ভারত থেকে বিদ্যুৎ আমদানির সূচনা ও রামপালের ভিত্তিফলক উন্মোচন

PM-and-monmohon-sing.রামপালে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিফলক উন্মোচন করেছেন শেখ হাসিনা ও মনমোহন সিং। আজ শনিবার ৫ অক্টোবর বেলা সাড়ে ১১টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী।

এর আগে সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল রামপালে ২২ অক্টোবর এই প্রকল্পের ভিত্তি স্থাপন করা হবে।

কিন্তু ওইদিন ভারতের প্রধানমন্ত্রী ব্যস্ত থাকবেন তাই তিনি যোগ দিতে পারবেন না বলে শনিবার এই অনুষ্ঠান সম্পন্ন হল- এমনটিই জানা গেছে। তবে ২২ অক্টোবরেই রামপালে আনুষ্ঠানিকভাবে ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

একই সময়ে বাংলাদেশ-ভারত বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন দুই দেশের প্রধানমন্ত্রী।

গত রাত থেকেই দেশের জাতীয় গ্রিডে ভারতের সরকারি খাত থেকে আমদানিকৃত বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়। নভেম্বর নাগাদ ভারতের সরকারি ও বেসরকারি খাত থেকে মোট ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে। অবকাঠামোগত কিছু কাজ সম্পন্ন না হওয়ায় এর আগ পর্যন্ত প্রতিদিন সর্বোচ্চ ১৭৫ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

সঞ্চালন ব্যয়সহ আমদানী করা প্রতি ইউনিট বিদ্যুতের গড়ে দাম পড়বে ছয় টাকার মত যা বর্তমানে বাংলাদেশে উৎপাদিত বিদ্যুতের দামের প্রায় সমান।

বিদ্যুৎ আমদানির এই প্রক্রিয়ার মধ্য দিয়ে সার্ক বিদ্যুৎ গ্রিড চালুর দ্বার উন্মোচিত হলো। এখন বাংলাদেশ নেপাল-ভুটান থেকেও বিদ্যুৎ আমদানি ও যৌথভাবে ঐ দুই দেশে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে উদ্যোগ নিতে পারবে।

তথ্য সূত্রঃ প্রথম আলো, বিডিনিউজ২৪ ডটকম, বাংলানিউজ২৪ ডটকম।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *