গুগল ক্রোমে এলো ব্যাটারি সেভার এবং RAM সেভার সুবিধা!

গুগল এর জনপ্রিয় প্রোডাক্টগুলোর মধ্যে একটি হলো ক্রোম ব্রাউজার। ক্রোম ব্রাউজারে প্রায়সই নতুন ফিচার যোগ করে গুগল যা দিনেদিনে অ্যাপটিকে আগের চেয়ে আরো অসাধারণ করে তুলছে। সম্প্রতি ক্রোমে যুক্ত হয়েছে নতুন দুইটি ফিচার যার মাধ্যমে উইন্ডোজ, ম্যাক ও ক্রোম ওএস চালিত ডিভাইসগুলোতে পারফরম্যান্স উন্নত হবে ক্রোম ব্যবহারে। এছাড়া একটি শর্টকাট ফিচারও এসেছে যার মাধ্যমে বেশ দ্রুত কাজের ফিচারগুলো অ্যাকসেস করা যাবে। চলুন জেনে নেওয়া যাক ক্রোম এর সকল নতুন ফিচার সম্পর্কে।

এনার্জি সেভার মোড

ল্যাপটপে ক্রোম ব্রাউজার ব্যবহারের সময় যদি ব্যাটারির চার্জ ২০% এ পৌঁছায়, তবে এনার্জি সেভার মোড ব্যবহার করে ব্যাটারি লাইফ বাড়াতে পারেন। এই ফিচার মূলত ব্যাকগ্রাউন্ড একটিভিটি ও ভিজ্যুয়াল ইফেক্ট লিমিট করে ডিভাইসের ব্যাটারি লাইফ বাড়াবে যা অধিক সময় ধরে ক্রোম ব্যবহারে সাহায্য করবে।

এই আপডেটটি যদি আপনার ক্রোম ভার্সনে এসে থাকে তবে ব্রাউজারে একটি পাতার আইকন দেখতে পাবেন যাতে ক্লিক করে Energy Saver মোড চালু করা যাবে। আপনার ডিভাইসের ব্যাটারি যদি ২০% এ পৌঁছায় তবে অটোমেটিক এনার্জি সেভার মোড চালু হয়ে যাবে।

মেমোরি সেভার মোড

মেমোরি সেভার মোড নামে আরেকটি ফিচার যোগ হতে যাচ্ছে ক্রোমে। এই ফিচারটি তাদের কাজে আসবে যারা একই সময়ে অনেকগুলো ট্যাব খোলা রেখে কাজ করেন। মেমোরি সেভার মোড চালু রাখলে শুধুমাত্র যে ট্যাবটি ব্যবহার করা হচ্ছে সেটিকে অধিক গুরুত্ব প্রদান করা হবে ও ব্যাকগ্রাউন্ডে থাকা ইনএকটিভ ট্যাবগুলো প্রয়োজনের সময় শুধুমাত্র লোড হবে।

গুগল এর ভাষ্যমতে এই নতুন ফিচার এর কল্যাণে ৩০% কম মেমোরি ব্যবহার করবে ক্রোম যার ফলে ক্রোম ব্যবহারের অভিজ্ঞতা আরো দ্রুত হবে। যখন এই ফিচার কাজ করবে তখন মেমোরি সেভার কতটুকু মেমোরি ফ্রি করেছে তা উপরে ডানদিকের কর্নারে দেখানো হবে।

শর্টকাট ফিচার

ইন্টারনেট ব্রাউজিং এর সময় ক্রোমে সবসময় অসংখ্য ট্যাব খুলে রাখা অনেকের অভ্যাস। এরকম অবস্থায় আগের কোনো স্পেসিফিক স্থানে ফিরে যাওয়া বা স্পেসিফিক ট্যাব খুঁজে পাওয়া বেশ মুশকিল। এই সমস্যা সমাধানে গুগল ক্রোমে একটি নতুন ফিচার যোগ করা হয়েছে যার মাধ্যমে ট্যাব, বুকমার্ক, হিস্টোরি, এসব এক খুব সহজে “@” কি ব্যবহার করে অ্যাকসেস করা যাবে।

ক্রোম ব্যবহারের যেকোনো সময় এড্রেস বারে গিয়ে তা ক্লিন করে “@” লিখলে অটোমেটিক ট্যাবস, বুকমার্কস ও হিস্টোরি, এই তিনটি অপশন দেখতে পাবেন। এরপর সার্চ অপশনে ক্লিক করে ম্যানুয়ালি ট্যাব, বুকমার্ক বা হিস্টোরি থেকে স্পেসিফিক লিংক খুঁজে নেওয়া যাবে।

এছাড়া সরাসরি ‘@tabs’, @’bookmarks’ ও ‘@history’ টাইপ করেও এসব শর্টকাট অ্যাকসেস করা যাবে। যেমনঃ আপনি ইউটিউব খোলা আছে এমন কোনো নির্দিষ্ট ট্যাব দেখতে চাচ্ছেন, তাহলে @tabs লিখে এরপর YouTube লিখলে সে সম্পর্কিত খোলা আছে এমন ট্যাব এর সাজেশন পেয়ে যাবেন।

আবার আপনার ব্রাউজিং হিস্টোরি ব্রাউজ করতে চাইলে সেক্ষেত্রে @history লিখে যেকোনো কাংখিত কিওয়ার্ড লিখলে সম্পর্কিত লিংকগুলো দেখতে পাবেন। একইভাবে @bookmarks টাইপ করে যেকোনো কিওয়ার্ড লিখে কাংখিত বুকমার্ক খুঁজে পাবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

গুগল ক্রোমে এলো ব্যাটারি সেভার এবং RAM সেভার সুবিধা!

👉 গুগল ক্রোমের উপকারী কিছু ফিচার যা আপনার জানা ছিলনা

ক্রোম কিভাবে আপডেট করবেন?

নতুন আপডেটেড ফিচারগুলো পেতে হলে অবশ্যই ক্রোম ব্রাউজার আপ-টু-ডেট রাখতে হবে। আপনার ক্রোম ব্রাউজার আপডেট করতে নিচে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করুনঃ

  • আপনার কম্পিউটারে ক্রোম ওপেন করুন
  • ডানদিকের উপরের কর্নারে থাকা থ্রি-ডট আইকনে ক্লিক করুন
  • Help > About Google Chrome সিলেক্ট করুন
  • Update Google Chrome অপশনে ক্লিক করুন। আপনি যদি এই বাটন খুঁজে না পেয়ে থাকেন, তাহলে বুঝবেন আপনার ক্রোম আপডেটেড রয়েছে
  • আপডেট করার পর ক্রোম ব্রাউজার রিলঞ্চ করুন

এরপর সেটিংসে একটি নতুন Performance সাইডবার দেখতে পাবেন যাতে উল্লেখিত প্রথম দুইটি ফিচার পেয়ে যাবেন। এই ফিচারগুলো সেখান থেকে চালু করে রাখতে পারবেন।

👉 ভিডিওঃ মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,811 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.