক ব্রাইটনেস থাকায় আউটডোরে ফোনটির ব্রাইটনেস নিয়ে কোনো সমস্যা পোহাতে হচ্ছেনা।

ক্যামেরা

চার্জিং এর পাশাপাশি শাওমি ১১হাইপারচার্জ ফোনটির আরেকটি বড় ফিচার হলো এর ১০৮মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা সেটাপ। ১০৮মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরের পাশাপাশি এতে ৮মেগাপিক্সেলের আলট্রা-ওয়াইড ও ২মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর রয়েছে।

ফোনটির ফ্রন্টে রয়েছে ১৬মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা। শাওমি ১১ হাইপারচার্জ এর ক্যামেরা অ্যাপে শাওমি’র বিভিন্ন অসাধারণ ক্যামেরা মোড তো থাকছেই।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পূর্বের শাওমি মডেলগুলোর তুলনায় শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটিতে তেমন কোনো আপগ্রেড আসেনি ক্যামেরা পারফরম্যান্স এর ক্ষেত্রে। মূলত ৯-ইন-১ পিক্সেল বিনিং এর মাধ্যমে ১০৮মেগাপিক্সেলের ছবিকে ১২মেগাপিক্সেলের ছবিতে পরিণত করে শাওমি ১১ হাইপারচার্জ ফোনটি।

এতে মূল ১০৮ মেগাপিক্সেল সেন্সরে ছবি তুলে পাশাপাশি নয়টি পিক্সেল এক করে একটি পিক্সেলে রূপান্তর করা হয় (এজন্যই বলে 9-in-1 পিক্সেল বিনিং)। এতে কম আলোয় ছবি তুললেও ছবি থেকে ‘নয়েজ’ বাদ দেওয়া সহজ হয়। এভাবে ১০৮ মেগাপিক্সেল বিন করে ১২ মেগাপিক্সেল ছবি পাওয়া যাবে। ডিফল্টভাবে ফোনটি ১০৮ মেগাপিক্সেলের ছবিকে ১২মেগাপিক্সেল রেজুলেশনে কনভার্ট করে ফেলে।

তবে ১০৮মেগাপিক্সেলে ছবি তোলার একটি আলাদা মোড রয়েছে। সেক্ষেত্রে ফাইল সাইজ অনেক বেশি হবে।

ভিডিও এর ক্ষেত্রে ৪কে রেজ্যুলেশনে সর্বোচ্চ ৩০ফ্রেম পার সেকেন্ডে ভিডিও রেকর্ড করতে পারে শাওমি ১১ হাইপারচার্জ ফোনটির মেইন ব্যাক ক্যামেরা৷

আলট্রা-ওয়াইড লেন্স দিয়ে সর্বোচ্চ৩০এফপিএস এর ১০৮০পি রেজ্যুলেশনে ও ম্যাক্রো ক্যামেরা দিয়ে সর্বোচ্চ ৩০এফপিএস এর ৭২০পি রেজ্যুলেশনে ভিডিও রেকর্ড করা যাবে। অন্যদিকে ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করে ৬০এফপিএস ১০৮০ভিডিও রেকর্ড করা যাবে।

👉 শাওমি ফোনের দাম ২০২২

পারফরম্যান্স

শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটির মূল চালিকাশক্তি হলো ফোনটির প্রসেসর, মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০। এই প্রসেসরটি ৫জি সাপোর্টেড, অর্থাৎ সুপার ফাস্ট চার্জিং ও ১০৮মেগাপিক্সেল ক্যামেরার পাশাপাশি ৫জি সুবিধাও পাওয়া যাবে শাওমি 11i হাইপারচার্জ ফোনটিতে।

সর্বোচ্চ ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটি। অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক মিইউআই ১২.৫ এর দেখা মিলবে এই ফোনটিতে।

পারফরম্যান্স এর বেলায় শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটিকে বেশ শক্তিশালী বলা চলে। দৈনন্দিন ব্যবহারে কোনো রকম সমস্যা হবেনা ফোনটির ক্ষেত্রে। আবার শক্তিশালী প্রসেসরের কল্যাণে গেমিং ও মাল্টিমিডিয়া এডিটিং এর মত হেভি টাস্ক বেশ স্মুথলি চলবে শাওমি ১১ আই হাইপারচার্জ  ফোনটিতে।

ফোনটির পারফরম্যান্স এর আরেকটি দারুণ আকর্ষণ হচ্ছে এর সিমেট্রিকাল স্ট্রিরিও স্পিকার, যা ডলবি এটমোস সাপোর্ট করে। আবার হাই-রেজ (Hi-Res) সার্টিফিকেশন থাকায় ফোনটির অডিও ওয়্যারড ও ওয়্যারলেস উভয় ক্ষেত্রেই অসাধারণ। অর্থাৎ মাল্টিমিডিয়া বা গেমিং এর ক্ষেত্রে ফোনটি বেশ ভালো অভিজ্ঞতা প্রদান করবে।

👉 শাওমি ফোনে MIUI এর বিজ্ঞাপন বন্ধ করবেন যেভাবে

ব্যাটারি ও চার্জিং

শাওমি ১১ আই হাইপারচার্জ ফোনটির মূল আকর্ষণ এর ১২০ওয়াট ফাস্ট চার্জিং। এই প্রথম স্মার্টফোন মার্কেটে এতো দ্রুতগতির চার্জিং প্রযুক্তিযুক্ত কোনো ফোন আসলো। অর্থাৎ পৃথিবীতে বর্তমানে সবচেয়ে দ্রুত চার্জ হওয়া ফোন হলো শাওমি ১১ আই হাইপারচার্জ। ফোনটির ফাস্ট চার্জিং প্রযুক্তিকে ফোনের মডেলের নামের সাথে যুক্ত করতে ভুল করেনি শাওমি।

৪,৫০০মিলিএম্প এর ডুয়াল সেল গ্রাফিন (Graphene) ব্যাটারি ব্যবহার করা হয়েছে শাওমি ১১ আই হাইপারচার্জ ফোনটিতে, যা যেকোনো ব্যবহারকারীকে এক দিনের ব্যাটারি ব্যাকাপ দিতে সক্ষম। ১২০ওয়াট হাইপারচার্জিং ব্যবহার করে ফোনটি শূণ্য থেকে ফুল চার্জ ১৫মিনিটে হওয়ার কথা।

👉 সিম্ফনি মোবাইলের দাম ২০২২

তবে অদ্ভুতভাবে ফোনটিতে চার্জিং বুস্ট ডিফল্টভাবে বন্ধ থাকে, যার ফলে ফোনটি চার্জ হতে ২০মিনিট মত সময় লাগে। তবে চার্জিং বুস্ট ফিচারটি চালু করলে ১৫মিনিট থেকে ১৬মিনিটের মধ্যে ফুল চার্জ হয়ে যায় ফোনটি। এর মাধ্যমে বর্তমানে বাজারের সবচেয়ে দ্রুততম চার্জিং প্রযুক্তিসম্পন্ন ফোন হলো শাওমি ১১ হাইপারচার্জ।

দাম

বাংলাদেশের বাজারে অফিসিয়ালি শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটি আনেনি শাওমি। তবে বিভিন্ন থার্ড পার্টি শপ এর বদৌলতে দেশের বাজারে ইতিমধ্যে ফোনটি পাওয়া যাচ্ছে। ফোনটি পাওয়া যাবে দুইটি ভ্যারিয়েন্টে।

উভয় ভ্যারিয়েন্টে ১২৮জিবি স্টোরেজ থাকলেও ৬জিবি র‍্যাম ও ৮জিবি র‍্যাম থেকে নিজের পছন্দের ভ্যারিয়েন্ট বেছে নেওয়ার সুযোগ পাচ্ছেন ব্যবহারকারীগণ। দেশের বাজারে আনঅফিসিয়ালি ৩৫হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন শাওমি ১১ হাইপারচার্জ ফোনটি।

👉 শাওমি MIUI ১৩ এর নতুন ফিচার ও বিস্তারিত জানুন

একনজরে শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটির স্পেসিফিকেশন

  • ডিসপ্লেঃ
    • ৬.৬৭ইঞ্চি ফুলএইচডি+
    • সুপার অ্যামোলেড
    • ১০হার্জ রিফ্রেশ রেট
  • প্রসেসরঃ মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০
  • র‍্যামঃ ৬জিবি / ৮জিবি
  • স্টোরেজঃ ১২৮জিবি
  • ব্যাক ক্যামেরাঃ
    • ১০৮মেগাপিক্সেল মেইন সেন্সর
    • ৮মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
    • ২মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ১৬মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৪,৫০০মিলিএম্প

শাওমি ১১আই হাইপারচার্জ ফোনটি আপনার কাছে কেমন লেগেছে? ফোনটি সম্পর্কে আপনার মতামত আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,594 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.