শাওমি কাস্টম রমের জন্য দুঃসংবাদ হতে পারে নতুন পলিসি

সাম্প্রতিক সময়ে শাওমি স্মার্টফোন ব্যবহারকারীগণ অনেকেই তাদের ডিভাইসের বুটলোডার আনলকিং ইস্যু নিয়ে বেশ ঝামেলায় আছেন। এর কারণ হলো খবর শোনা যাচ্ছে খুব শীঘ্রই বুটলোডার আনলক করার প্রক্রিয়া আগের চেয়ে বেশ কঠিন হতে যাচ্ছে। গুঞ্জন শোনা যাচ্ছে শাওমি এখন থেকে বুটলোডার আনলকিং এর অপশনই রাখবেনা!

এই বাধানিষেধ সবার আগে দেখা যাবে চীনে, এমন খবর শোনা যাচ্ছে। যদিও এই পলিসি আপডেট গ্লোবালি পৌঁছাবে কিনা তা সম্পর্কে এখনো জানা যায়নি। তবে এই ব্যাপারে অনেকটা নিশ্চিত করেই বলা যায় এখন থেকে বুটলোডার আনলক করার প্রক্রিয়া একটু হলেও লম্বা হতে যাচ্ছে।

যারা জানেন না তাদের জন্য বলি, বুটলোডার আনলক করে মূলত ফোনে রুট করা বা কাস্টম রম ইন্সটল এর মত এডভান্সড ইউজার টাস্ক করা যায়। তবে বুটলোডার আনলক করলে ফোনের ওয়ারেন্টি কিন্তু ইনভ্যালিড হয়ে যায়।

অর্থাৎ বুঝতেই পারছেন শাওমির বুটলোডার আনলক পলিসিতে এই নতুন আপডেট টেক-পাগল ব্যবহারকারী ও ডেভলপারদের জন্য বেশ সমস্যার সৃষ্টি করতে যাচ্ছে। ডিভাইস কাস্টমাইজ করা, কাস্টম রম ইন্সটল করা বা এডভান্সড মডিফিকশন করার ক্ষেত্রে এটি কাজে আসে। তবে সাম্প্রতিক তথ্য অবশ্যই নির্দেশ করছে শাওমির বুটলোডার আনলক পলিসি আরো কমপ্লেক্স ও চ্যালেঞ্জিং হতে যাচ্ছে। চীনা শাওমি কমিউনিটি থেকে প্রাপ্ত তথ্য বেশ দ্বিধা-দ্বন্দ্বের সৃষ্টি করেছে। Toolazy নামে একজন ইউজার “Bootloader Unlock Beta” নামে একটি লুকানো অপশনের কথা জানান ফোরামে। তিনি এও জানান যে শাওমি বুটলোডার আনলকিং রোধ করার চেষ্টা করে যাচ্ছে। 

এসব ফাঁস হওয়া তথ্য থেকে ধারণা পাওয়া যায় শাওমি তাদের বুটলোডার আনলক মেথডকে ভবিষ্যতের জন্য আরো শক্তিশালী করতে যাচ্ছে। যদিওবা এখনো কোনো অফিসিয়াল এনাউন্সমেন্ট করা হয়নি, কিন্তু তবুও এই নতুন আপডেট নিয়ে দ্বিধার শেষ নেই। শাওমির এই ধরনের সিদ্ধান্ত অ্যাডভান্সড ইউজারদের জন্য কিছুটা হলেও উদ্বগের সৃষ্টি করবে, কিন্তু সিকিউরিটি ও সফটওয়্যার নিয়ে চিন্তা থেকে এই সিদ্ধান্ত গ্রহন করাটা অযৌক্তিকও না।

xiaomi redmi phone

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

শাওমি যদি বুটলোডার আনলক করার এই ফিচার আরো কঠিন করে দেয় তবে এটি ব্যবহারকারীদের উপর প্রভাব ফেলতে পারে, বিশেষ করে যারা কাস্টম রম ব্যবহার করেন তাদের জন্য এই পরিবর্তন বেশ হতাশাজনক হতে চলেছে। 

আবার এর পাশাপাশি ব্যবহারকারীদের এসব নতুন পরিবর্তনেও মানিয়ে নিতে হবে। এই নতুন নিয়মের ক্ষেত্রে ব্যবহারকারীদের নতুন আনলকিং প্রসেস শিখতে, জানতে ও প্র্যাক্টিস করতে আরো কষ্ট করতে হবে যেহেতু এখানে বাড়তি ধাপে একই কাজ করতে হবে। 

যদিওবা শাওমির বুটলোডার পলিসি পরিবর্তন এর খবর এখনো নিশ্চিত করে জানা যায়নি, কিন্তু এই সম্পর্কে প্রচুর তথ্য ও আরো পাওয়া ডেভলপমেন্ট থেকে ধারণা করা যায় প্রো শাওমি ব্যবহারকারীদর দুশ্চিন্তার কারণ হতে পারে এটি। তবে শাওমি যদি নতুন পলিসি ঘোষণা করে সেক্ষেত্রে সে সম্পর্কে নতুন তথ্যও খুব শীঘ্রই পাওয়া যাবে।

আপনি কি শাওমির বুটলোডার আনলকিং পলিসি আরো জটিল বা বন্ধ করে দেওয়ার বিষয়টি নিয়ে উদ্বিগ্ন? এই খবর সম্পর্কে আপনার মতামত বাংলাটেক এর পাঠকদের সাথে শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *