ইন্টারনেট সেলিব্রেটি বিড়ালের ভাইরাল হয়ে ওঠার গল্প 

কানাডায় বসবাসরত স্মাজ নামের একটি সাদা বিড়াল আপনার চেনার কথা না। তবে সে যদি হয় ২০১৯ সালের সর্বাধিক জনপ্রিয় মিমস (meme) এর অংশ, তবে ব্যাপারটি অনেকটাই সহজ।

ফেসবুকসহ অনলাইনে অনেক মাধ্যমে আপনি হয়তো এরকম অনেকগুলো ছবি লক্ষ্য করেছেন, খাবার টেবিলে বসে থাকা একটি বিড়ালের দিকে এক মহিলা চিৎকার করে কাঁদছে এবং সে বিড়ালটির দিকে আঙ্গুল তুলে কিছু একটা বলতে চাচ্ছে। পাশে অন্য এক মহিলা ক্রন্দনরত মহিলাকে শান্ত করার চেষ্টা করছে।

এই মিমটি এই বছর সব ক্ষেত্রেই ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। ভুল বানান থেকে শুরু করে কোনো কিছুর দ্বিমত ব্যাখা পর্যন্ত ফুটিয়ে তোলা হয়েছে এই মিম এর মাধ্যমে।

কিন্তু এর ইতিহাস কী? আপনার মনে কি কখনো সেই কৌতূহল জেগেছে? তাহলে এই পোস্টটি আপনারই জন্য।

মিম এ একজন মহিলাকে চিৎকার করতে দেখা যায়৷ এই মহিলা হলেন “রিয়াল হাইজওয়াইভস অফ বিভারলি হিল” টিভি শো এর তারকা, টেইলর আর্মস্ট্রং।

কানাডায় বসবাসরত এই বিড়ালটি মালিকের নাম মিরান্ডা স্টিলাবোয়ার। আর ওই জনপ্রিয় বিড়ালটির নাম হল স্মাজ। “খাবার টেবিলে বরাবরই নিজের আলাদা সিট পেত স্মাজ,” বলেন বিড়ালটির মালিক মিরান্ডা স্টিলাবোয়ার। বিড়ালটির ছবি ২০১৮ সালে সর্বপ্রথম টাম্বলার এ পোস্ট করা হয়।

ওই ছবিটিতে দেখা যায় শাকসবজি সামনে নিয়ে একটি বিড়াল হতভম্ব অথবা রাগান্বিত অবস্থায় বসে আছে। বিড়ালটির এই বিচিত্র মুখভঙ্গি অনেকেই সোশ্যাল মিডিয়ায় দ্বিধান্বিত কোন একটা পরিস্থিতি বোঝাতে ব্যবহার করেছেন।

এরপর কেউ একজন টুইটারে এই দুটি ছবিকে একত্র করে পোস্ট করেন। এই টুইট কিছু সময়ের মধ্যে ইন্টারনেট মিম সেনসেশন এ পরিণত হয়।

রাতারাতি তারকা বনে যাওয়া স্মাজ নামের এই বিড়ালটির একটি ইন্সটাগ্রাম একাউন্টও রয়েছে, যাতে ১ মিলিয়নের ও অধিক ফলোয়ার আছে। এছাড়াও স্মাজপোস্টিং নামে একটি ফেসবুক গ্রুপও রয়েছে, যেখানে ২৩ হাজারের ও অধিক মেম্বার বিড়ালটির মালিকের সাথে তাদের তৈরীকৃত মিমগুলো শেয়ার করছেন। এছাড়াও এই বিড়ালের নামে অফিসিয়াল মার্চেন্ডাইজ ও পাওয়া যাচ্ছে।

তবে দূর্ভাগ্যবশত এই মিম এর দুইজন তারকা, টেইলর আর্মস্ট্রং এবং বিড়াল স্মাজ এর কখনো দেখা হয়নি। স্মাজ এর মালিক স্টিলাবোয়ার টেইলর এর সাথে যোগাযোগ করেছেন এবং বলেছেন যে “স্মাজ যদি বাইরে বেরোতে রাজি হয়” তবে দুজনের দেখা হলেও হতে পারে!

আপনার কালেকশনে থাকা এরকম মজার মজার মিম কমেন্টে শেয়ার করতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,501 other subscribers

Comments