আইপ্যাড এয়ার ও রেটিনা আইপ্যাড মিনি প্রকাশ করল অ্যাপল!

Apple-October-2013 eventগতকাল ২২ অক্টোবর মঙ্গলবার বহুল প্রতীক্ষিত অ্যাপল ইভেন্টে নতুন দুই মডেলের আইপ্যাড প্রকাশ করেছে টেক জায়ান্ট। কোম্পানিটির দুই সাইজের ট্যাবলেটেরই আপডেটেড ভার্সন উন্মোচন করা হয়েছে। এগুলো হচ্ছে আইপ্যাড এয়ার ও রেটিনা ডিসপ্লে যুক্ত আইপ্যাড মিনি। এগুলো আইওএস ৭ অপারেটিং সিস্টেমে চলবে।

আইপ্যাড এয়ার

ipad_airআইপ্যাড এয়ারে থাকছে ৯.৭ ইঞ্চি রেটিনা ডিসপ্লে, অ্যাপল এ সেভেন চিপ, ৫ মেগাপিক্সেল আইসাইট ক্যামেরা, ১০ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ ইত্যাদি। ডিভাইসটি এর আগেকার ভার্সনের চেয়ে ২০ শতাংশ পাতলা। এর পুরুত্ব ০.৩ ইঞ্চি ও ওজন ৪৬৯ গ্রাম। আইপ্যাড এয়ারের মাধ্যমে শক্তিশালী ডেস্কটপ কম্পিউটারের মতই কাজ করা যাবে বলে দাবি করছে অ্যাপল।

রূপালী, সাদা, ধূসর ও কালো রঙে পাওয়া আবে আইপ্যাডের এই পঞ্চম সংস্করণ। এর ১৬জিবি স্টোরেজ সমৃদ্ধ ওয়াইফাই-অনলি ভার্সনের দাম পড়বে ৪৯৯ মার্কিন ডলার এবং ওয়াইফাই+সেলুলার ভ্যারিয়েন্ট কিনতে গেলে লাগবে ৬২৯ ডলার। ১২৮ জিবি স্টোরেজের ডিভাইসটির দাম পড়বে ৮০০ ডলার। পহেলা নভেম্বর এটি বাজারে আসবে।

রেটিনা আইপ্যাড মিনি

retina iPad miniপঞ্চম প্রজন্মের অরিজিনাল আইপ্যাডের পাশাপাশি নতুন মডেলের আইপ্যাড মিনিও প্রকাশ করেছে অ্যাপল। এতে সবচেয়ে নতুন যে বৈশিষ্ট্য যোগ করা হয়েছে তা হল এর এ৭ চিপ ও অসাধারণ ৭.৯ ইঞ্চি রেটিনা ডিসপ্লে যার রেস্যুলেশন ২০৪৮ x ১৫৩৬; এর ক্যামেরা সেই ৫ মেগাপিক্সেল ব্যাক-১.২ মেগাপিক্সেল ফ্রন্ট কনফিগারেশনেরই থাকছে। নতুন আইপ্যাড মিনির স্ক্রিনে প্রতি ইঞ্চিতে রয়েছে ৩২৬টি পিক্সেল। অপরদিকে প্রতিদ্বন্দ্বী নেক্সাস সেভেনে দেয়া হয়েছে ৩২৩ পিক্সেল। ডিভাইসটির দাম শুরু হয়েছে ৩৯৯ ডলার থেকে। নভেম্বরের ১ তারিখ থেকে ডিভাইসটি বিক্রি শুরু হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.