ফায়ারফক্সের এই নিরাপত্তা ফিচারটি আপনাকে আরও সুরক্ষিত রাখতে পারে

firefox nightly 32432

ফায়ারফক্স ব্রাউজারের পরীক্ষামূলক ভার্সন ফায়ারফক্স নাইটলি 44 বিল্ডে চমৎকার একটি নিরাপত্তা ফিচার নিয়ে এক্সপেরিমেন্ট চালাচ্ছে মজিলা। শুনতে সাধারণ মনে হলেও ফিচারটি ফায়ারফক্সের চূড়ান্ত সংস্করণে এলে তা ব্যবহারকারীর জন্য আরও সুরক্ষার ব্যবস্থা করবে নিঃসন্দেহে।

ফায়ারফক্স 44 নাইটলি বিল্ড বর্তমানে HTTP এর মাধ্যমে লগইন তথ্য (ইউজারনেম-পাসওয়ার্ড) প্রেরণকারী সাইটগুলোকে ‘অনিরাপদ’ বলে চিহ্নিত করছে। অর্থাৎ, আপনি যখন এই সাইটগুলো ভিজিট করবেন, তখন সেগুলোর কোনো পেইজে যদি লগইন ফিল্ড থাকে, আর লগইনের জন্য যদি HTTPS এর পরিবর্তে HTTP ব্যবহৃত হয়, তাহলে ফায়ারফক্সের এই বেটা ফিচারটি সাইটটিকে অনিরাপদ হিসেবে ওয়ার্নিং দেবে।

HTTP (HyperText Transfer Protocol) এর মাধ্যমে ব্যবহারকারীর ডিভাইস ও সাইটের সার্ভারের মধ্যে যে ডেটা আদানপ্রদান হয়, তা নেটওয়ার্কের মাঝপথে কেউ দেখে নিতে পারে। কিন্তু HTTPS (সিক্যুর) ব্যবহারকারী সাইটের ক্ষেত্রে এই আশঙ্কা থাকেনা, কেননা এইচটিটিপিএস ব্যবহারকারী সাইটের সার্ভার ও ব্যবহারকারীর ডিভাইসের মধ্যে আদানপ্রদানকৃত তথ্য এনক্রিপ্টেড থাকে, ফলে তা মাঝপথে কেউ পাঠ করতে পারবেনা। সুতরাং আপনার নেটওয়ার্কে উঁকি দিয়ে আপনার লগইন তথ্য কেউ দেখতে পারবেনা।

এই ফিচারটি এখন পরীক্ষামূলক পর্যায়ে আছে। চূড়ান্ত ভার্সনে এলে এটি বেশ উপকারী হবে বলেই আশা করা যায়।

👉 এনক্রিপশন কী? এটা কী কাজে লাগে?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,809 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.