ভিডিও বিজ্ঞাপন চালু করল ফেসবুক

facebook engসকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ভিডিও বিজ্ঞাপন চালু করল ফেসবুক। আজ মাত্র কয়েক ঘন্টা আগে এই ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয় বিশ্বের সবচেয়ে বড় এই সোশ্যাল নেটওয়ারকিং সাইট। আজ সকালে প্রভাবশালী ইংরেজি সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক খবরে বলেছিল চলতি সপ্তাহের মধ্যেই ভিডিও অ্যাড লঞ্চ করতে যাচ্ছে ফেসবুক। এরপর, একই দিনে সামাজিক যোগাযোগমূলক সাইটটির ‘নিউজরুম’ পেইজে ভিডিও অ্যাডভার্টাইজমেন্ট চালু করার কথা জানান দেয় সাইটটি।

ফেসবুকের নতুন এই বৈশিষ্ট্য অনুযায়ী সাইটটি ভিজিট করার সময় এসব ভিডিও ক্লিপ নিজ থেকেই বেজে উঠবে- অর্থাৎ, অ্যাডগুলো অটোম্যাটিক প্লে হতে থাকবে। তবে প্লে হওয়ার সময় শুরুতে এতে কোন সাউন্ড শোনা যাবেনা (মিউটেড থাকবে) এবং ব্যবহারকারী ভিডিও উইন্ডোতে ক্লিক করে শব্দ সক্রিয় করতে পারবেন।

মোবাইল ভার্সন ব্যবহারকারীরাও ভিডিও অ্যাড দেখবেন। এক্ষেত্রে আপনার ফোনটি যদি ওয়াইফাই নেটওয়ার্কে সংযুক্ত থাকে, তাহলে ক্লিপগুলো আগে থেকেই ডাউনলোড হতে থাকবে।

এ বছর এপ্রিল মাস থেকেই ফেসবুকে ভিডিও বিজ্ঞাপন চালু হওয়ার গুজব রটেছিল। এরপর বিভিন্ন সূত্রে এ কথাও শোনা গিয়েছিল যে ২০১৪ সালের আগে ভিডিও অ্যাড চালু করবেনা সাইটটি। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে মধ্য ডিসেম্বরেই ফিচারটি চালু করল ফেসবুক।

এই মুহুর্তে পরীক্ষামূলকভাবে চলছে ফেসবুকের ভিডিও বিজ্ঞাপন। তাই নির্দিষ্ট কিছু সংখ্যক ইউজারদের নিউজফিডে অ্যাডগুলো দেখা যাবে। তবে বোঝাই যাচ্ছে, আগামী বছর একদম আঁটসাঁট বেঁধে ভিডিও বিজ্ঞাপন নিয়ে মাঠে নামবেন মার্ক জুকারবার্গ।

এর আগে এডএজ জানিয়েছিল, ভিডিও বিজ্ঞাপন চালু হলে একজন ব্যবহারকারী প্রতিদিন সর্বোচ্চ তিনটি এড দেখবেন।

ঐ প্রতিবেদন থেকে আরও জানা যায়, বর্তমানে ফেসবুক প্রতিদিনের জন্য চার স্লটে ভিডিও বিজ্ঞাপনের বুকিং নিচ্ছে। এজন্য ১৮-৫৪ বছর বয়সী ফেসবুকারদের জন্য স্পেস বরাদ্দ দেয়া হচ্ছে। ওয়াল স্ট্রিট জার্নাল লিখছে, সকল অ্যাড স্লট বিক্রি করতে পারলে উক্ত খাত থেকে প্রত্যেকদিন ২ মিলিয়ন ডলার আয় করবে ফেসবুক।

ফেসবুকে ভিডিও অ্যাড চালুর বিষয়টিকে আপনি কীভাবে দেখছেন? ফেসবুক হোমপেজ খুলেই স্বয়ংক্রিয়ভাবে ভিডিও বিজ্ঞাপন বেজে উঠলে কেমন লাগবে? মন্তব্যের মাধ্যমে জানাতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,104 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.