গাড়ীতেও চলবে গুগল এন্ড্রয়েড!

Google-Self-Driving-car iওয়েব, স্মার্ট ডিভাইস, কম্পিউটিং, রোবটিক্স প্রভৃতির পর এবার অটোমোবাইল ক্ষেত্রে আরও মনোযোগী হচ্ছে গুগল। আর এই প্রজেক্টের লেটেস্ট ধাপ হচ্ছে গাড়ীতে এন্ড্রয়েড প্রয়োগ।

ওয়াল স্ট্রিট জার্নাল তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সার্চ জায়ান্ট গুগল, জার্মান গাড়ি নির্মাতা কোম্পানি অদি’র সাথে গাড়ির মধ্যে ব্যবহারযোগ্য এন্ড্রয়েড ভিত্তিক বিনোদন ও তথ্যমূলক সফটওয়্যার তৈরির জন্য কাজ করছে। পত্রিকাটি আরও লিখছে, জানুয়ারি মাসে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক কনস্যুমার ইলেকট্রনিকস শো’তে পরিকল্পনাটি প্রকাশ করবে গুগল।

এই প্রকল্পের সাথে চিপ ম্যানুফ্যাকচারিং কোম্পানি এনভিডিয়াও সম্পৃক্ত আছে বলে জানা যাচ্ছে। উক্ত তিন প্রতিষ্ঠান একসাথে এমন একটি এন্ড্রয়েড সিস্টেম নির্মান করতে চাচ্ছে যার সাহায্যে এর চালক এবং অন্যান্য যাত্রীরা মিউজিক, অ্যাপস, ন্যাভিগেশন, মিউজিক ইত্যাদি এক্সেস করতে পারবেন। এটি অনেকটা এন্ড্রয়েড স্মার্টফোনের মতই কাজ করবে যা কিনা মাল্টি-ইউজার এনাবলড হবে।

অবশ্য, গাড়ির মধ্যে স্মার্ট ডিভাইস অপারেটিং সিস্টেমের ধারণাটি ইতোমধ্যেই সূচনা করেছে অ্যাপল। কোম্পানিটি চলতি বছরের WWDC সম্মেলনে “আইওএস ইন দ্যা কার” ঘোষণা দিয়েছিল, যা আইওএস চালিত ডিভাইসসমূহকে গাড়ির এন্টারটেইনমেন্ট ও ইনফরমেশন সিস্টেমে এক্সেস দেয়ার জন্য তৈরি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,602 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.