মোবাইল ইন্টারনেটের গতি বৃদ্ধি করার সহজ উপায়

মোবাইলে যখন ইন্টারনেট অনেক স্লো কাজ করে তখন আমাদের কাছে বিরক্ত হওয়া ছাড়া আর কোনো উপায় থাকেনা। এতে আপনার অনলাইন ব্রাউজিং এর অভিজ্ঞতা খারাপ হওয়ার সাথে সাথে আপনার পছন্দের লেটেস্ট ওয়েব সিরিজ দেখতেও প্রচুর সমস্যা হয়ে থাকে। এছাড়া, অনেক সময় অনলাইন শপিং এবং বিভিন্ন দরকারি ব্যাংকিং ট্রান্সেকশন গুলো করার ক্ষেত্রেও অনেক সমস্যা হয়ে থাকে। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা মোবাইল ইন্টারনেটের গতি পরীক্ষা করার পরে কিভাবে সেটি বৃদ্ধি করানো সম্ভব সে নিয়ে বিস্তারিত আলোচনা করবো। 

এমনিতে আপনার মোবাইলের ইন্টারনেটের দ্রুততা বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করতে পারে। যেমন, আপনার এলাকাতে নেটওয়ার্ক কভারেজ কেমন, নেটওয়ার্ক কনজেশন এবং দিনের কোন সময় ইন্টারনেট ব্যবহার করছেন। ধরুন আপনি অনেক স্লো ইন্টারনেট কানেকশন এর সমস্যায় ভুগছেন, তাহলে এখন কী করতে পারবেন? কিভাবে মোবাইল ইন্টারনেটের স্পিড বাড়ানো যাবে?

চিন্তা নেই, কিছু দারুন উপায় রয়েছে যেগুলো অনুসরণ করে আপনার মোবাইল ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে পারবেন। উপায়গুলো ব্যবহার করার মাধ্যমে আপনারা দ্রুততার সাথে ডাউনলোডিং এবং আপলোডিংয়ের মতো কাজ গুলো করতে পারবেন।

কিভাবে মোবাইল ইন্টারনেটের গতি পরীক্ষা করবেন?

ইন্টারনেট এর মধ্যে আপনারা এরকম অনেক অ্যাপস এবং ওয়েবসাইট গুলো পাবেন যেগুলো ব্যবহার করে সহজেই নিজের মোবাইলের ইন্টারনেট স্পিড পরীক্ষা করে দেখতে পারবেন। এরকম একটি নামকরা অ্যাপ কিংবা ওয়েবসাইট এর নাম হলো ওকলা স্পিডটেস্ট। ওকলা স্পিডটেস্ট ব্যবহার করে নিজের মোবাইল ইন্টারনেট স্পিড পরীক্ষা করার জন্যে নিচে দেওয়া ধাপগুলো অনুসরণ করুন।

  • সরাসরি Speedtest.net ওয়েবসাইটে ভিজিট করুন বা চাইলে মোবাইলের অ্যাপ স্টোর থেকে ওকলা স্পিডটেস্ট অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন।
  • অ্যাপটি ওপেন করার পর আপনাকে “GO” বাটনে সরাসরি ক্লিক করতে হবে।
  • এখন, অ্যাপ এর দ্বারা আপনার মোবাইল ইন্টারনেট এর ডাউনলোড এবং আপলোড স্পিড পরীক্ষা করে দেখা হবে।
  • পরীক্ষা সমাপ্ত হওয়ার পর আপনাকে আপনার ইন্টারনেট এর দ্রুততা দেখিয়ে দেওয়া হবে।

পরীক্ষা করার পর এখন যদি আপনি দেখেন যে আপনার ইন্টারনেট স্পিড সত্যি অনেক স্লো, তাহলে নিচে বলে দেওয়া ডিএনএস সার্ভার পরিবর্তনের ট্রিকটি ব্যবহার করে দেখুন। এই মাধ্যমে ইন্টারনেট স্পিড বুস্ট হতে পারে।

মোবাইল ইন্টারনেট দ্রুততা বৃদ্ধির বিভিন্ন উপায়

ডিএনএস সার্ভার চেঞ্জ করা ছাড়াও অন্যান্য আরো দারুন কিছু উপায় রয়েছে যেগুলোর মাধ্যমে মোবাইল ইন্টারনেট স্পিড বুস্ট করা যাবে।

ডিজেবল অটো আপডেট

যখন আপনার মোবাইলের অটোমেটিক অ্যাপস আপডেট অন থাকবে তখন অ্যাপস গুলো নিজে নিজেই ইন্টারনেট ব্যবহার করে আপডেট হতে থাকে। এতে, প্রচুর মোবাইল ডেটা ব্যবহার হওয়ার সাথে সাথে ইন্টারনেট দ্রুততার ওপরেই প্রভাব পরে থাকে। মোবাইলে স্লো ইন্টারনেট এর এটাও একটি অনেক বড় কারণ। তাই, আমি পরামর্শ দিবো অ্যাপস এর জন্যে অটোমেটিক আপডেট সবসময় অফ রাখবেন।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করা

আপনার মোবাইলে নানান ধরণের অ্যাপস গুলো রয়েছে যেগুলোকে ওপেন করে ব্যবহার করার পর সঠিক ভাবে বন্ধ করার কথা আপনার মনে থাকেনা। আর এই অ্যাপস গুলো প্রত্যেক দিন প্রত্যেক মুহূর্ত আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ডে সক্রিয় থেকে ইন্টারনেট ব্যবহার করে থাকে। একসাথে একাধিক অ্যাপস ওপেন করে ব্যবহার করার ফলে আপনার ইন্টারনেট স্পিড অবশই কমে আসবে। তাই, যেই অ্যাপস গুলো আপনি ব্যবহার করছেননা সেগুলোকে বন্ধ করুন। এতে, মোবাইলের র‍্যাম ফ্রি হবে এবং ইন্টারনেট স্পিড বাড়বে।

ডাটা সেভিং মোড অন করা

স্মার্টফোনে থাকা ডাটা সেভিং মোডটি অন করার দরুন আপনি আপনার মোবাইলের ডাটাপ্যাক সেভ করার সাথে সাথে ইন্টারনেট এর দ্রুততা বাড়িয়ে নিতে পারবেন। কারণ, ডাটা সেভিং মোড চালু করার পর আপনার মোবাইলে থাকা অ্যাপস গুলো ব্যাকগ্রাউন্ডে ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পায়না। এবং তাই, এর পর যখনই আপনি ইন্টারনেট ব্যবহার করবেন সম্পূর্ণ স্পিড এর সাথে ব্যবহার করতে পারবেন।

লাইট ভার্সন অ্যাপ ব্যবহার

এই উপায় ব্যবহার করলে আপনার মোবাইল ডাটার স্পিড বৃদ্ধি হবেনা যদিও স্লো ইন্টারনেটের সাথে সুবিধাজনক ভাবে ইন্টারনেট ব্রাউসিং করতে পারবেন। বর্তমান সময়, প্রায় প্রত্যেকটি জনপ্রিয় অ্যাপ গুলোর একটি লাইট ভার্সন অবশই থাকে। এই লাইট ভার্সন অ্যাপ গুলো অনেক কম ইন্টারনেট ডেটা ব্যবহার করে থাকে এবং স্লো ইন্টারনেট এর সাথেও অনেক ভালো ও সুবিধাজনক ভাবে ইন্টারনেট ব্রাউস করার সুবিধা দিবে। এছাড়া, আপনি অপেরা মিনির মতো একটি অনেক ফাস্ট ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারেন। 👉 স্টারলিংক স্যাটেলাইট ইন্টারনেট নিতে খরচ কেমন?

smartphone

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। এছাড়াও নিত্য নতুন টেকনোলজি বিষয়ক নানা ধরনের গুরুত্বপূর্ণ তথ্য এবং প্রয়োজনীয় সকল ধরনের টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *