বিকাশ ক্যাশ আউটের জন্য কোনটি ভাল হবে? এজেন্ট নাকি এটিএম?

বিকাশে ক্যাশ আউট করার একাধিক উপায় রয়েছে। এজেন্ট এর পাশাপাশি এটিএম থেকে ক্যাশ আউট করার সুবিধাও প্রদান করে থাকে বিকাশ। তবে এজেন্ট ও এটিএম এর মধ্যে কোনটি বেশি সুবিধাজনক সে সম্পর্কে অনেকেই দ্বিধায় থাকেন। বিকাশ ক্যাশ আউট করার জন্য এজেন্ট নাকি এটিএম – কোনটি অধিক সুবিধাজনক, সে সম্পর্কে জানার চেষ্টা করবো এই পোস্টে।

এজেন্ট ক্যাশ আউট 

বিকাশ ক্যাশ আউট এর ক্ষেত্রে সবচেয়ে সহজ উপায় হলো এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট করা। দেশজুড়ে ছড়িয়ে আছে অসংখ্য বিকাশ এজেন্ট পয়েন্ট যেখান থেকে বেশ সহজে বিকাশ ক্যাশ আউট করা যায়। তবে এখানে আবার চার্জ এর ক্ষেত্রে রয়েছে পার্থক্য।

বিকাশ ক্যাশ আউট চার্জ প্রিয় এজেন্ট ও সাধারণ এজেন্টের কাছে আলাদা হয়ে থাকে। একজন প্রিয় এজেন্ট সেট করা যায় বিকাশে, যার কাছ থেকে মাসিক ২৫,০০০ টাকা ক্যাশ আউট করা যাবে ১.৪৯ % চার্জে। তবে ২৫ হাজার টাকা লিমিট ক্রস করার পর ঠিকই সাধারণ এজেন্টের মত ১.৮৫ % চার্জ কাটা হবে। প্রিয় এজেন্ট নাম্বার প্রতি মাসে একবার পরিবর্তন করা যায়।

অন্যদিকে বিকাশ সচরাচর এজেন্ট ক্যাশ আউট চার্জ হলো ১.৮৫ % অর্থাৎ বিকাশ ক্যাশ আউট করতে প্রতি হাজারে ১৮.৫ টাকা চার্জ কাটে। অর্থাৎ প্রতি মাসে ক্যাশ আউট এর ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ অর্থ সাশ্রয় করার অপশন থাকছে প্রিয় এজেন্ট ফিচারটি ব্যবহার করে। বিকাশ এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট করা বেশ সহজ। এজেন্ট এর কাছে গিয়ে আপনি কত টাকা ক্যাশ আউট করতে চান সেটি জানান, এরপর আপনার ফোন থেকে বিকাশ মোবাইল মেন্যু বা অ্যাপ এর মাধ্যমে এজেন্ট এর নাম্বারে টাকা পাঠান, এরপর এজেন্ট আপনার ট্রানজেকশন নিশ্চিত করে ক্যাশ আপনার হাতে বুঝিয়ে দিবে। 

অ্যাপ থেকে বিকাশ ক্যাশ আউট করা সবচেয়ে সহজ। এজেন্ট এর কাছে গিয়ে বিকাশ ক্যাশ আউট এর কথা জানান, তারপর অ্যাপে প্রবেশ করে এজেন্ট এর কিউআর কোড স্ক্যান করে এমাউন্ট ও পিন প্রদান করলে এজেন্টের কাছে টাকা পৌঁছে যাবে ও ক্যাশ বুঝে নেওয়া যাবে। বিকাশ অ্যাপ ও মোবাইল মেন্যু থেকে ক্যাশ আউট এর ক্ষেত্রে একই খরচ কাটে। অর্থাৎ আপনি যদি প্রিয় এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট না করে থাকেন, তবে ক্যাশ আউট চার্জ এর ক্ষেত্রে আহামরি কোনো ফারাক থাকছেনা।

আপনার সুবিধা হয় এমন একজন এজেন্টকে প্রিয় এজেন্ট সেট করে রাখতে পারেন। এতে অন্তত মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সাশ্রয় হবে।

এটিএম ক্যাশ আউট 

বিকাশ এটিএম থেকে ক্যাশ আউট করার পদ্ধতিও কঠিন কিছু নয়। প্রথমে বিকাশ মেন্যু ব্যবহার করে এটিএম ক্যাশ আউট এর জন্য একটি কোড নিতে হবে। এরপর উক্ত এটিএম থেকেই ক্যাশ আউট করা যাবে প্রাপ্ত কোড, নাম্বার, এমাউন্ট ও পিন নাম্বার প্রদান করবে।

সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও কিউ-কাশ এর এটিএম থেকে ক্যাশ আউট এর সুবিধা প্রদান করে থাকে বিকাশ। দেশজুড়ে উল্লেখিত প্রতিষ্ঠানগুলোর এটিএম থেকে বিকাশ ক্যাশ আউট করা যাবে হাজারে মাত্র ১৪.৯০ টাকা চার্জে। হাতের পাশে বিকাশ এজেন্ট না থাকলে বা এজেন্টের কাছে যথেষ্ট ক্যাশ না থাকলে এটিএম থেকে ক্যাশ আউট করা ভালো একটি সিদ্ধান্ত হতে পারে প্রয়োজনের সময়ে। 👉 বিকাশ ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ

bkash information

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এজেন্ট নাকি এটিএম – বিকাশ ক্যাশ আউট করার জন্য কোনটি সুবিধা জনক?

বিকাশ এজেন্ট ও এটিএম ক্যাশ আউটের বিস্তারিত তো জানলেন। এবার প্রশ্ন হলো বিকাশ ক্যাশ আউট এর ক্ষেত্রে কোনটি অধিক সুবিধাজনক – চলুন জেনে নেওয়া যাক।

প্রথমত বলা যাক সহজলভ্যতার কথা। বিকাশ এজেন্ট এবং উল্লেখিত প্রতিষ্ঠানের এটিএম কমবেশি সবখানেই পাওয়া যায়। তবে এটিএম এর চেয়ে এজেন্ট খুঁজে পাওয়া বেশ সহজ বলা চলে। তবে বিকাশ এজেন্ট হোক বা এটিএম, উভয় ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করলে দুইটিই নিরাপদ। 👉 বিকাশে কম খরচে ক্যাশ আউট করতে এলো সিটি ব্যাংক ATM সুবিধা

ক্যাশ আউট চার্জ এর কথা বললে সেক্ষেত্রে এটিএম এগিয়ে থাকবে। এজেন্ট এর কাছ থেকে টাকা তুললে যেখানে হাজারে ১৮.৫ টাকা চার্জ কাটা হচ্ছে, সেখানে বিকাশ এটিএম ক্যাশ আউট এর ক্ষেত্রে মাত্র ১৪.৯০ টাকা চার্জ কাটছে। এই অংক দেখতে বড় না হলেও মোটা অংকের ক্যাশ আউটের ক্ষেত্রে অনেক অর্থ সাশ্রয় হতে পারে। তবে প্রিয় এজেন্ট থাকলে আবার খরচ একই পরিমাণ হয়ে যায়।

বলে রাখা ভালো বিকাশ এজেন্টের কাছ থেকে ক্যাশ আউট করা কিন্তু বেশ সহজ যা যেকেউ করতে পারে ও করছে। অন্যদিকে এটিএম থেকে ক্যাশ আউট এর বিষয়টি সহজ হলেও এই বিষয়ে বেসিক ধারণা থাকা লাগেই। এই দিক দিয়ে ক্যাশ আউট করার ক্ষেত্রে এজেন্ট এর কাছে ক্যাশ আউট বেশি সহজ।

সকল দিক বিবেচনায় আমরা বলতে পারি এজেন্ট ও এটিএম, উভয় ক্যাশ আউট মাধ্যমেই আমরা বেশ সহজে ও নিরাপদে ক্যাশ আউট করতে পারছি। তবে উভয় মাধ্যমেরই আলাদা কিছু সুবিধা আছে। যদি এটিএম ব্যবহারে আপনার সমস্যা না থাকে তাহলে এটিএম ব্যবহার করে ক্যাশ আউট করে অর্থ সাশ্রয় করতে পারেন।

এজেন্ট ও এটিএম এর মধ্যে কোনটি ব্যবহার করে সহজে বিকাশ ক্যাশ আউট করা যায় ও আপনি কোনটি ব্যবহার করেন? বাংলাটেক এর পাঠকদের সাথে শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *