এলইডি বাল্বের মাধ্যমেই আসবে ওয়াইফাই নেটওয়ার্ক!

led lighting li-fi wi-fiএলইডি বাল্বের মাধ্যমে সরবরাহ করা যাবে ওয়াইফাই ইন্টারনেট কানেক্টিভিটি। চীনা বিজ্ঞানীরা সম্প্রতি এই গবেষণায় দারুণ অগ্রগতি লাভ করেছেন। তারা জানিয়েছেন, মাইক্রোচিপযুক্ত লাইট ইমিটিং ডায়োড (এলইডি)’র সাহায্যে সেকেন্ডে ১৫০ এমবিপিএস (মেগাবিটস পার সেকেন্ড) গতিতে তারহীন ইন্টারনেট সংযোগ প্রদান করা সম্ভব।

চীনের ফিউদান ইউনিভার্সিটির আইটি প্রফেসর চি ন্যান জিংহুয়া নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ১ ওয়াটের একটি এলইডি লাইট বাল্ব চারটি কম্পিউটারে ইন্টারনেট কানেক্টিভিটি দেয়ার জন্য যথেষ্ট।

কিন্তু, অন্যান্য বিশেষজ্ঞরা বিবিসির কাছে বলেছেন উক্ত দাবীকে বিশ্বাসযোগ্য করে তুলতে আরও তথ্য প্রমাণ দেয়া দরকার। এলইডি’র মাধ্যমে ওয়াইফাই ছড়িয়ে দেয়ার এই প্রযুক্তিকে “লাই-ফাই” বলে অভিহিত করা হচ্ছে। অবশ্য চীনা গবেষকদল এ সঙ্ক্রান্ত কোন ভিডিও বা ছবি প্রকাশ করেননি।

লাই-ফাই, অন্যভাবে ভিএলসি বা ভিজিবল লাইট কমিউনিকেশনস নামেও পরিচিত এই প্রযুক্তি সত্যি সত্যি চালু করতে পারলে তা প্রচলিত ইন্টারনেট কানেক্টিভিটির চেয়ে সস্তা হবে।

এর আগে, ২০১১ সালে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের অপটিক্যাল ওয়্যারলেস কমিউনিকেশনস বিভাগের বিশেষজ্ঞেরা এলইডি বাল্বের মাধ্যমে হাই-ডেফিনিশন ভিডিও স্ট্রিমিং প্রযুক্তি প্রদর্শন করেছিলেন। তখনই ‘লাই-ফাই’ নামের উদ্ভব হয়।

বিদ্যমান ওয়্যারলেস ইন্টারনেট সেটআপের তুলনায় অনেক কম খরচে ও বিদ্যুৎসাশ্রয়ী উপায়ে লাই-ফাই নেটওয়ার্ক স্থাপন করা গেলেও এই প্রযুক্তির একটি বড় সীমাবদ্ধতা হচ্ছে, এলইডির আলো বাধাপ্রাপ্ত হলে ইন্টারনেট সংযোগও বাধা পাবে। সুতরাং এক্ষেত্রে আরও অনেক উন্নয়ন প্রয়োজন।

‘লাই-ফাই’ এর সম্ভাবনা ও সীমাবদ্ধতা নিয়ে আপনি কী ভাবছেন? বাস্তবে কবে নাগাদ সবার নাগালে আসতে পারে এই প্রযুক্তি?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,949 other subscribers

Comments