এবার রোবট বানাচ্ছে গুগল!

meka s2_uta_lookরোবট বানানোর আনুষ্ঠানিক ঘোষণা দিল ওয়েব জায়ান্ট গুগল। গত ছয় মাসের মধ্যে ৭টি রোবোটিক কোম্পানি অধিগ্রহণের মধ্য দিয়ে রোবট-শিল্পে প্রবেশ করেছে এই মার্কিন প্রতিষ্ঠান। গুগলের একজন মুখপাত্র কোম্পানিটির এই প্রচেষ্টার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, প্রাক্তন এন্ড্রয়েড প্রধান অ্যান্ডি রুবিন নতুন এই (রোবট) প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন। তবে গুগল ঠিক কী ধরণের রোবট তৈরি করতে চাচ্ছে সে সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।

ধীরে ধীরে পৃথিবীটাই যেন “গুগলময়” হয়ে যাচ্ছে!

অবশ্য মার্কিন পত্রিকা নিউ ইয়র্ক টাইমস লিখছে, সাধারণ ভোক্তাবাজারের জন্য কোন রোবট বানাবেনা গুগল। তারা তাদের চালকবিহীন গাড়ির মধ্যে এসব যন্ত্রমানব জুড়ে দিয়ে সেগুলোকে আরও বিশ্বস্ত করে তুলতে পারে।

গুগলের এসব উন্নততর ড্রাইভারলেস গাড়ি পরবর্তীতে কোম্পানিটির হোম-ডেলিভারি সার্ভিসে ব্যবহৃত হবে।

যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকো ও সান জোস এলাকায় ইতোমধ্যেই “গুগল শপিং এক্সপ্রেস” নামের সেবা চালু হয়েছে যা অর্ডার করার কয়েক ঘন্টার মধ্যেই (একই দিনে) বাসায় পণ্য পৌঁছে দিয়ে থাকে।

আমাদের ফেসবুক পেইজে চোখ রাখলে নিশ্চয়ই জানেন, গ্রাহকদের নিকট অর্ডার ডেলিভারি দিতে বহুল আলোচিত চালকবিহীন বিমান (ড্রোন) ব্যবহার করছে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন খুচরা পণ্য বিক্রেতা অ্যামাজন! “অক্টোকপ্টার” (বেটা) নামের এই ড্রোনগুলো ২.৩ কেজি পর্যন্ত ভার বহন করতে পারে।

গুগলের অটোমেটেড গাড়িগুলোও হয়ত এই ড্রোনের সাথে পাল্লা দিতে যাচ্ছে। আর গুগল রোবটের জন্য অন্যান্য প্রয়োগ তো খোলাই থাকছে! দেখা যাক শেষ পর্যন্ত আসলে কী হয়।

সে যাই হোক। আপনার কী মনে হয়? বাসায় পণ্য পৌঁছে দেয়ার জন্য কোনটি বেশি ভাল হবে? ড্রোন, নাকি স্বয়ংক্রিয় গাড়ি? আর গুগলের রোবটগুলোর অন্যান্য সম্ভাব্য কর্মক্ষেত্র কী কী হতে পারে? আশা করি মন্তব্যের মাধ্যমে শেয়ার করবেন। ধন্যবাদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.