ক্রমাগত ফেসবুক ছেড়ে দিচ্ছে কিশোর-কিশোরীরা?

facebook img 123123

বাংলাটেক টোয়েন্টিফোর ডটকমের নিয়মিত ভিজিটর হয়ে থাকলে আপনার হয়ত মনে আছে, ২০১৪ সালের জানুয়ারিতে এক প্রতিবেদনে আমরা জানিয়েছিলাম, কিশোর কিশোরীরা ফেসবুকের প্রতি আগ্রহ হারাচ্ছে। একারনে ফেসবুকের বিনিয়োগকারীদের মধ্যে উৎকণ্ঠাও দেখা দিয়েছিল। আর এখন ২০১৪ সালের শেষ প্রান্তে এসে ব্লুমবার্গ বিজনেস উইক জানাচ্ছে, ১৩-১৭ বছর বয়সী (কিশোর) ব্যবহারকারীরা ক্রমাগত ফেসবুক ছেড়ে দিচ্ছে।

পত্রিকাটি লিখছে, ২০১৪ এর এক সমীক্ষা অনুযায়ী বর্তমানে অ্যামেরিকার মোট সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারী কিশোর-কিশোরীদের ৮৮% ফেসবুক ব্যবহার করছে যা ২০১৩ তে ছিল ৯৪% এবং ২০১২ তে ছিল ৯৫%।

যদিও এই হ্রাস পাওয়ার হার ফেসবুকের জন্য খুবই কম কিন্তু চিন্তার বিষয় হল ফেসবুকের প্রতিদ্বন্দ্বীদের ব্যাবহারকারী বাড়ছে। যেমন টুইটারের ক্ষেত্রে অ্যামেরিকার মোট সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারী কিশোর-কিশোরীদের হার ২০১৩ তে ছিল  ৪৬% এবং ২০১৪ তে তা বেড়ে হয়েছে ৪৮%।

ফেসবুকের জনপ্রিয়তা কমে যাওয়ার কারন গুলোর মধ্যে রয়েছে নিরাপত্তা ও বিশ্বস্ততার অভাব। আবার অনেকেই মনে করেন এখন আর ফেসবুক অতোটা উপভোগ্য নয়। বরং তারা ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, হোয়াটসঅ্যাপ প্রভ্রৃতি ব্যবহার করছে।

আরেকটি গবেষণায় দেখা গেছে, টিনএজাররা ফেসবুক ত্যাগ করার পেছনে এতে লোকজনের অতিরিক্ত শেয়ারিং এবং প্রাইভেসির অভাববোধই বেশি দায়ী। কোন কোন ফেসবুকার তাদের গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ডের ছবি পোস্ট করে, তুচ্ছ বিষয়ে স্ট্যাটাস দেয়- যা কিশোররা পছন্দ করেনা বলেও জানা গেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,602 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.