নতুন উইন্ডোজ ১০ ক্লাউড অপারেটিং সিস্টেম আনছে মাইক্রোসফট?

By -

উইন্ডোজ ১০’কে মাইক্রোসফটের কম্পিউটার অপারেটিং সিস্টেমের সর্বশেষ ভার্সন বলে অভিহিত করা হয়। উইন্ডোজ ১০ এর মোবাইল ভার্সন থাকলেও এর বিশেষায়িত কোনো হালকা সংস্করণ নেই, যা কিনা ট্যাবলেট বা কম ক্ষমতাসম্পন্ন ল্যাপটপে সহজে ব্যবহার করা যাবে। এই অপূর্ণতা মেটাতে মাইক্রোসফট উইন্ডোজের নতুন একটি ভার্সন উইন্ডোজ ১০ ক্লাউড রিলিজ করবে বলে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,569 other subscribers

উইন্ডোজ ১০ ক্লাউড মূলত ডেস্কটপ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের একটি হালকা সংস্করণ। পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে উইন্ডোজ ১০ ক্লাউডে শুধুমাত্র মাইক্রোসফট স্টোরের ইউনিভার্সাল অ্যাপ চলবে। সচরাচর আমরা যে .exe এক্সটেনশনযুক্ত সেটাপ ফাইলের সফটওয়্যার ব্যবহার করি, সেগুলো উইন্ডোজ ১০ ক্লাউডে চলবেনা। এতে উইন্ডোজ ১০ ওএসের ব্যাসিক ফিচারগুলো দেয়া থাকবে।

প্রযুক্তি বিশ্লেষকগণ ধারণা করছেন, অনেকটা গুগলের ক্রোম ওএসের সাথে প্রতিযোগিতা করার জন্যই উইন্ডোজ ১০ ক্লাউড নির্মাণ করছে মাইক্রোসফট। নামের সাথে ‘ক্লাউড’ শব্দটি থাকলেও এটি ইন্টারনেট সংযোগ ছাড়াও সাধারণ উইন্ডোজের মত চালানো যাবে, তবে তাতে এর সকল অ্যাপ কাজ নাও করতে পারে। উইন্ডোজ ১০ ক্লাউড উন্মুক্ত করা হতে পারে চলতি বছর এপ্রিল/মে মাসের দিকে।

অবশ্য এর আগেও উইন্ডোজের হালকা ভার্সন তৈরি করেছে মাইক্রোসফটঃ উইন্ডোজ আরটি এবং উইন্ডোজ ৮.১ উইথ বিং। যদিও এদের কোনোটিই খুব বেশি জনপ্রিয় হয়ে উঠতে পারেনি, এবং শেষপর্যন্ত এগুলো আর বেশিদূর এগোয়নি। এবার দেখা যাক উইন্ডোজ ১০ ক্লাউড কেমন পারফর্ম করে।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply