এবার ম্যাকের জন্যও এলো ‘অভ্র’ বাংলা টাইপিং সফটওয়্যার ‘iAvro’

iavroউইন্ডোজ এবং লিনাক্সের পর এবার ম্যাক অপারেটিং সিস্টেমের জন্যও বাংলা ফোনেটিক টাইপিং সফটওয়্যার অভ্র প্রকাশিত হয়েছে। অ্যাপলের নামকরণের ঐতিহ্য অনুসারে ম্যাকের জন্য প্রকাশিত এই সফটওয়্যারের নাম দেয়া হয়েছে iAvro, ফলে ম্যাক ব্যবহারকারীদের জন্য বাংলা লেখা আরো একধাপ সহজ হল।

সফটওয়্যারটি সম্পর্কে জানতে ও ডাউনলোড করতে ওমিক্রনল্যাব যে ওয়েবপেইজগুলো ডিজাইন করেছে সেগুলো ভিজিট করলেই আপনি ম্যাকে বাংলা লেখার একটা ফ্লেভার পেয়ে যাবেন। এখানে আইঅভ্রের ফিচারগুলোর অফিসিয়াল টেক্সট তুলে দেয়া হল।

যা যা আছে iAvro –তে:

  • ১০০% অভ্র ফোনেটিকে লেখার সুবিধা। ফলে উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক – সব প্লাটফর্মেই এখন থেকে বাংলা লেখা যাবে একই ফোনেটিক স্কিমে, একই রকম স্বাচ্ছন্দ্যে।
  • অভ্রের অন্য সংস্করণের মত এই সংস্করণেও আছে ‘অভিধান সাহায্য’ সুবিধা। এটি ফোনেটিকে বাংলা লেখার সময় কাছাকাছি বাংলা শব্দগুলো নির্ণয় করতে এবং পরামর্শ হিসেবে সঠিক শব্দের তালিকা দেখাতে পারে। এর ফলে সঠিক বানানে বাংলা লেখা বেশ সহজ।
  • ফোনেটিকে লেখার সময় প্রিভিউ উইন্ডোতে কি লেখা হচ্ছে তা দেখার সুবিধা। ফলে কি লেখা হবে তার পূর্ণ নিয়ন্ত্রণ থাকছে ব্যবহারকারীর হাতে।
  • আরো রয়েছে অটো-কারেক্ট সুবিধা।
  • এটি প্রায়শ ব্যবহৃত ইংরেজি শব্দগুলো ইংরেজি বানান থেকে সরাসরি বাংলায় রূপান্তর করতে পারে। যেমন; Facebook, Download প্রভৃতি শব্দগুলো মূল ইংরেজি বানানে লিখলে স্বয়ংক্রিয়ভাবেই তা বাংলায় ‘ফেসবুক’, ‘ডাউনলোড’ প্রভৃতি বানানে রূপান্তর করতে পারে।
  • সর্বোপরি অভ্রের অন্য সংস্করণের মত iAvro ও প্রকাশিত হয়েছে মুক্ত সফটওয়্যার হিসেবে। যে কেউই প্রয়োজনমাফিক এর পরিমার্জন, পরিবর্ধন ও পরিশীলন করতে পারবেন।

ম্যাক অপারেটিং সিস্টেমের কোন কোন ভার্সনে চলবে?
এটি ম্যাক ওএস এক্স ১০.৭ (লায়ন), ওএস এক্স ১০.৮ (মাউন্টেন লায়ন) এবং সর্বশেষ সংস্করণ ওএস এক্স ১০.৯ (ম্যাভেরিকস) –এ চলবে।

ডাউনলোড:
ইন্সটলেশনের বিস্তারিত তথ্যসহ বিনামূল্যে ডাউনলোড করা যাবে এই লিংক থেকে: http://www.omicronlab.com/iavro.html

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *