চাকরির জন্য বাংলাদেশের সেরা ৫টি ওয়েব ভিত্তিক কোম্পানি

By -

নতুন বছর মানেই ঝাঁকে ঝাঁকে তরুণ-তরুণীর শিক্ষাজীবনে আরও একধাপ এগিয়ে যাওয়া। সামনে চলার এই যাত্রায় একদল শিক্ষার্থী ছাত্রজীবন থেকে কর্মজীবনে প্রবেশ করেন, আবার আরেকদল নতুন কোনো স্তরের পড়াশোনায় মনোনিবেশ করেন। সবার একটাই লক্ষ্য, স্বপ্নের ক্যারিয়ার গড়া। সুনিশ্চিত পেশাগত জীবনের জন্য দরকার ভালো কর্মক্ষেত্র। অপরদিকে যেকোনো প্রতিষ্ঠান সত্যিকার অর্থে ভাল হয়ে ওঠার জন্য অসাধারণ একটা টিম অপরিহার্য। সে কারণেই, স্বনামধন্য বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সেরা চাকুরিপ্রার্থীদের অপেক্ষায় থাকে।

আপনার যদি আত্নবিশ্বাস থাকে, তাহলে আপনিও হতে পারেন সেরা কোনো কোম্পানির টিম মেম্বার। এই পোস্টে বাংলাদেশের সেরা কিছু ওয়েব অ্যাপ ও সার্ভিস কোম্পানি সম্বন্ধে তথ্য উপস্থাপন করা হল যেসব কোম্পানিতে ২০১৭ সালে আপনি কাজ করতে পারেন। ব্যাকগ্রাউন্ড বা অভিজ্ঞতা অনুযায়ী এগুলোর যেকোনো একটির টিম মেম্বার হতে পারলে তা আপনার ক্যারিয়ারে ব্যাপক ইতিবাচক পরিবর্তন আনবে বলে আমার বিশ্বাস। তো, চলুন শুরু করি!

 

১. জুমশেপার (JoomShaper)

আপনি যদি দেশের শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকাগুলো পড়ে থাকেন, তাহলে জুমশেপার (www.joomshaper.com) সম্পর্কে নিশ্চয়ই জানেন। কিছুদিন আগে প্রথম আলোর প্রথম পাতায় সবার ওপরে জুমশেপারের সাফল্যের খবর লিড নিউজ হিসেবে এসেছিল। বিশ্বের সেরা চারটি জুমলা টেমপ্লেট ও এক্সটেনশন নির্মাতা কোম্পানির মধ্যে বাংলাদেশী কোম্পানি জুমশেপার অন্যতম। জুমশেপারের কর্ম পরিবেশ আর দশটা কোম্পানি থেকে আলাদা। টিম মেম্বাররা যখন খুশি কাজ করতে পারেন, আবার বিভিন্ন ইনডোর গেমস খেলতে পারেন। ফেসবুক, ইউটিউব, টেলিভিশন, বইপত্র, খাওয়াদাওয়া, এমনকি ঘুম- নিজেকে চাঙ্গা করে নেয়ার সকল আয়োজন রয়েছে জুমশেপারে। প্রতিষ্ঠানটি নিয়মিত নতুন নতুন এমপ্লয়ী নিয়ে নিজেদের কর্মপরিধি বাড়াচ্ছে। জুমশেপারে জব করতে চাইলে কোম্পানিটির ফেসবুক পেইজে নজর রাখতে পারেন। নতুন চাকরির বিজ্ঞপ্তি এলে পুরো জব ডেসক্রিপশন পড়ে নিয়ে অ্যাপ্লাই করে ফেলুন!

 

২. নিউজক্রেড (NewsCred)

প্রতিষ্ঠানটির নাম দেখে একে কোনো নিউজ সাইট ভেবে বসতে পারেন, কিন্তু এটি আসলে কোনো সংবাদপত্র না। নিউজক্রেড (www.newscred.com) হচ্ছে বিশ্বব্যাপী জনপ্রিয় একটি কনটেন্ট মার্কেটিং সেবাদাতা কোম্পানি, যাদের মূল অফিস নিউইয়র্কে। ঢাকা ও লন্ডনেও নিউজক্রেডের শাখা অফিস রয়েছে। নিউজক্রেডের নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে অত্যন্ত দক্ষতার সাথে কনটেন্ট মার্কেটিংয়ের কাজ করা যায়। শুধু তাই নয়, কনটেন্ট তৈরি ও সোর্সিংয়ের কাজও করে থাকে কোম্পানিটি। নিউজক্রেড এর নতুন জব ভ্যাকেনসি সম্পর্কে জানতে চাইলে তাদের ক্যারিয়ারস পেইজে চোখ রাখুন।

 

৩. গ্রাফিক পিপল (GraphicPeople)

বাংলাদেশী গ্রাফিক ও প্রিন্টিং স্টুডিও গ্রাফিক পিপল (graphicpeoplestudio.com) বিশ্বের বিভিন্ন দেশের ক্ল্যায়েন্ট ও প্রতিষ্ঠানকে সেবা দিয়ে থাকে। ঢাকায় অবস্থিত এই কোম্পানিটি ২৪ ঘন্টাই স্টুডিও সার্ভিস দেয়। গ্রাফিক পিপল বছরে ১ লাখের বেশি প্রোডাকশন সম্পন্ন করে। গ্রাফিক পিপলের মোট টিম মেম্বার ২৫০ এর অধিক। গ্রাফিক্সের পাশাপাশি সফটওয়্যার ডেভেলপমেন্ট ও সফটওয়্যার টেস্টিংও করে থাকে প্রতিষ্ঠানটি। গ্রাফিক পিপল টিমে যোগ দিতে চাইলে কোম্পানিটির জব অপরচুনিটি সংক্রান্ত পেইজে চোখ রাখুন।

 

৪. পি১ (P1, Basundhara Group)

খুব সংক্ষিপ্ত একটা নাম, তাইনা? পি১ হচ্ছে বাংলাদেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের টেকনোলজি সার্ভিস/প্রোডাকশন উইং। সফটওয়্যার ডেভেলপমেন্ট থেকে শুরু করে বিভিন্ন প্রকার আইটি সার্ভিস নিয়ে কাজ করে পি১। একঝাঁক আইটি প্রফেশনালে সমৃদ্ধ পিক১ টিম। তাদের একটি অনলাইন কমিউনিকেশন অ্যাপ GagaGugu বা  GG Mobile বর্তমানে বেটা টেস্টিং পর্যায়ে আছে। পি১ এ জব করতে চাইলে টিমের সিটিও হাসিন হায়দারের ফেসবুক প্রোফাইলে চোখ রাখতে পারেন।

 

৫. ন্যাসানিয়া (Nascenia)

ন্যাসানিয়া (www.nascenia.com) হচ্ছে একটি কাস্টম সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। বর্তমানে এর টিম মেম্বার ৬৫ জনের মত। প্রতিষ্ঠানটি রুবি অন রেইলস, রিঅ্যাক্টজেএস, পিএইচপি, ডটনেট, আইওএস, এন্ড্রয়েড, ডেপ্লয়েমেন্ট, টেস্টিং, মেইনটিনেন্স প্রভৃতি নিয়ে কাজ করে। ন্যাসানিয়ার ওয়েবসাইটে প্রদত্ত তথ্যানুযায়ী, দক্ষিণ-পূর্ব এশিয়ায় রুবি অন রেইলস ভিত্তিক সর্ববৃহত টিম তাদেরই আছে। ন্যাসানিয়ায় কাজ করতে চাইলে তাদের ফেসবুক পেইজে চোখ রাখুন।

আশা করি নতুন বছরে আপনার পেশাগত জীবন ভালই কাটবে। নিজের ক্যারিয়ার নিয়ে আপনার অভিজ্ঞতা ও এসংক্রান্ত যেকোনো সাজেশন এই পোস্টের কমেন্টে শেয়ার করার আমন্ত্রণ রইল।

Comments

Leave a Reply