বিশ্বের প্রথম ‘ফোল্ডিং আইফোন’ তৈরি করল চীনারা!

First FOLDABLE iPhone

অ্যাপল ফোল্ডিং ফোন নিয়ে কাজ করছে, এই গুঞ্জন শোনা যাচ্ছে বেশ অনেকদিন ধরেই। তবে এই গুঞ্জন শোনা যাচ্ছে বেশ কয়েক বছর হলেও অ্যাপলের তরফ থেকে অফিসিয়ালি কিছু জানা যায়নি। কিছু সুত্র বলছে ফোল্ডেবল আইফোন নয়, বরং ফোল্ডেবল আইপ্যাড ট্যাবলেট আনতে পারে অ্যাপল।

তবে অ্যাপল কবে ফোল্ডেবল আইফোন নিয়ে আসবে তার অপেক্ষায় থাকতে অনেকেই রাজি না। কেননা ইতিমধ্যে Tech Aesthetics ভেবে ফেলেছে কেমন হতে পারে একটি ফোল্ডেবল আইফোন। এই দলটি মূলত একটি আইফোন ১০ এর মূল যন্ত্রাংশ ও মটোরোলা রেজার ২০১৯ এর চেসিস ব্যবহার করে তৈরী করেছে বিশ্বের প্রথম ফোল্ডেবল আইফোন। এই ডিভাইসটির নাম দেওয়া হয়েছে iPhone V যার তৈরি করতে একবছর কঠিন পরিশ্রম, রিভার্স ইঞ্জিনিয়ারিং, ট্রায়াল ও এররের মধ্যে দিয়ে যেতে হয়েছে।

এই দলটি একটি আইফোন ১০ এর স্ক্রিন নিয়ে তাতে থাকা গ্লাস কভার ও টাচ লেয়ার সরিয়ে ফ্লেক্সিবল ওলেড প্যানেল রেখেছে। এই প্রক্রিয়া শুনতে সাধারণ মনে হলেও এতে অনেক ধরনের এডভান্সড প্রযুক্তি প্রয়োজন হয়েছে। একটি কার্যকরী ইউনিট তৈরিতে ৩৭টি আইফোন ১০ এর স্ক্রিনের উপর পরীক্ষা চালানো হয়েছে।

এই প্রক্রিয়ায় দুইটি ২০১৯ মটোরোলা রেজার ব্যবহার করা হয়েছে যা আইফোন ১০ এর ইন্টারনালকে স্থান দিয়েছে। এই দলটি ৩ডি-প্রিন্টেড কম্পোনেন্টস দিয়ে একটি কাস্টম মাদারবোর্ড তৈরী করেছে। তবে ফোনটিকে কার্যকর করতে স্যাক্রিফাইস করতে হয়েছে কিছু বিষয়ে। এই ফোল্ডেবল আইফোনে মাত্র ১০০০মিলিএম্প এর ব্যাটারি রয়েছে যাতে ওয়্যারলেস চার্জিং বা মেগসেফ কোনোটিই নেই।

Tech Aesthetics আইওএস কে জেলব্রেক করে বিভিন্ন মোড এর মাধ্যমে টুইক করেছে যাতে এটি ফোল্ডেবল এর মত কাজ করে। তৈরিকৃত ফোল্ডেবল আইফোনটি স্প্লিট-স্ক্রিনকে কাজে লাগিয়ে একই সাথে দুইটি অ্যাপ আলাদা ডিসপ্লেতে ব্যবহারের ফিচার প্রদান করে।

তবে উক্ত আইফোনটি শুধুই একটি পরীক্ষামূলক বিষয়। এটি বাজারে কেনার আশা আপাতত না করাই ভাল, যতদিন না পর্যন্ত অ্যাপল নিজে একটি ফোল্ডিং আইফোন বাজারে আনে।

আপনি কি একটি ফোল্ডিং আইফোন কিনতে আগ্রহী? কতটাকা দাম হলে আপনি এরকম একটি আইফোন কিনতে চাইবেন? কমেন্টে জানান!

👉 ভিডিওঃ আইফোন ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স সম্পর্কে বিস্তারিত

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,608 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.