মাইক্রোসফটের নতুন সারফেস প্রো ৪ ট্যাবলেট ও অত্যাধুনিক সারফেসবুক ল্যাপটপ

surface pro 4

মাইক্রোসফট গতকাল নিউইয়র্কে নতুন সারফেস বুক হাইব্রিড/কনভার্টিবেল ট্যাবলেট (মূলত ল্যাপটপ) এবং সারফেস প্রো 4 ট্যাবলেট ডিভাইস উন্মোচন করেছে। সাথে থাকছে স্টাইলাস হিসেবে সারফেস পেন।

সার্ফেস প্রো 3 এর থেকে প্রো 4 অনেক আকর্ষণীয় বলে সবাই মনে করেছেন। এটির ডিসপ্লে সাইজ ১২.৩ ইঞ্চি এবং ৮.৪ মিলিমিটার পুরু। স্ক্রিনে নতুন পিক্সেল সেন্স নামক প্রযুক্তি রয়েছে। এর কনট্রাস্ট অনুপাত ১৩০০:১। পর্দার পিক্সেল ঘনত্ব ২৬৭ পিপিআই। মাইক্রোসফট জানিয়েছে যে, এই পর্দায় যেকোন ছবি বা ভিডিও এর শতভাগ মজা নেওয়া যাবে।

এর ক্যামেরায় একটি নতুন প্রযুক্তি রয়েছে যার সাহায্যে ব্যবহারকারীরা তাদের চেহারার মাধ্যমে ডিভাইসটি লক করতে পারবেন। এতে নতুন কিবোর্ড লাগানো রয়েছে যা আদর্শ কিবোর্ডের মতই। এর সাথে ৬ষ্ঠ প্রজন্মের স্কাইলেক কোর এম কোর আই৫ অথবা কোর আই৭ এর প্রসেসর লাগানো রয়েছে। এম৩ প্রসেসর ও  ৪জিবি র‍্যামযুক্ত সার্ফেস প্রো ৪ এর দাম পরবে ৮৯৯ ডলার এবং আই৭ ভ্যারিয়েন্টের দাম ২১৯৯ ডলার। এতে ১৬জিবি পর্যন্ত র‍্যাম ও ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ পাওয়া যাবে। অক্টোবরের ২৬ তারিখ থেকে বাজারে সারফেস প্রো ৪ পাওয়া যাবে।

microsoft-surface-book

সারফেস বুক’কে অনেকে “ম্যাকবুক প্রো কিলার” বলে মনে করছেন। মাইক্রোসফট সারফেস বুকের জন্য ম্যাগনেসিয়াম বডি ব্যবহার করেছে। ব্যবহারকারী চাইলে এটিকে ট্যাবলেট অথবা ল্যাপটপের মত করে ব্যবহার করতে পারবেন। এতে রয়েছে এনভিডিয়া গ্রাফিক্স চিপ, যা রিমুভেবল কিবোর্ডের মধ্যে জুড়ে দেয়া হয়েছে। ফলে আপনি যখন হালকা কাজের জন্য সার্ফেসবুক’কে ট্যাব হিসেবে ব্যবহার করবেন, তখন এর ব্যাটারির চার্জ কম খরচ হবে। এর ডিসপ্লে সাইজ ১৩.৫ ইঞ্চি। এটি অনেক হালকা করে তৈরী করা হয়েছে যাতে সহজে ব্যবহার করা যায়। ডিভাইসটির ট্রাকপ্যাড ম্যাকবুকের ট্র্যাকপ্যাডের মত ব্যবহারবান্ধব হিসেবে তৈরী করা হয়েছে। এতে ইন্টেল স্কাইলেক (কোর আই৫, কোর আই৭) প্রসেসর দেয়া হয়েছে। এনভিডিয়া গ্রাফিক্স চিপযুক্ত সার্ফেসবুকের ব্যাটারি লাইফ ১২ ঘন্টা। এর দাম শুরু হবে ১৪৯৯ ডলার থেকে। ডিভাইসটি বাজারে আসবে ২৬ অক্টোবর।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,744 other subscribers

Comments