ফেসবুকের দরকারী ফিচারসমূহ যা সবার জানা উচিত

ফেসবুকের ব্যবহারকারী দিনদিন বেড়েই চলেছে। আমরা ফেসবুক সবাই ব্যবহার করলেও ফেসবুকের সকল ফিচার ব্যবহার করা সম্ভব হয় না। কিন্তু ফেসবুকের এমন কিছু ফিচার আছে, যেগুলো ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতাকে আরো উন্নত করবে। চলুন জেনে নেওয়া যাক ফেসবুকের তেমনই কিছু অসাধারণ ফিচার সম্পর্কে।

ভিডিও অটো-প্লে বন্ধ করা

ফেসবুক ফিড ব্রাউজ করার সময় সাউন্ডসহ ভিডিও চালু হওয়া বা অটো-প্লে ফিচারটি কি আপনার বিরক্তির কারণ? চিন্তার কারণ নেই, কেননা এই ফিচারটি খুব সহজে বন্ধ করা যায়। ভিডিও অটো-প্লে বন্ধ করতেঃ

  • ফেসবুক সেটিংসে প্রবেশ করুন
  • Media সেকশনে প্রবেশ করুন
  • Never autoplay videos অপশনটি মার্ক করে দিন

অজানা ইনবক্স

ফেসবুকের “Message Requests” ফিচার সম্পর্কে অনেকে জেনে থাকবেন। মূলত ফেসবুক ফ্রেন্ড ছাড়া কেউ যদি ফেসবুকে মেসেজ করে তবে এই গোপন মেসেজের ফোল্ডারে উক্ত মেসেজ চলে যায়। কখনো কখনো নোটিফিকেশন না আসায় এইখানে জমা থাকা মেসেজসমূহ সম্পর্কে অধিকাংশ ব্যবহারকারীগণ জানেন না।

ফোনে মেসেঞ্জার অ্যাপ ও কম্পিউটার থেকে ব্রাউজার ব্যবহার করে এসব মেসেজ দেখা যাবে। কম্পিউটার থেকে জমে থাকা মেসেজ রিকোয়েস্ট দুইভাবে দেখা যায়। প্রথমত, কম্পিউটার মেসেঞ্জার সাইট থেকে দেখতেঃ

  • messenger.com এ প্রবেশ করুন
  • লগিন করা না থাকলে ফেসবুক একাউন্ট ব্যবহার করে লগিন করুন
  • থ্রি-ডট মেন্যুতে ক্লিক করুন ও Message Requests সিলেক্ট করুন

এরপর ফেসবুকে ফ্রেন্ড নয় এমন ব্যাক্তিদের কাছ থেকে আসা মেসেজসমূহ দেখতে পাবেন। এছাড়া আলাদা Spam সেকশনে সেসব মেসেজ থাকবে যেসব মেসেজ ফেসবুক স্পাম হিসেবে চিন্হিত করেছে। মেসেঞ্জার মোবাইল অ্যাপ ব্যবহার করে মেসেজ রিকোয়েস্ট ফিচারটিতে প্রবেশ করতে মেসেঞ্জার ওপেন করুন। এরপর নিজের প্রোফাইল পিকচারে ট্যাপ করুন ও Message Requets সিলেক্ট করুন।

এছাড়া কম্পিউটারে ফেসবুক সাইট ভিজিট করেও মেসেজ রিকোয়েস্ট দেখা যায়। প্রথমেই আপনার কম্পিউটার ব্রাউজারে ফেসবুকে লগইন করুন। স্ক্রিনের উপরের দিকে ডান পাশে মেসেঞ্জার আইকন দেখতে পাবেন।মেসেঞ্জার আইকনে ক্লিক করুন। মেসেজ মেন্যু ওপেন হবে। সেখানে আপনার বিভিন্নজনের সাথে মেসেজের লিস্ট দেখানো হবে। লিস্টের একদম শুরুতে মেসেজ রিকোয়েস্ট অপশন থাকবে। সেখানে ক্লিক করলেই মেসেজ রিকোয়েস্টের পুরো তালিকা দেখতে পাবেন।

পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টসমূহ দেখুন

অন্যদের পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টসমূহ চেক করবেন কিভাবে? বেশ সহজ। facebook.com/friends/requests – এই লিংকে প্রবেশ করুন। এরপর কারা আপনার পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করেনি তার তালিকা দেখতে পাবেন।

বাড়তি নিরাপত্তা

সব ব্যবহারকারীর উচিত ফেসবুকে বাড়তি নিরাপত্তা যুক্ত করা। ফেসবুকের সেটিংসে প্রবেশ করে Security & Login সেকশনে এমন কিছু ফিচার পাবেন যা ব্যবহার করে ফেসবুকের নিরাপত্তা বাড়ানো যাবেঃ

  • টু-ফ্যাক্টর অথেনটিকেশনঃ এই ফিচারটি অন থাকলে লগিন করার সময় ফোনে আসা এসএমএস থেকে অথেনটিকেশন কোড প্রদান করতে হয়
  • লগিন এলার্টসঃ কোনো নতুন ডিভাইস থেকে লগিন হলে লগিন এলার্টস পাওয়া যায়
  • ট্রাস্টেড কন্টাক্টসঃ কোনো কারণে একাউন্ট লক হয়ে গেলে ট্রাস্টেড কনটাক্টের সাহায্য নিয়ে একাউন্ট আনলক করা যায়

ফেসবুকের নিরাপত্তা সম্পর্কিত পোস্টসমূহঃ

👉 ফেসবুক ট্রাস্টেড কনটাক্ট কী ও কীভাবে ব্যবহার করবেন

👉 ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব ও করণীয়

👉 ফেসবুক ও অনলাইনে নিরাপদ থাকতে চাইলে যা জানা অত্যাবশ্যক

পরে দেখার জন্য পোস্ট সেভ করা

ফেসবুক এর অন্যতম সেরা ফিচার হলো Saved, যদিওবা এটি তেমন একটা ব্যবহার করেন না অনেক ব্যবহারকারী। এটিকে অনেকটা ফেসবুকের নোটখাতা হিসেবে তুলনা করা যায়। মূলত ফেসবুক থেকে যেকোনো পোস্ট পরে দেখার জন্য এই ফিচারটি কাজে লাগে।

যেকোনো পোস্ট সেভ করতে পোস্টের অপশন থেকে Save এ ট্যাপ করতে হয়। এরপর ফেসবুক অ্যাপ থেকে হ্যামবার্গার মেন্যুতে ট্যাপ করে Saved সেকশনে প্রবেশ করলে সেভ করা সকল পোস্ট দেখতে পাবেন। এছাড়া ডেস্কটপে facebook.com/saved লিংকে প্রবেশ করেও সেভ করা পোস্ট দেখা যাবে। কোনো পোস্ট সেভ করার সময় ফোল্ডার আকারে বিভিন্ন কালেকশনে সেভ করার অপশনও রয়েছে।

এড প্রিফারেন্স পরিবর্তন

ব্যবহারকারীদের আগ্রহের উপর ভিত্তি করে যাতে এড দেখানো মার্কেটারদের জন্য সেই সুযোগ রেখেছে ফেসবুক। তবে একই বিজ্ঞাপন বারবার দেখতে সবার বিরক্তি লাগে। এই ব্যাপারটি মাথায় রেখে ব্যবহারকারীদের এড প্রিফারেন্স নিজের মত সাজানোর সুযোগ রেখেছে ফেসবুক। এই সেটিংস দেখতেঃ

  • ফেসবুক সেটিংসে প্রবেশ করুন
  • Ad preferences সিলেক্ট করুন
  • এরপর যেসব প্রতিষ্ঠানের এড দেখতে চান না, তাদের নামের পাশে থাকা Hide Ads বাটনে ক্লিক করুন

উল্লেখ্য যে এই ফিচারের মাধ্যমে শুধুমাত্র ফেসবুকের এড প্রিফারেন্স বন্ধ হবে, অর্থাৎ ফেসবুক আপনাকে আপনার পছন্দমত এড দেখাবে। ফেসবুকে প্রদর্শিত এড সম্পূর্ণভাবে বন্ধ করার কোনো অপশন নেই।

লিগ্যাসি কনটাক্ট

মানুষ মরণশীল। ফেসবুক ব্যবহারকারীগণ যেহেতু মানুষ, সুতরাং তাদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তাই আপনার মৃত্যুর পর আপনার একাউন্টের দায়িত্ব কাউকে প্রদান করতে “Legacy Contact” এড করতে পারেন। আপনার মৃত্যুর পর এই লিগ্যাসি কনটাক্টে এড করা ব্যক্তি আপনার প্রোফাইলে পিন করা একটি পোস্ট করতে পারবেন, প্রোফাইল পিকচার ও কভার ফটো আপডেট করতে পারবেন। আপনার পাঠানো মেসেজসমূহ ছাড়া অন্য ফেসবুক ডাটাসমূহ তিনি ডাউনলোড করতে পারবেন।

লিগ্যাসি কনটাক্ট ফিচারটি চালু করতেঃ

  • ফেসবুক সেটিংসে প্রবেশ করুন
  • General সেকশনে থেকে Memorization settings সিলেক্ট করুন
  • Personal Information সিলেক্ট করুন
  • Manage Account / change your legacy contact সিলেক্ট করে লিগ্যাসি কনটাক্ট আপডেট করুন

ফেসবুকে ব্যয় করা সময়

কি পরিমাণে ফেসবুক ব্যবহার করছেন তা জানতে চান? ফেসবুক ব্যবহারের সময় জানার সেই সুযোগও রয়েছে ফেসবুকে। মোবাইল অ্যাপ থেকে ফেসবুকে ব্যয় করা সময় জানতেঃ

  • অ্যাপে প্রবেশ করে হ্যামবার্গার মেন্যুতে ট্যাপ করুন
  • নিচে স্ক্রল করে Settings & Privacy সিলেক্ট করুন
  • Settings এ ট্যাপ করুন
  • Your Time on Facebook এ ট্যাপ করুন

উক্ত মেন্যুতে আপনার ফেসবুক ব্যবহারের সময় সম্পর্কে পরিসংখ্যান দেখতে পাবেন। এছাড়াও অ্যান্ড্রয়েড ফোনে Digital Wellbeing ও আইওএস এ স্ক্রিনটাইম ফিচার ব্যবহার করেও ফেসবুক ব্যবহারের সময়ের পাশাপাশি যেকোনো অ্যাপ ব্যবহারের সময় সম্পর্কে জানা যাবে। তবে কম্পিউটারে ফেসবুক ব্যবহারের সময় জানার কোনো অ্যাপ নেই।

👉 ফেসবুক থেকে আয় করার উপায়

স্পটিফাই মিনি প্লেয়ারে গান শোনা

স্পটিফাই একটি মিউজিক/অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম। স্পটিফাই প্রিমিয়াম সাবস্ক্রিপশন ব্যবহারকারীগণ ফেসবুক ব্রাউজ করতে করতে স্পটিফাই মিনিপ্লেয়ারে গান বা পডকাস্ট শুনতে পাবেন। স্পটিফাই ফ্রি সাবস্ক্রিপশন ব্যবহারকারীগণও এই ফিচারটি ব্যবহার করতে পারবেন, যেখানে শাফল প্লে ও এড থাকবে।

ফেসবুকে এমবেড করা কোনো স্পটিফাই অডিও দেখতে পেলে “Play” বাটনে ট্যাপ করে উক্ত ট্র্যাক শুনতে পারবেন। প্রথমবার ফিচারটি ব্যবহার করার সময় স্পটিফাই একাউন্টের সাথে ফেসবুক একাউন্ট কানেক্ট করতে হবে। অর্থাৎ এখন থেকে গান বা পডকাস্ট শুনতে শুনতে ফেসবুক ব্রাউজ করতে পারবেন। এছাড়া মিনিপ্লেয়ারে ট্র্যাক পরিবর্তন এর মতো অপশন তো থাকছেই।

বার্থডে নোটিফিকেশন বন্ধ করা

প্রতিদিন ফেসবুকে প্রবেশ করলে অন্যদের জন্মদিনের নোটিফিকেশন যদি আপনাকে বিরক্ত করে, তবে খুব সহজে তা বন্ধ করতে পারেন। বার্থডে নোটিফিকেশন বন্ধ করতেঃ

  • ফেসবুক সেটিংসে প্রবেশ করুন
  • Notifications সিলেক্ট করুন
  • Birthdays এ ক্লিক করুন
  • এরপর Allow notifications on Facebook এর পাশে থাকা On বাটনটি টোগোল করে অফ করে দিন

সম্পূর্ণ ফেসবুক ডাটা ডাউনলোড

ফেসবুকে এখন পর্যন্ত যা কিছু করেছেন, সবকিছুর ডাটা ডাউনলোড করার অপশন রেখেছে ফেসবুক। বিশেষ করে একাউন্ট ডিলিট করার আগে ব্যক্তিগত তথ্য সংরক্ষণের উদ্দেশ্যে এই ফিচার ব্যবহার করতে পারেন। আপনার সকল ফেসবুক ডাটা ডাউনলোড করতেঃ

  • ফেসবুক সেটিংসে প্রবেশ করুন
  • Your Information বা Your Facebook Information সেকশনে থাকা Download Your Information সিলেক্ট করুন
  • এরপর কোন ফরম্যাটে সকল ইনফরমেশন সেভ করতে চান তা সিলেক্ট করুন
  • উক্ত ফাইলে ফেসবুকের কি কি তথ্য থাকবে তা সিলেক্ট করুন
  •  Request a download ক্লিক করলে কিছু সময় নিবে ও তারপর ডাউনলোড শুরু হবে।

এই ফিচারসমূহের মধ্যে আপনার পছন্দের কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,958 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.