শাওমি MIUI 11 এর নতুন ফিচারসমূহ জেনে নিন

শাওমি MIUI 11 এর নতুন ফিচারসমূহ

গত কয়েক মাস ধরে শাওমি তাদের মিইউআই ১১ আপডেট রিলিজ করছে। একের পর এক রিজিওন এবং ডিভাইস সিরিজে রোল আউট হচ্ছে MIUI 11 যেটাকে হয়ত আপনি এমআইইউআই ১১ বলেও চিনে থাকবেন। মিইউআই ১১ এন্ড্রয়েড স্কিন শাওমির বেশ কিছু পুরাতন ফোনেও সাপোর্ট করবে- এমনকি রেডমি নোট ৪ এবং রেডমি ৪ মডেল। এতে থাকছে আধুনিক ডিজাইন, নতুন ফন্ট এবং অনেকগুলো নতুন ফিচার।

তো, আপনি যদি এখন পর্যন্ত MIUI 11 এর নতুন ফিচারগুলো সম্পর্কে না জানেন, কিংবা আগে শুনেছিলেন এখন ভুলে গেছেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য।

শাওমি মিইউআই ১১ এর উল্লেখযোগ্য কিছু নতুন ফিচার নিচে দেয়া হল। চলুন শুরু করি!

মিনিমালিস্টিক ডিজাইন

ফুল স্ক্রিন ডিসপ্লের জন্য নির্মিত মিইউআই ১১ এর ডিজাইনে ব্যাপক উন্নতি লক্ষণীয়। নতুন আইকন প্যাক এবং স্মুথ এনিমেশন যুক্ত করা হয়েছে মিইউআই ১১ এ।

এছাড়াও তাদের পূর্ববর্তী ফন্ট পরিবর্তন করে নতুন ফন্ট যুক্ত করেছে শাওমি। কন্টেন্ট ফোকাসড মিইউআই  ১১ এর ডিজাইনে লাইন এবং বাক্স কাটছাঁট করা হয়েছে, যা একে আরো আকর্ষণীয় করে তুলেছে।

মি শেয়ার

মিইউআই ১১ এর অন্যতম প্রধান সংযোজন মি শেয়ার, যার মাধ্যমে অতি দ্রুত এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল ট্রান্সফার করা যাবে। শাওমি এই ফিচার নিয়ে অপো, রিয়ালমি এবং ভিভো’র সাথে পার্টানারশিপ করেছে। অর্থাৎ সেসব ফোনেও শীঘ্রই মি শেয়ার এর দেখা মিলবে।

এম্বিয়েন্ট ডিসপ্লে কাস্টমাইজেশন

গত বছরই নিজেদের ফোনে (রেডমি কে ২০ সিরিজ, মি ৯ ইত্যাদি) অলওয়েজ-অন ডিসপ্লে ফিচারটি যুক্ত করে শাওমি। মিইউআই ১১ তে এবার সাপোর্টেড ফোনে এম্বিয়েন্ট ডিসপ্লে কাস্টমাইজ করার সু্যোগ যুক্ত করেছে কোম্পানিটি। এম্বিয়েন্ট ডিসপ্লেতে ব্যাবহার করা যাবে এনিমিটেড ঘড়ি, কালারফুল ব্যাকগ্রাউন্ড, এমনকি ব্যবহারকারীর ইচ্ছা অনুযায়ী যেকোনো লেখাও। তবে যারা ব্যাটারি সাশ্রয় করার জন্য ডিসপ্লের অলওয়েজ অন ফিচার ব্যবহার করতে চান না, তাদের জন্যও রয়েছে নোটিফিকেশন রিসিভ এনিমেশন। এর ফলে শুধুমাত্র কোনো নোটিফিকেশন রিসিভ করলেই ডিসপ্লের কোণায় আলো জ্বলে উঠবে ও এনিমেট করবে।

আল্ট্রা ব্যাটারি সেভার

ব্যাটারি সেভিং এর পাশাপাশি এবার আল্ট্রা-ব্যাটারি সেভার ফিচার যুক্ত করেছে শাওমি। মিইউআই ১১ তে থাকা আল্ট্রা ব্যাটারি সেভার সকল ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ করে দিয়ে ব্যাটারি সাশ্র‍য় করবে। শুধুমাত্র কলিং, মেসেজিং এবং ইন্টারনেটের মত মূল সার্ভিসগুলো ব্যবহার করা যাবে আল্ট্রা ব্যাটারি সেভার মুডে। শাওমি’র দাবি, আল্ট্রা পাওয়ার সেভিং মুডে ৫% চার্জ নিয়ে একদিন পার করতে পারবেন ব্যবহারকারীগণ। সিকিউরিটি এপ এর ব্যাটারি সেকশনে পাওয়া যাবে আল্ট্রা ব্যাটারি সেভার ফিচারটি।

ফোর্স ডার্ক মোড

সাপোর্টেড এপগুলোর পাশাপাশি আন-সাপোর্টেড এপসমূহেও ডার্ক মোডের দেখা মিলবে মিইউআই ১১ তে। সেটিংস এপ এর ডিসপ্লে সেকশনে পাওয়া যাবে “গ্লোবার ডার্ক মোড” নামের এই ফিচারটি।

উন্নত ফাইল ম্যানেজার

মিইউআই ১১ এর ফাইল ম্যানেজারে সব ধরনের ফাইলের প্রিভিউ থাম্বনাইল দেখা যাবে। এছাড়াও পিডিএফ, ডকএক্স কিংবা অন্য সব অফিস ফাইল ওপেন করতে কোনো বাড়তি অ্যাপও ইনস্টল করতে হবেনা। ফাইল ম্যানেজার থেকেই প্রিইনস্টলড ডাব্লিউপিএস অফিস অ্যাপের সাহায্যে ওপেন করা যাবে এসব ফাইল।




ক্যামেরাতে মিমোজি

পূর্বে শাওমি ফোনে মিমোজি ব্যবহার করতে আলাদা এপ ডাউনলোড করতে হত৷ মিইউআই ১১ তে ক্যামেরা এপেই দেখা মিলবে মিমোজি’র। এছাড়াও নতুন কিছু ফিচার ও এক্সপ্রেসন সাপোর্ট যুক্ত করা হয়েছে মিমোজিতে।

নোট অ্যাপে টাস্ক

নোট অ্যাপে টাস্ক ফিচার যুক্ত করা হয়েছে। টাস্কসমূহ মি ক্লাউডে স্বয়ংক্রিয়ভাবে আপলোড হওয়ার পাশাপাশি মি ক্যালেন্ডারেও দেখা যাবে। এছাড়াও ভয়েস রেকর্ডিং এর মাধ্যমেও দ্রুত টাস্ক তৈরি করা যাবে।

নতুন ক্যালকুলেটর অ্যাপ

যেকোনো অ্যাপে থেকেই ক্যালকুলেটর অ্যাপ ব্যবহার করা যাবে মিইউআই ১১তে। এই ফিচারের মাধ্যমে ডিসপ্লেতে ফ্লোটিং উইন্ডোর মধ্যে চলবে ক্যালকুলেটর অ্যাপ। হিসাবনিকাশের ক্ষেত্রে প্রচুর সময় বাচাঁবে এই ফিচারটি।

ভিডিও ওয়ালপেপার

মিইউআই ১১ তে লক স্ক্রিন কিংবা হোম স্ক্রিন, দুই জায়গাতেই ওয়ালপেপার হিসেবে ভিডিও ব্যবহার করা যাবে। ব্যবহারকারীর পছন্দ অনু্যায়ী গ্যালারিতে থাকা যেকোনো ভিডিওকে ওয়ালপেপার হিসেবে ব্যবহার করা যাবে- এমনকি সাউন্ড সহ!




নতুন “মিন্ট কিবোর্ড”

মিইউআই ১১তে নিজেদের তৈরি মিন্ট কিবোর্ড যুক্ত করেছে শাওমি। বোবল কিবোর্ডের সাথে একত্র হয়ে এই কিবোর্ড তৈরি করেছে শাওমি। বাংলা, হিন্দি, মারাঠি’র পাশাপাশি আরো ২৫টি ভাষার সাপোর্ট মিলবে শাওমি’র মিন্ট কিবোর্ড এ।

কিড স্পেস

কিড স্পেস ফিচারটি এখনো বেটা স্টেজে আছে। এটি শুধুমাত্র চীনে পাওয়া যাবে। এই ফিচারের মাধ্যমে বাচ্চাদের স্ক্রিন অন-টাইম নির্দিষ্ট করে দেয়া যায়। শীঘ্রই সকল মিইউআই ১১ সাপোর্টেড ডিভাইসে দেখা মিলবে কিড স্পেস এর।

এক্টিভিটি ট্র‍্যাকিং

আমরা যেখানেই যাইনা কেনো, মোবাইল ফোন আমাদের নিত্য সংগী।  আর এই ব্যাপারটিকে মাথায় রেখে মিইউআই ১১ তে বিল্ট-ইন স্টেপ কাউন্টার যুক্ত করেছে শাওমি। এছাড়াও মহিলাদের জন্য পিরিয়ড ট্র‍্যাকার যুক্ত করেছে শাওমি, যা ক্যালেন্ডার এপ এর সাথে কাজ করবে।

নতুন ডাইনামিক সাউন্ড ইফেক্ট

আবহাওয়া বা পরিস্থিতি নির্ভর ডাইনামিক সাউন্ড ইফেক্টের দেখা মিলবে মিইউআই ১১তে। সকালে একরকম রিংটোন এবং সন্ধ্যায় আরেকরকম রিংটোন পাওয়া যাবে এর মাধ্যমে। মিইউআই এর বিশাল কালেকশন থেকে এসব সাউন্ড ব্যবহার করা যাবে।




ডিজিটাল ওয়েলবিয়িং (স্ক্রিন টাইম)

এই ফিচারের মাধ্যমে অ্যাপসমূহের ব্যবহারের সময় দেখতে পারবেন ব্যবহারকারীগণ। এছাড়াও কোনো এপ ব্যবহারের নির্দিষ্ট সময় ও বেধে দেয়া যাবে এই ফিচারটির সাহায্যে।

এগুলো ছাড়াও আরো বেশ কিছু নতুন ফিচার আসছে মিইউআই ১১ তে। এর মধ্যে রয়েছে অ্যাপ প্রিভিউ ব্লার করা, সেন্সর বন্ধ করে দেয়া প্রভৃতি। নিচে দেখে নিন এমআইইউআই ১১ এর রোলআউট টেবিল।

বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম থেকে প্রযুক্তি বিষয়ক আরো অনেক তথ্য সরাসরি আপনার ইমেইল ইনবক্সে পেতে এখানে ফ্রি সাবস্ক্রাইব করে নিন। সাথে থাকার জন্য ধন্যবাদ!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,432 other subscribers

Comments