বাংলাদেশে কবে আসবে পেপাল? [প্রকাশিত ২০১৩]

PayPal logoআপনি যদি একজন ফ্রিল্যান্সার কিংবা অনলাইন উদ্যোক্তা হয়ে থাকেন তবে “পেপাল” কী জিনিস সে সম্পর্কে খুব ভাল ধারণা রাখবেন। হ্যাঁ, আমি বহুল জনপ্রিয় সেই আন্তর্জাতিক পেমেন্ট প্রসেসিং কোম্পানি “পেপাল (PayPal)” এর কথাই বলছি। বাংলাদেশের প্রায় অর্ধলক্ষ ফ্রিল্যান্সার বহুদিন ধরেই দেশে বৈধভাবে পেপাল ব্যবহারের অপেক্ষা করছেন।

কিন্তু সবাইকে হতাশ করে দিয়ে মার্কিন এই অনলাইন লেনদেনভিত্তিক প্রতিষ্ঠান সরাসরি জানিয়ে দিয়েছে যে- আপাতত তারা বাংলাদেশে আসার চিন্তাভাবনা করছে না। বাংলাদেশে কার্যক্রম শুরুর পরেই কেবলমাত্র এখান থেকে বৈধভাবে পেপাল ব্যবহার করা যাবে। পার্শ্ববর্তী দেশ ভারতে বৈধভাবেই পেপাল ব্যবহারের সুযোগ আছে।

মানিবুকার্স (স্ক্রিল) বাংলাদেশে কাজ করতে পারলে পেপালের সমস্যা কোথায় ?

নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বাংলানিউজ২৪ ডটকম জানাচ্ছে, আর্থিক ব্যবস্থাপনায় দুর্বলতার অভিযোগ এনে বাংলাদেশে না আসার সিদ্ধান্ত নিয়েছে পেপাল। কিন্তু পত্রিকাটি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমানের সাথে এ ব্যাপারে যোগাযোগ করলে তিনি জানান, ‘পেপাল যে বাংলাদেশে আপাতত আসছেনা সেটি ঠিক, তবে কোন দুর্বলতার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়নি। দক্ষিণ এশিয়ার জন্য আলাদা সফটওয়্যার তৈরি করে তারপর বাংলাদেশে পেপাল আসবে- এমন কথাই জানিয়েছেন পেপাল সিইও’;

এই মুহুর্তে বিশ্বের ১৯৩টি দেশে কার্যক্রম চালিয়ে যাচ্ছে পেপাল। প্রায় ১৩ কোটি ৭০ লাখ ব্যবহারকারী ২৬টি মুদ্রায় পেপালের লেনদেন উপভোগ করছেন।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল পেপাল। পরে ২০০২ সালে মার্কিন ই-কমার্স সাইট ইবে পেপাল’কে কিনে নেয়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এর সদর দপ্তর অবস্থিত।

আপনি কি কখনো পেপাল ব্যবহার করেছেন? এত আলোচনার পরেও বাংলাদেশে পেপাল না আসার বিষয়টিকে কীভাবে দেখছেন? আশা করি মন্তব্যের মাধ্যমে জানাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,560 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *