ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করার নিয়ম

ফেসবুক অ্যাকাউন্ট বর্তমানে ডিজিটাল দুনিয়ায় একটি পরিচয় বহন করে। কাজেই প্রায় সকলেরই এখন একটি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। তবে সময়ের সাথে সাথে অনলাইনে নিজের প্রাইভেসি রক্ষা করাও জরুরি হয়ে পড়েছে। আমাদের সকল তথ্যই এখন অনলাইনে থাকায় এসব তথ্যের নিরাপত্তার দিকেও বাড়তি দৃষ্টি দিতে হয়।

ব্যবহারকারীদের প্রাইভেসি ও নিরাপত্তার কথা চিন্তা করে তাই ফেসবুক নিয়মিত তাদের প্রাইভেসি ফিচারে পরিবর্তন আনছে। যুক্ত করছে আরও নতুন নতুন অনেক সুবিধা। ফেসবুকের এমনই একটি গুরুত্বপূর্ণ সুবিধা হচ্ছে আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্ট লুকিয়ে রাখা। এই ফিচারটি অনেক আগে থেকেই ফেসবুকে রয়েছে যা হয়তো অনেকের কাছেই অজানা।

ফেসবুকে আপনি কার কার সাথে ফ্রেন্ড আছেন তা অন্য ব্যবহারকারীগণ দেখতে পাবেনা, এমন ব্যবস্থা করার ফিচার আছে। ফেসবুক ফ্রেন্ড লিস্ট এর প্রাইভেসি সেটিংস মোট তিনটি – পাবলিক, ফ্রেন্ডস অনলি ও অনলি মি। এর মধ্যে পাবলিক (Public) নির্বাচন করলে যেকোনো ফেসবুক ইউজার আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্ট দেখতে পারবে।

আবার ফ্রেন্ডস (Friends) অপশন সেট করলে সেক্ষেত্রে শুধুমাত্র ফেসবুকে যারা আপনার বন্ধু হিসেবে এড আছে, তারা দেখতে পাবেন। আর অনলি মি সেট করলে আপনি ছাড়া কেউই আপনার ফেসবুকের ফ্রেন্ড লিস্ট দেখতে পাবেনা। সবার কাছ থেকে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করতে চাইলে “Only Me” অপশনটি প্রাইভেসি হিসেবে সেট করতে হবে। ব্রাউজার থেকেও ফেসবুক অ্যাপ ব্যবহার করে হাইড করা যাবে ফেসবুক ফ্রেন্ড লিস্ট।

ফেসবুকে ফ্রেন্ড লিস্ট হাইড করলে কি হয়?

ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করার আগে এই ফিচার কিভাবে কাজ করে সে সম্পর্কে জানা যাক। ফেসবুক ফ্রেন্ড লিস্ট এর প্রাইভেসি “Only Me” হিসেবে সেট করলে অর্থাৎ সবার কাছ থেকে হাইড করে রাখলেও সকল ইউজার তাদের মিউচুয়াল ফ্রেন্ডদের তালিকা দেখতে পাবেন। অর্থাৎ কোনো ফেসবুক ইউজার আপনার সাথে আপনার ফ্রেন্ড হিসেবে এড থাকুক বা না থাকুক, তিনি মিউচুয়াল ফ্রেন্ডদের নাম ঠিকই দেখতে পাবেন। ফ্রেন্ড লিস্ট এর প্রাইভেসি “অনলি মি” সেট করলে শুধুমাত্র মিউচুয়াল ফ্রেন্ডদের নাম দেখা যায়, বাকিদের নাম ঠিকই হাইড করা থাকে। কোনো অপরিচিত ব্যক্তি যাতে আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্ট ব্যবহার করে আপনার পরিচিত ব্যক্তিদের সাথে কোনো ধরনের প্রতারণা বা অশোভন আচরণ করতে না পারে, তা নিশ্চিত করতে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করে রাখতে পারেন।

কম্পিউটারে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করার নিয়ম

ফেসবুক প্রাইভেসি সেটিংস কাস্টমাইজ করে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করা যাবে। কম্পিউটারে ব্রাউজার ব্যবহার করে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করতেঃ

  • কোনো ব্রাউজার থেকে facebook.com লিংকে প্রবেশ করুন
  • ফেসবুক একাউন্টে লগিন করা না থাকলে লগিন করে নিন
  • এরপর উপরে ডানদিকের কর্নারে থাকা ডাউন অ্যারো তে ক্লিক করুন
  • অ্যারো তে ক্লিক করার পর “Settings & Privacy” সিলেক্ট করুন
  • এরপর “Settings” সিলেক্ট করুন
PC Settings
  • এরপর ফেসবুক সেটিংস পেজ দেখতে পাবেন, সেখানে থাকা লেফট মেন্যু হতে “Privacy” সিলেক্ট করুন
  • How People Find and Contact You সেকশন থেকে “Who can see your friends list” এর পাশে থাকা “Edit” এ ক্লিক করুন
Edit Friend List Privacy
  • ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করতে ড্রপ ডাউন মেন্যু থেকে “Only Me” সিলেক্ট করে সেভ করুন

এরপর প্রোফাইলে প্রবেশ করে কভার ফটো এর নিচে থাকা থ্রি-ডট মেন্যু থেকে View As অপশন সিলেক্ট করে চেক করে দেখুন পাবলিক ভিউ তে আপনার প্রোফাইল কেমন দেখাচ্ছে। পাবলিক ভিউ হলো অন্যরা আপনার প্রোফাইল কিভাবে দেখে তার প্রতিফলনস্বরুপ। পাবলিক ভিউতে যদি আপনার ফ্রেন্ডলিস্ট প্রদর্শন না করে, তাহলে বুঝতে হবে সফলভাবে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করতে পেরেছেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

facebook logo

মোবাইলে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করার নিয়ম

ফেসবুক মোবাইল অ্যাপ ব্যবহার করেও প্রায় একই নিয়মে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করা যাবে। মোবাইলে অ্যাপ ব্যবহার করে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করতেঃ

  • ফেসবুক অ্যাপে প্রবেশ করে থ্রি-হরাইজেন্টাল লাইন, অর্থাৎ মেন্যুতে ট্যাপ করুন
  • নিচের দিকে স্ক্রল করে “Settings & Privacy” তে ট্যাপ করুন
  • এরপর “Settings” সিলেক্ট করুন
  • এরপর ফেসবুক সেটিংস মেন্যুতে নিচের দিকে স্ক্রল করুন ও “How People Find and Contact You” অপশনে ট্যাপ করুন
How People Find You Settings
  • “Who can see your friends list” অপশনে ট্যাপ করুন
  • এরপর ফ্রেন্ড লিস্ট হাইড করতে “Only Me” সিলেক্ট করুন
App Edit Friend List Privacy

উল্লিখিত নিয়মে ফেসবুক ফ্রেন্ড লিস্ট হাইড করা যাবে বেশ সহজে। ফেসবুকে ফ্রেন্ড নেই এমন ইউজারগণ ফ্রেন্ড লিস্ট দেখতে পাবেনা কিন্তু বন্ধুরা ঠিকই দেখতে পাবে, এমন সেটিংস করতে চাইলে “Who can see your friends list” অপশনে ট্যাপ করার পর “Friends” সিলেক্ট করতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *