হ্যাক হয়েছে অ্যাডোবি’র ওয়েবসাইটঃ কমপক্ষে ৩৮ মিলিয়ন গ্রাহকের পাসওয়ার্ড চুরি!

adobe photoshop cs6সম্প্রতি গ্রাফিক্স সফটওয়্যার নির্মাতা অ্যাডোবি নিশ্চিত করেছে যে কিছুদিন আগে কোম্পানিটির ওয়েবসাইট মারাত্নক হ্যাকিং আক্রমণের শিকার হয়েছে যার ফলে তাদের সার্ভারে থাকা প্রায় ২.৯ মিলিয়ন গ্রাহকের ব্যক্তিগত তথ্য যেমন ইমেইল, পাসওয়ার্ড এবং এমনকি ডেবিট/ক্রেডিট কার্ড নাম্বার চুরি হয়ে গেছে। তবে প্রতিষ্ঠানটি বলছে, হ্যাক হলেও তারা মনে করে এসব কার্ডের তথ্য সার্ভার থেকে মুছে যায়নি।

আপডেট ৩০ অক্টোবর ২০১৩: এখন অ্যাডোবি বলছে, প্রকৃতপক্ষে ঐ আক্রমণে কোম্পানিটির অন্তত ৩৮ মিলিয়ন নিবন্ধিত গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন । অর্থাৎ, প্রাথমিকভাবে যা ধারণা করা হয়েছিল, এটা আসলে তার চেয়ে অনেক মারাত্নক সাইবার অ্যাটাক ছিল।

শুধু ইউজার ডেটাই নয়, হ্যাকাররা অ্যাডোবির বিখ্যাত সফটওয়্যার অ্যাডোবি অ্যাক্রোবাট এবং ক্লাউডফিউশন এর সোর্স কোডেও অযাচিত এক্সেস হাতিয়ে নিয়েছে। বিষয়টি নিয়ে আইন প্রয়োগকারী সংস্থার সাথে কাজ করে যাচ্ছে ফটোশপ ডেভলপার।

যদিও কোম্পানিটি এই বলে আশ্বস্ত করছে যে,  উক্ত সাইবার আক্রমণের ফলে ভবিষ্যতে তেমন কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই, তবে ইন্টারনেট নিরাপত্তা গবেষণামূলক প্রতিষ্ঠান সফোস এর একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন, হ্যাকাররা সোর্স কোডে এক্সেস পেলে তার প্রভাব খুব মারাত্নক হতে পারে।

অ্যাডোবি জানিয়েছে তারা বর্তমানে ক্ষতিগ্রস্ত গ্রাহকদের ইউজার একাউন্টের পাসওয়ার্ড রিসেট করার জন্য ইমেইলে নোটিফিকেশন দিচ্ছে। সেই সাথে যেসব ব্যবহারকারী অ্যাডোবি ছাড়া অন্যান্য ওয়েবসাইটে একই ইউজারনেম/পাসওয়ার্ড সেট করেছিলেন সেগুলোও পরিবর্তনের পরামর্শ দিচ্ছে কোম্পানিটি।

এছাড়া যাদের ডেবিট/ক্রেডিট কার্ড তথ্য বেহাত হয়ে গেছে তাদেরকে এক বছরের জন্য ক্রেডিট মনিটরিং প্রোগ্রাম সরবরাহ করবে অ্যাডোবি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,400 other subscribers

Comments