স্লো ইন্টারনেটেও দ্রুত কাজ করবে ফেসবুকের এন্ড্রয়েড অ্যাপ

Facebook-mobile img3

ধীর গতির ইন্টারনেট কানেকশনের জন্য এন্ড্রয়েড অ্যাপের নিউজফিড সিস্টেমকে আরও উন্নত করেছে ফেসবুক। আর এজন্য তারা একটি ওপেনসোর্স নেটওয়ার্ক কানেকশন ক্লাস তৈরি করেছে যা আপনার ইন্টারনেট কানেকশন কতটা গতি সম্পন্ন তা ফেসবুক অ্যাপকে বুঝতে সাহায্য করবে।

ধরুন আপনি যদি ২ জি কানেকশন ব্যবহার করে কোন ফেসবুক পোস্ট পড়তে থাকেন এটি তখন আপনার জন্য অন্যান্য স্টোরি এবং ফটো গুলোকেও সে অনুযায়ী ঠিক করতে থাকবে।

কোম্পানিটি আরও বলেছে, তাদের এই ব্যবস্থায় স্টোরিগুলো প্রায়োরিটি অনুসারে লোড হবে যাতে কোন প্রকার বিঘ্ন সৃষ্টি না হয়। যেমন আপনি যদি কোনো ফটো ডাউনলোড এর জন্য অপেক্ষা করেন তবে আপনার এই ফটোটি লোড না হওয়া পর্যন্ত অন্য স্টোরি লোড হবে না। এবং যখন আপনি ফটোটি ডাউনলোড করছেন তখন এটি প্রগ্রেসিভ জেপিইজি ফরমেট ফটো দেখাবে। ফলে পুরোটা ডাউনলোড হওয়ার আগেই এটি অপেক্ষাকৃত কম রেজ্যুলেশনের একটি ছবি দেখাবে।

এছাড়া ডিভাইসের মধ্যে কনটেন্টস সেভ করেও রাখবে ফেসবুক। যেখানে কানেকশন খুবই দুর্বল, ফেসবুক এন্ড্রয়েড অ্যাপ সেখানে স্টোরি গুলোকে বার বার নেট থেকে আপডেট না করে মেমরি থেকে দেখাবে। আগে স্লো কানেকশনের কারণে পেজ লোড না হতে পেরে সাদা/ব্ল্যাংক স্ক্রিন দেখানো হত। তবে স্টোরির নিচের কমেন্টগুলো প্রতিনিয়ত পরিবর্তন হতে থাকবে ফলে আপনার কাছে মনে হবে যেন আপনি দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক চালাচ্ছেন।

ফেসবুক মনে করছে তাদের এই উদ্যোগ ধীর গতির ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য ফেসবুক ব্যবহারে উন্নততর অভিজ্ঞতা নিয়ে আসবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,085 other subscribers

Comments