ফেসবুকে নিজের ৯৯ শতাংশ শেয়ার জনকল্যাণে দান করবেন জাকারবার্গ

mark-zuckerberg and priscilla 674

গত সপ্তাহে কন্যা সন্তানের বাবা হয়েছেন ফেসবুক সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফেসবুকে তিনি সেই ঘোষণা দিয়েছেন মঙ্গলবার। এ উপলক্ষ্যে ফেসবুকে একটি নোট প্রকাশ করেছেন মার্ক, যেখানে তিনি ও তার স্ত্রী তাদের সন্তানকে পৃথিবীতে স্বাগত জানিয়েছেন। সেই সাথে জাকারবার্গ ঘোষণা করেছেন যে ফেসবুকে তার শেয়ারের ৯৯ শতাংশই তিনি জনকল্যাণে দান করবেন। বর্তমানে এই পরিমাণ শেয়ারের আর্থিক মূল্য প্রায় ৪৫ বিলিয়ন ডলার (প্রায় ৪ হাজার ৫০০ কোটি ডলার)।

এই বিশাল পরিমাণ অর্থ চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ নামক দাতব্য সংস্থায় দান করবেন জাকারবার্গ-প্রিসিলা দম্পতি। সংস্থাটির লক্ষ্য হচ্ছে মানুষের জন্য সম্ভাবনা তৈরি এবং পরবর্তী প্রজন্মের সব শিশুর সমান অধিকার নিশ্চিত করা।

জাকারবার্গ ফেসবুকে তার নিজের ৯৯ শতাংশ শেয়ার পর্যায়ক্রমে দাতব্য সংস্থায় দান করে দেবেন। ফেসবুক একটি পাবলিক লিমিটেড কোম্পানি- এটি যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে তালিকাভুক্ত। দেশটির সিক্যুরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) নথি থেকে জানা যায়, ফেসবুকের সিইও আগামী তিন বছর ধরে প্রত্যেক বছর ১ বিলিয়ন ডলারের বেশি মূল্যমানের শেয়ার বিক্রি/দান করবেন না। কোম্পানির বোর্ডে সিইওর সিংহভাগ ভোট দানের ক্ষমতা বজায় রাখার জন্যই এই পলিসি নেয়া হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,636 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.