তৈরি হচ্ছে সত্যিকারের ‘আয়রন ম্যান’ স্যুট

iron man suitযুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী নতুন এক ধরনের বর্ম (আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য বিশেষ পোশাক বা ব্যবস্থা) তৈরির ওপর কাজ করছে যা পরিধান করলে ‘আয়রন ম্যান’ স্টাইলের সুবিধা পাওয়া যাবে। “ট্যাকটিকাল অ্যাসাল্ট লাইট অপারেটর স্যুট (ট্যালস)” নামের এই আর্মর ব্যবহারকারীকে বিভিন্ন ‘সুপার হিউম্যান’ ক্ষমতা প্রদান করবে। এটি পরা অবস্থায় অন্ধকারেও দেখা যাবে। নতুন এই ‘আয়রন ম্যান’ স্টাইলের স্যুট বুলেট প্রুফ এবং ইউজারের শক্তির বিবর্ধিত ব্যবহারে সক্ষম।

এসব স্যুটে একটি করে বিল্ট-ইন কম্পিউটার থাকবে, যা বিভিন্ন পরিস্থিতিতে অ্যালার্ট দেয়া ও প্রতিক্রিয়া দেখাতে সাহায্য করবে। এতে লিক্যুইড বডি আর্মর ব্যবহৃত হবে যা এক মিলিসেকেন্ডের মধ্যে তরল থেকে কঠিন অবস্থায় রূপান্তরিত হতে পারে। বর্তমানে এই উপাদানটি এমআইটিতে উন্নয়নরত পর্যায়ে আছে। লিকুইড আর্মর এক্টিভেট করার জন্য ম্যাগনেটিক ফিল্ড দরকার হয় এবং এগুলো বুলেট প্রতিরোধক থেকে শুরু করে আরও অনেক কাজে লাগানো যাবে।

পোশাকের উপরিভাগে এতসব ব্যবস্থা চলাকালীন ব্যবহারকারীর চামড়াসহ শরীরের ভেতরকার অবস্থা পর্যবেক্ষণ ও সে অনুযায়ী ব্যবস্থা নেয়ার জন্যও বিশেষ সেন্সর ও প্রযুক্তি থাকবে এই স্যুটে।

আগামী ৩ বছরের মধ্যে আয়রন ম্যান স্টাইলের ‘ট্যালস’ আর্মরের চূড়ান্ত উৎপাদন সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,265 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.