ট্রুকলার অ্যাপের নতুন ফিচারগুলো জেনে নিন

ট্রুকলার অ্যাপটি বর্তমানে খুব পরিচিত এক নাম। স্প্যাম কল বোঝার জন্য কিংবা বিরক্তিকর কলগুলোকে ব্লক করে ফেলার জন্য ট্রুকলারের জুরি নেই। কাজেই সকলেই এই অ্যাপটি ব্যবহার করতে ভালোবাসেন। আর তাই ট্রুকলারও প্রতিনিয়তই নতুন নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারীদের সেরা সুবিধা দেয়ার ক্ষেত্রে সচেষ্ট থাকছে।

ট্রুকলার এখন আর শুধু স্প্যাম ব্লক বা অপরিচিত নাম্বার সম্পর্কে ধারণা পেতেই ব্যবহার হয় না। এতে আছে আরও অনেক কাজের ফিচার। এখানে আপনি সহজেই অন্য ট্রুকলার ব্যবহারকারীর সাথে ইন্টারনেটের মাধ্যমে চ্যাট করতে পারবেন, ভয়েস কল বা ভিডিও কল দিতে পারবেন। এমনকি বিভিন্ন ফাইল বা ফোল্ডার শেয়ারের সুবিধাও রয়েছে এখানে।

অর্থাৎ ট্রুকলারের বহুমুখী ব্যবহার রয়েছে এখন। এছাড়া ট্রুকলার প্রিমিয়াম ভার্সন কিনে আরও নানা রকম বিশেষ ফিচারও পাওয়া যায়। ট্রুকলার নিয়মিত আপডেটের মাধ্যমে আরও নতুন নতুন ফিচার নিয়ে আসছে।

ট্রুকলারের নতুন নতুন ফিচারগুলো অনেক সময়েই চোখের আড়ালে থেকে যায়। তবে এসব ফিচার দৈনন্দিন বিভিন্ন কাজে ভালো সুবিধা দিতে পারে। ট্রুকলার ব্যবহারকারীদের জন্য নতুন নতুন এসব ফিচার অনেক অ্যাপের প্রয়োজনীয়তা কমিয়ে দিতে পারে।

২০০৯ সাল থেকে যাত্রা শুরু করা ট্রুকলার (Truecaller) অ্যাপটি স্ক্যামার ও স্প্যামার থেকে একযুগ ধরে সুরক্ষা প্রদান করে আসছে। ট্রুকলার ভার্সন ১৩ ইতিমধ্যে চলে এসেছে। ট্রুকলার এন্ড্রয়েডের জন্য রিডিজাইনড ইন্টারফেস এর পাশাপাশি যুক্ত হয়েছে নতুন সব ফিচার। চলুন জেনে নেওয়া যাক ট্রুকলারে যুক্ত হওয়া এসব নতুন ফিচারসমূহ সম্পর্কে।

কল রিজন

কল রিজন ট্রুকলারের নতুন ফিচারের মধ্যে খুবই কার্যকর একটি ফিচার। এই ফিচার ব্যবহার করে চাইলে আপনি কাউকে কল করবার সময় কেন কল করছেন সেই কারণটি উল্লেখ করে দিতে পারেন। এতে করে যাকে কল করেছেন তিনি কলার স্ক্রিনে কারণটি দেখতে পারবেন এবং সেই অনুযায়ী কল রিসিভ বা কেটে দিতে পারবেন। জরুরি কোন কাজে কারো ব্যস্ত সময়ে কল করার জন্য এই ফিচারটি খুবই কাজের। এখানে আগে থেকেই সেট করা বিভিন্ন কল রিজন থাকবে। যেমনঃ “It’s urgent,” “Can we Talk?” ইত্যাদি। তবে আপনি চাইলে নিজের ইচ্ছামতো কাস্টম কারণও উল্লেখ করে দিতে পারবেন।

এসএমএস পাসকোড লক

ট্রুকলারে শুধু কল লগ নয় এসএমএস ইনবক্স নিয়ন্ত্রন করার সুবিধাও রয়েছে। এসএমএস স্প্যাম বন্ধ করার ক্ষেত্রেও ট্রুকলার খুব ভালো কাজ করে। সেই সঙ্গে স্মার্ট মেসজিংয়ের জন্য বেশ কিছু অসাধারন ফিচারও রয়েছে ট্রুকলারে। তবে সম্প্রতি আরও একটি ভালো ফিচার তারা যুক্ত করেছে। এই ফিচারের মাধ্যমে সহজেই আপনার এসএমএস ইনবক্সের গোপনীয়তা রক্ষা করতে পারবেন। ট্রুকলারের নতুন ভার্সনে চাইলেই এসএমএস ইনবক্স পাসকোড ব্যবহার করে লক করে রাখতে পারেন। ফলে প্রতিবার ইনবক্সে প্রবেশের ক্ষেত্রে আপনাকে এই কোড দিতে হবে। এছাড়া মোবাইলে থাকা ফিঙ্গারপ্রিন্ট লক বা ফেস আনলক ফিচারও ব্যবহার করা যাবে এর সঙ্গে।

ভিডিও কল ফেস ফিল্টার

ভিডিও কল ফিচার আগের বছরেই চালু করেছে ট্রুকলার। তবে এবার তারা এই ফিচারটিকে আরও উন্নত করতে কাজ করছে। ভিডিও কলিং সেবার আরও ভালো অভিজ্ঞতা দিতে তারা এনেছে বিল্ট ইন ফিল্টার ফিচার। এর ফলে সহজেই ভিডিও কলে নিজের পছন্দ মতো ফিল্টার ব্যবহার করা যাবে। ফিল্টারের সঙ্গে বিভিন্ন ভিআর প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে। ফলে এখন সহজেই নিজের মতো করে ভিডিও কলকে সাজানো যাবে।

উন্নত কল লগ

ট্রুকলার তাদের কল লগ ফিচারকে নতুন ভার্সনে আরও অনেক উন্নত করেছে। কল লগ রাখার ক্ষেত্রে এর আগে মাত্র ১০০০ টি পর্যন্ত কল লগ সেভ করে রাখতে পারতো ট্রুকলার। তবে আধুনিক সময়ে এসে ১০০০ কলের হিসাব অনেকের জন্যই খুব কম। বিশেষ করে যাদেরকে নিয়মিত অসংখ্য কল করতে হয়। আর তাই নতুন ভার্সনে ট্রুকলার এখন থেকে ৬৪০০ পর্যন্ত কল লগ রাখতে পারবে। অর্থাৎ আগের ৬৪০০ কল এন্ট্রি এখন আপনি সহজেই দেখতে পাবেন। যে কোন কলের ডাটা একবার সার্চ করেই সহজে বের করে ফেলতে পারবেন ট্রুকলার থেকে।

ভয়েস কল লঞ্চার

ভিওআইপি ভয়েস কল সেবা আগের বছর থেকেই দিচ্ছে ট্রুকলার। অর্থাৎ ট্রুকলার ব্যবহার করে ট্রুকলারের অন্যান্য ব্যবহারকারীকে ইন্টারনেট ব্যবহার করেই কল দেয়া যায়। এতে নেই কোন বাড়তি খরচ। তবে অনেকের কাছেই এই বাড়তি কল বিরক্তিকর লাগতে পারে। তাই অনেকে এই সেবা বন্ধ করে রাখেন। এখন থেকে ট্রুকলারের ভয়েস কল লঞ্চার থেকেই দেখে নিতে পারবেন কোন কোন ব্যবহারকারী ট্রুকলারের ভয়েস কল ফিচার সেবা নিতে ইচ্ছুক। দেখে নিয়ে এরপর তাদেরকে সরাসরি কল করতে পারেন ট্রুকলারের মাধ্যমে।

কল এনাউন্স

কল এনাউন্স (Call Announce) ফিচারটি যুক্ত হলো ট্রু কলার অ্যাপে। এই ফিচার অ্যাকটিভ করা থাকলে কল আসার পর ইনকামিং কল এর কলার আইডি পড়ে শোনাবে ট্রুকলার অ্যাপ। এই ফিচারের সংযুক্তির ফলে ফোনে আসা সাধারণ ভয়েস কল ও ট্রুকলার এইচডি ভয়েস কল, উভয়ের ক্ষেত্রে কল আসলে কলিং আইডির নাম পড়ে শোনাবে ট্রুকলার অ্যাপ।

কল রেকর্ডিং

ফিরে এসেছে ট্রুকলার অ্যাপের কল রেকর্ডিং ফিচার। সকল অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারী এই কল রেকর্ডিং ফিচারটি ব্যবহার করতে পারবেন। ট্রুকলার অ্যাপ থেকে কিংবা ফাইল ব্রাউজারের মাধ্যমে রেকর্ড হওয়া কল শোনা যাবে বা ডিলিট ও করা যাবে। এছাড়াও কল রেকর্ডিং শেয়ার করা যাবে ব্লুটুথ, ইমেইল বা অন্য যেকোনো মেসেজিং সার্ভিসে।

ভিডিও কলার আইডি

ভিডিও কলার আইডি ফিচারটি দ্বারা একটি শর্ট ভিডিও রেকর্ড করা যায়, যা বন্ধু বা পরিবারের কাউকে কল করার সময় দেখানো হবে। সেল্ফি ভিডিও রেকর্ড করে সেটি ভিডিও কলার আইডি হিসেবে ব্যবহার করা যাবে। এছাড়াও বিল্ট-ইন টেমপ্লেট ব্যবহার করে ভিডিও কলার আইডি তৈরী করা যাবে।

ভিডিও কলার আইডি - ট্রুকলার

আপনি আপনার নিজের যে ভিডিও কলার আইডি তৈরি করবেন সেই ভিডিওটি অন্যদের মোবাইলে দেখানো হবে, যখন আপনি তাদেরকে কল করবেন। আপনার ফোন নাম্বার যাদের মোবাইলে সেভ করা আছে তাদেরকে আপনি কল দিলে তারা স্ক্রিনে আপনার সেই ভিডিও কলার আইডি বা সেলফি ভিডিও দেখতে পারবে।

ঘোস্ট কল

ট্রু কলার ঘোস্ট কল

ঘোস্ট কল (ghost call) নামে নতুন ফিচার যুক্ত হয়েছে ট্রু কলার অ্যাপে। এই ফিচারের মাধ্যমে যেকোনো নাম, ফোন নাম্বার ও ফটো ব্যবহার করে উক্ত ব্যাক্তির কাছ থেকে কল আসছে, এমন স্ক্রিন দেখানো যাবে। কনটাক্ট লিস্ট থেকে যেকারো নাম্বার ব্যবহার করা যাবে এই গোস্ট কল ফিচারের জন্য। এটা ব্যবহার করে আপনি বিরক্তিকর লোকজনের কাছ থেকে বিদায় নেয়ার বাহানা হিসেবে ফেইক কল তৈরি করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইন্টারফেস আপডেট

ট্রুকলার ইন্টারফেস আপডেট

ট্রুকলার অ্যাপের ইউজার ইন্টারফেসে এসেছে নতুনত্ব। ট্রুকলার অ্যাপের কল ও এসএমএস ফিচার দুইটি আলাদা ট্যাবে সরিয়ে নেওয়া হয়েছে। আলাদা ট্যাব থাকার ফলে ফোনে আসা এসএমএস খুব সহজে পড়া যাবে। আবার গ্রুপ চ্যাট কিংবা সাধারণ চ্যাট খুঁজে পেতেও বেশ সুবিধা হবে।

👉 ট্রুকলার অ্যাপ ব্যবহার করার নিয়ম

বিশ্বব্যাপী বর্তমানে ৩০০ মিলিয়নের অধিক ট্রুকলার ব্যবহারকারী রয়েছেন বলে জানিয়েছে ট্রুকলার কতৃপক্ষ। আপনি কি ট্রু কলার অ্যাপ ব্যবহার করেন? আমাদের জানান কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *