চালকবিহীন গাড়ী তৈরি করেছে গুগল

গত সোমবার গুগল তাদের প্রথম স্বয়ংক্রিয় প্রোটোটাইপ (পরীক্ষামূলক সংস্করণ) গাড়ীর রোড টেস্টের ঘোষণা দিয়েছে। গত মে মাসে গুগল তাদের এক ব্লগ পোস্টে প্রোটোটাইপ গাড়ীর পরিকল্পনা উন্মোচন করে যেখানে বলা হয় গাড়ীটি হবে স্বয়ংক্রিয় এবং এতে কোন স্টিয়ারিং, এক্সেলেটর বা ব্রেক থাকবে না। কেননা স্বয়ংক্রিয় গাড়িতে এগুলোর কোন প্রয়োজনই নেই। গারি চালনার সব কাজই হবে সফটওয়্যার এবং সেন্সরের মাধ্যমে।

গুগল তাদের এই গাড়ীর সম্পূর্ণ স্পেসিফিকেশন সোমবারের ঘোষণায় জানায়নি। কোম্পানিটি দীর্ঘদিন যাবত তাদেরর বিভিন্ন প্রোটোটাইপের উপর কাজ করছে এবং প্রত্যেকটি আলাদাভাবে পরীক্ষা করে আসছে যেমন স্টিয়ারিং, ব্রেক সিস্টেম, সেন্সর সমুহ, সফটওয়্যার, কম্পিউটার ইত্যাদি। আর এ সবকিছুকে এখন সফল ভাবে একত্রিত করা হয়েছে। এ বছরের শুরুতে গুগল বলেছিল ব্যাটারি চালিত প্রোটোটাইপ প্রাথমিক পর্যায় ঘণ্টা প্রতি ২৫ মাইল (৪০ কিলোমিটার) বেগে চলবে কেননা এটি বিলাসিতার চেয়ে প্রয়োজনীয়তার দিকে নজর দিয়ে ডিজাইন করা হয়েছে।

ইতোমধ্যে বেশ কয়েকটি অটোমেকার, গাড়ীর বিভিন্ন অটনোমাস এবং সেমিঅটনোমাস ফিচারের উপর কাজ করেছে (যেমন স্বয়ংক্রিয় পার্কিং ব্যাবস্থা); কিন্তু এখনো পর্যন্ত কোন অটনোমাস গাড়ী সম্পূর্ণরূপে বাজারে আসেনি।

কোনো কোনো বিশেষজ্ঞ মনে করছেন, স্বয়ংক্রিয় গাড়িগুলো যদি বিস্তর ভাবে ভোক্তাদের মধ্যে খাপ খাইয়ে নিতে পারে তবে এটি ভোক্তাদের জীবনে স্মার্টফোনের মতই যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *