ওয়াইফাই নেটওয়ার্ক লুকিয়ে রাখার উপায়

আপনার ওয়াইফাই রাউটার বা মডেম সেটিংস থেকে SSID হাইড করে খুব সহজে ওয়াইফাই কানেকশন হাইড করতে পারবেন। অনেক রাউটারে আবার হাইড করার অপশন থাকেনা, সেক্ষেত্রে শক্তিশালী এনক্রিপশন চালু রাখতে পারেন। এই পোস্টে জানবেন কেউ যাতে ওয়াইফাই কানেকশন দেখতে না পারে, সেভাবে হাইড করার উপায়।

সকল ওয়াইফাই নেটওয়ার্কে একটি সার্ভিস সেট আইডেন্টিফায়ার বা এসএসআইডি থাকে, যা অন্য ডিভাইসকে এই ওয়াইফাই নেটওয়ার্ক খুঁজে পেতে সাহায্য করে। সহজ ভাষায় বলতে গেলে এই এসএসআইডি হলো মূলত ওয়াইফাই কানেকশনের নাম।

আপনার রাউটার এক ধরনের বিকন ফ্রেম ব্রডকাস্ট করে যা ওয়াইফাই নেটওয়ার্ক সম্পর্কিত গুরুত্বপূর্ণ সকল তথ্য বহন করে। এই বিকন ফ্রেম ডিফল্টভাবে এসএসআইডি ব্রডকাস্ট করে যা যেকেউ কাছাকাছি দুরত্বে থাকলে দেখতে পায়। কোনো জনবহুল স্থানে ফোনের ওয়াইফাই কানেকশনে চেক করলে দেখতে পাবেন অনেকগুলো ওয়াইফাই নেটওয়ার্ক প্রদর্শিত হচ্ছে। এখানে মূলত ফোন বিকন ফ্রেমগুলোকে খুঁজে পাচ্ছে ও এসএসআইডি প্রদর্শন করছে।

ওয়াইফাই রাউটার হাইড করার নিয়ম

কেউ যাতে আপনার ওয়াইফাই রাউটার দেখতে না পায় সেজন্য ওয়াইফাই রাউটার হাইড করতে পারেন। এতে মূলত এসএসআইডি এর ব্রডকাস্টিং বন্ধ হয়ে যাবে। নেটওয়ার্ক এভাবে হাইড করার পর শুধুমাত্র যারা এসএসআইডি জানে তারাই উক্ত নেটওয়ার্কে কানেক্ট করতে পারবে।

এসএসআইডি হাইড করা বেশ সহজ, রাউটার ম্যানেজমেন্ট অ্যাপ বা পোর্টাল এর মাধ্যমে খুব সহজে এসএসআইডি হাইড করে ওয়াইফাই কানেকশন লুকিয়ে রাখা যাবে। রাউটার কন্ট্রোল প্য্যানেলে লগিন করার ফিচার ম্যানুফ্যাকচারভেদে ভিন্ন হয়ে থাকে, তাই রাউটারের বক্স বা ম্যানুয়াল থেকে লগিন প্যানেল এড্রেস চেক করে নিতে পারেন।

তবে অধিকাংশ রাউটারের ক্ষেত্রে 192.168.0.1 ও 192.168.1.1 এই দুইটি এড্রেস কন্ট্রোল প্যানেলের এড্রেস হয়ে থাকে। তবে আপনার রাউটার ভেদে সেটিংস কিছুটা ভিন্ন হতে পারে। সেক্ষেত্রে পুরো নিয়ম ভালোভাবে পড়ে দেখলে ঠিকই কাঙ্ক্ষিত সেটিংস খুঁজে পেয়ে যাবেন।

ওয়াইফাই রাউটার হাইড করতে প্রথমেই আপনার রাউটারের কন্ট্রোল প্যানেলে প্রবেশ করুন ও এডমিন পাসওয়ার্ড প্রদান করে ম্যানেজমেন্ট পোর্টালে প্রবেশ করুন। এবার Wireless অপশনে ক্লিক করুন। কিছু কিছু রাউটারে এই সেটিংসে প্রবেশ করতে প্রথমে Advanced অপশনে ক্লিক করতে হতে পারে।

Wireless অপশনে ক্লিক করার পর এবার  কিছু রাউটারে Wireless Settings অপশনে ক্লিক করার প্রয়োজন পড়তে পারে। এবার আপনার ওয়াইফাই কানেকশন এর নাম, পাসওয়ার্ড ইত্যাদি দেখতে পারবেন। এখান থেকে Hide / Hide SSID অপশন এনাবল করে দিন। এছাড়া কিছু রাউটারে SSID Broadcast অপশনের পাশে Enable ও Disable এর অপশন পেয়ে যাবেন। একই স্থানে আপনার রাউটারের SSID পেয়ে যাবেন। সেটা নোট করে রাখুন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 ওয়াইফাই পাসওয়ার্ড দেখায় উপায় – মোবাইল ও কম্পিউটারে

সেটিংস সেভ করলে উক্ত ওয়াইফাই নেটওয়ার্ক হাইড হয়ে যাবে। এরপর উক্ত নেটওয়ার্কে কানেক্ট করতে কাঙ্ক্ষিত ডিভাইসের ওয়াইফাই অপশনে গিয়ে Add Network অপশনে গিয়ে ওয়াইফাই এসএসআইডি এর নাম ও পাসওয়ার্ড দিয়ে সেভ করুন। 

ওয়াইফাই হাইড করলে সুবিধা কি?

ওয়াইফাই এর এসএসআইডি ব্রডকাস্ট হাইড করে নিরাপত্তা বেড়েছে মনে হলেও আসলে এমন কিছু হয়না। এটি মূলত অন্যদের আপনার নেটওয়ার্ক থেকে বিরত রাখে মাত্র যাতে কেউ আপনার অজান্তে আপনার ইন্টারনেট নেটওয়ার্কে যুক্ত হতে না পারে।

ইন্টারনেট কানেকশনে কোনো বাড়তি সুরক্ষাতে এই হাইড করার বিষয় কোনো কাজে লাগেনা। তবে আপনার একই নেটওয়ার্ক ব্যবহার করে এমন ইউজারগণ এই ওয়াইফাই হাইড করার কারনে ঝামেলায় পড়তে পারেন। যেহেতু ওয়াইফাই কানেকশন তালিকায় উক্ত নেটওয়ার্ক দেখাবেনা তাই ম্যানুয়ালি SSID জেনে নিয়ে ডিভাইস কানেক্ট করতে হবে।

👉 ভিডিওঃ ল্যাপটপ কেনার সময় যা খেয়াল রাখতে হবে

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,811 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.