বিকাশ নাকি উপায় – কোনটি সেরা?

দেশে মোবাইল ব্যাংকিং সেক্টরে বেশ অনেকদিন ধরে রাজত্ব করে আসছে বিকাশ। এদিকে কিছু সময় আগে যাত্রা শুরু করা উপায় বেশ দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে গ্রাহকদের মধ্যে। কিন্তু দুই প্ল্যাটফর্মের মধ্যে পার্থক্য ভালোভাবে না জানার কারণে অনেকে সঠিক জায়গায় সঠিক সেবাটি উপভোগ করতে পারছেন না। এই পোস্টে জানবেন বিকাশ ও উপায় এর মধ্যে পার্থক্য ও কোনটি আপনার জন্য অধিক উপযোগী হতে পারে।

সেন্ড মানি

এক উপায় একাউন্ট থেকে অন্য উপায় একাউন্টে টাকা পাঠানো যাবে অর্থাৎ সেন্ড মানি করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। এর মানে হলো কোনো ধরনের বাড়তি খরচ ছাড়া কাংখিত পরিমাণ অর্থ সেন্ড মানি করা যাবে উপায় ব্যবহার করে। অর্থাৎ বিনামূল্যে টাকা পাঠানোর সুবিধা প্রদান করছে উপায়।

এদিকে বিকাশ সেন্ড মানি এর ক্ষেত্রে সেন্ড মানি ফি ক্ষেত্রবিশেষে ভিন্ন হয়ে থাকে। প্রিয় বিকাশ নাম্বারে ২৫হাজার টাকার পর্যন্ত সেন্ড মানি ফি ছাড়া টাকা পাঠানো যাবে। ২৫হাজার টাকা থেকে বেশি সেন্ড মানি করলে ৫টাকা ও ৫০হাজার টাকা থেকে বেশি সেন্ড মানি করলে ১০টাকা চার্জ প্রযোজ্য হবে বিকাশ প্রিয় নাম্বারে। আবার ১০০টাকা বা তার কম এমাউন্ট সেন্ড মানি করতে কোনো ধরনের ফি লাগেনা বিকাশে।

মোবাইল রিচার্জ

উপায় ব্যবহার করে মোবাইল রিচার্জ করা বেশ সহজ। মুহুর্তের মধ্যে যেকোনো প্রিপেইড বা পোস্টপেইড নাম্বারে রিচার্জ করা যাবে উপায় থেকে। এছাড়া ইন্টারনেট, বান্ডেল প্যাকেজ, ইত্যাদি কেনা যাবে উপায় অ্যাপ ব্যবহার করে। একইভাবে বিকাশ ব্যবহার করে যেকোনো নাম্বারে রিচার্জের পাশাপাশি বিভিন্ন অফার পাওয়া যায়। অর্থাৎ মোবাইল রিচার্জ এর দিক দিয়ে বিকাশ ও উপায় একই।

ক্যাশ আউট

ক্যাশ আউট এর ক্ষেত্রে একাধিক অপশন প্রদান করে বিকাশ ও উপায়। বিকাশ এর ক্ষেত্রে প্রিয় এজেন্ট নাম্বারে ১.৪৯% চার্জের বিনিময়ে ২৫হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট করা যায়। আবার ২৫হাজার টাকার অধিক প্রিয় এজেন্ট থেকে ক্যাশ আউটের ক্ষেত্রে ১.৮৫% চার্জ কাটে বিকাশ। প্রিয় এজেন্ট ব্যতিত অন্য যেকোনো এজেন্টের কাছ থেকে ক্যাশ আউট করলে ১.৮৫% ক্যাশ আউট ফি গুণতে হবে। 

বিকাশ নাকি উপায় - কোনটি সেরা?

👉 বিকাশ ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ কত? (২০২২ আপডেট)

👉 উপায় ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ জানুন

উপায় একাউন্ট থেকে ক্যাশ আউট করা যাবে প্রতি হাজারে মাত্র ১৪টাকা খরচে। এছাড়া বিকাশ ও উপায়, উভয় মোবাইল ব্যাংকিং সেবাতে ব্যাংকের এটিএম থেকে ক্যাশ আউট করার সুযোগ রয়েছে।

পেমেন্ট

উপায় অ্যাপ ও ইউএসএসডি কোড ব্যবহার করে অসংখ্য ফিজিক্যাল ও অনলাইনে শপে পেমেন্ট করা যাবে৷ একইভাবে বিকাশের মাধ্যমে দেশের অসংখ্য মার্চেন্ট পেমেন্ট নিয়ে থাকে। বিকাশ ও উপায়, উভয় সেবা ব্যবহার করে দেশের অনলাইন ও অফলাইন মার্কেটে কেনাকাটার যথেষ্ট সুযোগ রয়েছে।

এড মানি

এড মানি এর ক্ষেত্রে অনেকটা একই ধরনের সুবিধা প্রদান করে বিকাশ ও উপায়। এজেন্টের কাছ থেকে এড মানি করার সুবিধার পাশাপাশি কার্ড ও ব্যাংক থেকে বিকাশ ও উপায় একাউন্টে টাকা আনার সুবিধা রয়েছে।

পে বিল

বিকাশ গ্রাহকগণ বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন, পানি, ইন্টারনেট, ইত্যাদি ইউটিলিটি বিল প্রদান করতে পারবেন। এছাড়া কোনো চার্জ ছাড়া চারটি বিল প্রদানের সুযোগ প্রদান করে বিকাশ। অন্যদিকে একই ধরনের বিল পেমেন্ট সুবিধা প্রদান করে থাকে উপায়। গ্যাস, ক্রেডিট কার্ড, বিদ্যুৎ, পানি, ইন্টারনেট, এমনকি ক্যাবল টিভি এর বিল প্রদান করা যাবে উপায় এর মাধ্যমে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 বিকাশ নাকি নগদ, কোনটি সেরা? জেনে নিন

সেভিংস

বিকাশ গ্রাহকগণ সেভিং সুবিধা পাচ্ছেন আইডিএলসি ফাইনান্স, ঢাকা ব্যাংক ও মিচুয়াল ট্রাস্ট ব্যাংক এর সেভিংস স্কিম এর মাধ্যমে। এই সেভিং স্কিমে প্রতি মাসে অটোমেটিক টাকা কেটে নেওয়া হয়। অন্যদিকে উপায় এই ধরনের কোনো সুবিধা প্রদান করেনা।

লোন

সিটি ব্যাংক এর সৌজন্যে ৩ মাস মেয়াদী লোন নেওয়ার সুযোগ প্রদান করে বিকাশ। জরুরী প্রয়োজনে উপযুক্ত বিকাশ গ্রাহক এই সুবিধা গ্রহণ করতে পারবেন। অন্যদিকে উপায় কোনো ধরনের লোন সুবিধা প্রদান করেনা।

বিকাশ ও উপায় এর সেবা প্রায় একই ধরনের। শুধুমাত্র কিছু ফি ও চার্জ এর ক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা যায়। এছাড়া বিকাশ অনেক এক্সক্লুসিভ ফিচার অফার করে যেগুলো উপায় এর কাছে নেই। আপনার কাছে বিকাশ ও উপায় এর মধ্যে কোনটি সেরা মনে হয়েছে, আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,567 other subscribers

3 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *