আপনার বাহুর শক্তি বাড়াতে এলো রোবোটিক আর্ম

titan armটিভিতে বিভিন্ন এনার্জি ড্রিংক ও “হরলিক্স” টাইপ পানীয়’র বিজ্ঞাপন দেখে সেগুলোর সাহায্যে শক্তি বাড়ানোর চেষ্টা করেছেন কখনো? আর যদি করেও থাকেন, তাহলে তা কতটুকু সফল হয়েছে সেটা আপনিই ভাল জানেন। কিন্তু এবার আক্ষরিক অর্থেই শক্তি বৃদ্ধি করতে এলো বিশেষ ধরণের রোবোটিক হাত। ব্যাটারি চালিত এই যন্ত্রটি আপনার বাহুর সাথে যুক্ত করে নিজের কর্মক্ষমতা বহুগুণে বৃদ্ধি করতে পারবেন।

পেনসিলভানিয়া ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চার ছাত্র “টাইটান আর্ম” নামক এই কৃত্রিম বাহুর নকশা করেছেন। দুর্ঘটনাক্রমে পেশীর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা লোকজনও এর দ্বারা উপকৃত হবেন।

টাইটান আর্ম ব্যবহার করে অনেক ভারী বস্তু তোলা যাবে। আট মাস গবেষণার ফলাফল “টাইটান আর্ম” চলতি বছর জেমস ডাইসন অ্যাওয়ার্ড জয় করেছে। রোবোটিক বাহুটির নির্মাতারা এই পুরস্কার বাবদ প্রায় ৪৮,০০০ মার্কিন ডলার (৩০,০০০ পাউন্ড) অর্থ পাবেন।

এটি তৈরি করা হয়েছে সাশ্রয়ী অ্যালুমিনিয়াম পাত দ্বারা যাতে ১২০০ পাউন্ড ব্যয় হয় এবং এটা বাজারে প্রচলিত সমকক্ষ ডিভাইসের তুলনায় মাত্র ৫০ ভাগের এক ভাগ খরচ করে। যন্ত্রটির প্রাথমিকভাবে নির্মিত পরীক্ষামূলক ভার্সন আলাদা জয়স্টিকের সাহায্যে পরিচালনা করা হলেও ভবিষ্যতে এগুলো পেশী থেকে আগত বৈদ্যুতিক সংকেত দ্বারা নিয়ন্ত্রিত হবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *