জেএসসি রেজাল্ট | JSC Result | জেএসসি, জেডিসি ও পিইসি বা সমাপনী পরীক্ষার ফলাফল জানার নিয়ম




জেএসসি, জেডিসি ও পিইসি বা সমাপনী পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জের উপায় জানতে এখানে ক্লিক করুন

প্রাথমিক শিক্ষা সমাপনী বা পিইসি (PEC) রেজাল্ট জানার উপায়

পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া ৫৫ লাখ ৬৫ হাজার ৩২০ শিক্ষার্থীর অপেক্ষার ইতি ঘটতে যাচ্ছে ৩১ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার। এদিন প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ হতে যাচ্ছে।

প্রতিবারের মত এবারও উক্ত দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনীর ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এবং শিক্ষা উপমন্ত্রী জেএসসি-জেডিসির ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। এরপর দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। উক্ত সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবে। এই বছর প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন এবং জেএসসি-জেডিসিতে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

৩১ ডিসেম্বর ২০১৯ দুপুরে অনলাইনে ও মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনীর রেজাল্ট জানা যাবে। উপায় নিচে দেখুন।

পিইসি পরীক্ষার ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

অনলাইনে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি/ইবতেদায়ী) পরীক্ষার ফলাফল জানতে ভিজিট করুন http://www.dpe.gov.bd/ অথবা টেলিটকের এই সাইট



অষ্টম শ্রেণির শিক্ষা সমাপনী বা জেএসসি / জেডিসি (JSC / JDC) পরীক্ষার রেজাল্ট

আশা করি ৩১ ডিসেম্বর ২০১৯ দুপুরে অনলাইনে ও মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস পাঠিয়ে ও অনলাইনে অষ্টম শ্রেণির শিক্ষা সমাপনী (জেএসসি-জেডিসি) পরীক্ষার রেজাল্ট জানা যাবে। উপায় নিচে দেখুন।




যেকোনো মোবাইল অপারেটর থেকে জেএসসির ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন, Dhaka বোর্ডের জন্য DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2019 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

উদাহরণঃ JSC JES 123456 2019

মাদ্রাসা বোর্ড এর ক্ষেত্রেঃ JDC MAD 123467 2019

মেসেজটি ১৬২২২ নম্বরে পাঠান

যে কোনো মোবাইল অপারেটর থেকে মাদ্রাসা বোর্ডের জেডিসির ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JDC লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2019 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

এছাড়া দুপুরের দিকে http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে ও নিজ নিজ শিক্ষাবোর্ডের সাইট থেকেও ফলাফল জানা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,620 other subscribers

Comments