বুদ্ধিমান ব্যাটারি বানাচ্ছে মাইক্রোসফট

microsoft team battery

এই স্মার্টফোন-ল্যাপটপের যুগে ডিভাইসে ব্যাটারির চার্জ না থাকাটা খুবই সচরাচর একটি সমস্যা। আর এই সমস্যা থেকে উত্তরণের জন্য বিভিন্ন গবেষণা চলছে।

স্মার্টফোনের বেলায় যদিও কিছুটা সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে কিন্তু ল্যাপটপের বেলায় বেশি সময় চার্জ ধরে রাখা আসলেই চ্যালেঞ্জিং।

সম্প্রতি গুগল এক গবেষণায় এমন এক ব্যাটারির ধারণা নিয়ে এসেছে যা আগের থেকে ৫ গুণ বেশি দক্ষতা সম্পন্ন। অবশ্য এটি অনেক ব্যয়বহুল হওয়ায় গবেষণাটি আর সফলতার মুখ দেখেনি।

মাইক্রোসফট এবার এক প্রজেক্ট শুরু করেছে যার মূল লক্ষ্যই হচ্ছে ল্যাপটপের চার্জ দীর্ঘস্থায়ী করা। ল্যাপটপের কথা মনে আসলেই আমাদের অনেকের মনে ভেসে ওঠে বড় এক লিথিয়াম-আয়ন ব্যাটারি যা বড় বড় হার্ডওয়্যার চালাতে গিয়ে অল্প সময়ে শেষ হয়ে যায়।

অবশ্য এই লিথিয়াম-আয়নের মধ্যেই প্রতিনিয়ত চার্জ ধারণক্ষমতা বাড়ানো হচ্ছে। কিন্তু কী লাভ, হার্ডওয়্যারের ক্ষমতাও দিন দিন পাল্লা দিয়ে বাড়ছে। আসলে এখন সময় এসেছে নতুন কোনো পথ খুঁজে বের করার। আর এ জন্যই মাইক্রোসফট এক নতুন ধারণা নিয়ে এসেছে।

আপনি যখন আপনার পিসিতে গেম খেলেন তখন এটি অপেক্ষাকৃত বেশি বিদ্যুৎ খরচ করে আবার যখন কোন হালকা কাজ করেন তখন এটি কম চার্জ খরচ করে। মাইক্রোসফট বিভিন্ন উপাদানে তৈরি ভিন্ন ভিন্ন ব্যাটারি একই ডিভাইসে দেবে এবং এমন এক সফটওয়্যার রাখবে যা আপনার কম্পিউটার ব্যবহার সম্পর্কে বুঝতে পারবে ফলে আপনি যখন গেম খেলবেন তখন এটি ব্যাটারির সল্পজীবী কিন্তু বেশি চার্জযুক্ত অংশ থেকে আপনার ল্যাপটপকে চালাবে।

আবার ধরুন আপনি খুবই ব্যস্ত মানুষ এবং সবসময় দৌড়ের উপর থাকেন তখন এই বিশেষ সফটওয়্যার আপনার ব্যাটারির এমন সেল’কে চালু করবে যা খুব কম সময়ে চার্জ হয়। অর্থাৎ এই বিশেষ সফটওয়্যার আপনার ব্যক্তিগত ব্যবহার বুঝতে পারবে এবং সে অনুসারে ভিন্ন ভিন্ন ব্যাটারির ভিন্ন ভিন্ন সেল কে ব্যবহার করবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,740 other subscribers

Comments