উইন্ডোজ ১০ অক্টোবর ২০১৮ আপডেটের নতুন ১০ ফিচার

By -

মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ এর এ বছরের দ্বিতীয় মেজর আপডেট সাধারণ গ্রাহকদের জন্য রিলিজ করা শুরু করেছে। ইনসাইডাররা অবশ্য কয়েক মাস আগে থেকেই এই আপডেটের ফিচারগুলো ব্যবহার করে আসছিলেন। মাইক্রোসফট এই আপডেটের নাম দিয়েছে অক্টোবর ২০১৮ আপডেট। এবারের আপডেটে ভিজ্যুয়াল চেঞ্জ খুব বেশি থাকছে না। বরং নতুন কিছু ফিচার এসেছে। সেটিংসে গিয়ে আপডেট চেক করে কিংবা উইন্ডোজ আপগ্রেড টুল ব্যবহার করে চাইলে এখনই আপনি আপডেট করে নিতে পারবেন আপনার উইন্ডোজ ১০ পিসি।

চলুন এক নজরে দেখে নেয়া যাক এই আপডেটে নতুন কী থাকছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,455 other subscribers

১। ইওর ফোন

উইন্ডোজ ১০ অক্টোবর ২০১৮ আপডেটে ইওর ফোন নামে নতুন একটি ফিচার যোগ করা হয়েছে। এর মাধ্যমে আপনার ফোনের সাথে আপনার পিসি খুব সহজেই সিঙ্ক্রোনাইজ করে রাখতে পারবেন যা আপনাকে একটি অসাধারণ অভিজ্ঞতা দিবে। মাইক্রোসফটের নিজেদের উইন্ডোজ ফোন প্লাটফর্ম বর্তমানে আর ফোকাসে নেই। আর আইওএস এর জন্য এই ফিচারটি খুব শীঘ্রই আসবে। তাই আপাতত এই ফিচারের মাধ্যমে আপনার এন্ড্রয়েড ফোনকে পিসির সাথে কানেক্ট করে সহজেই মেসেজ ও ছবি সিঙ্ক করতে পারবেন। এর সবচেয়ে মজার ব্যপার হলো আপনি চাইলে আপনার পিসি থেকেই নোটিফিকেশন পাওয়ার পাশাপাশি মেসেজের জবারও দিতে পারবেন।

২। ক্লাউড ক্লিপবোর্ড

উইন্ডোজে ডিফল্ট ক্লিপবোর্ড ম্যানেজমেন্ট ভালো না হওয়াতে অনেক পাওয়ার ইউজারই থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করেন। এবার মাইক্রোসফট ডিফল্টভাবেই তাদের ক্লিপবোর্ড ম্যানেজার নিয়ে এসেছে। উইন্ডোজ এবং V একসাথে চাপলেই আপনি আপনার ক্লিপবোর্ড হিস্টরি দেখতে পাবেন। আরও গুরুত্বপূর্ণ একটি ব্যাপার হচ্ছে এটা অটোমেটিক ক্লাউডে সিঙ্ক হবে যার ফলে যে কোনো কানেক্টেড ডিভাইস থেকে আপনি এই ক্লিপবোর্ড এক্সেস করতে পারবেন। শোনা যাচ্ছে মাইক্রোসফট তাদের নিজেদের মোবাইল কিবোর্ড সুইফটকি এর সাথেও এটা ইন্টিগ্রেট করবে। যার ফলে আপনি এন্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসেও পিসি’র ক্লিপবোর্ড এক্সেস করতে পারবেন।

৩। ফাইল এক্সপ্লোরারে ডার্ক থিম

উইন্ডোজ ১০ এর শুরু থেকেই মাইক্রোসফট তাদের মডার্ন ইউআই’তে ডার্ক থিম চালু করেছিল। কিন্তু লিগ্যাসি ডেস্কটপ প্রোগ্রামগুলো এই আওতার বাইরে ছিল। আস্তে আস্তে সব লিগ্যাসি সফটওয়্যার গুলোকে তারা উইন্ডোজ এর নতুন ইউআই’তে খাপ খাওয়ালেও ফাইল এক্সপ্লোরারের ভালো কোন বিকল্প তারা এখনও আনতে পারেনি। ফাইল এক্সপ্লোরারের পুরাতন ইউআই’তে কোন চেঞ্জ না আনলেও এতে এবার যোগ করা হয়েছে ডার্ক মোড। আশা করা যায় রাতে বা কম আলোতে পিসি ব্যবহারকারীদের জন্য এই ফিচারটি ভালো কাজে আসবে।

৪। সার্চ প্রিভিউ

সার্চবারেও এসেছে পরিবর্তন। এখন আপনি স্টার্টমেন্যুতে গিয়ে সার্চ বারে কোন অ্যাপ সার্চ দেয়ার সাথে সাথেই নতুন একটি প্রিভিও প্যান এ আপনার কাঙ্ক্ষিত অ্যাপটিতে রিসেন্টলি ব্যবহৃত ফাইল গুলো অটোমেটিক দেখাবে। এটা অনেকটা টাস্ক বারের কোন প্রোগ্রাম এর উপরে রাইট-ক্লিক করলে যেমন কন্টেক্সট মেন্যু দেখায় সেরকম।

৫। নতুন স্ক্রিনশট টুল

আগের ভার্সনের উইন্ডোজ ইঙ্ক এর একটি ফিচার স্ক্রিন স্কেচ’কেই তারা এবার আলাদা একটি অ্যাপ হিসেবে এনেছে। এর মাধ্যমে আপনি চাইলেই স্ক্রিনশট নিয়ে সাথে সাথেই সেটি এডিট করতে পারবেন। আবার স্ক্রিনের একটা অংশকে স্নিপ করে ক্লিপবোর্ডে রাখতে পারবেন। আগে এটা স্নিপিং টুল নামক লিগ্যাসি প্রোগ্রামে ছিল।

৬। উন্নত এজ ব্রাউজার

বরাবরের মত এবারও মাইক্রোসফট তাদের এজ ব্রাউজারে বেশ কিছু নতুন ফিচার যোগ করেছে। ফ্লুয়েন্ট ডিজাইনের ইফেক্ট এখন আরও বেশি চোখে পড়বে। পাশাপাশি এখন চাইলে ভিডিও স্ট্রিমিং এর সময় সাউন্ড অটোপ্লেও বন্ধ করতে পারবেন।

৭। উন্নত এইচডিআর ও রে ট্রেসিং সাপোর্ট

আপনি গেমার হলে এই ফিচারটি চাইবেন। এখন উইন্ডোজে এইচডিআর মনিটরে আরো উন্নত আউটপুট পাওয়া যাবে। সাথে তারা এনভিডিয়ার নতুন আরটিএক্স ২০৮০ জিপিইউ সিরিজের  রে ট্রেসিং ফিচার ও সাপোর্ট করছে।

৮। পাওয়ার ইউসেজ

এখন আপনি টাস্ক ম্যানেজারে বিভিন্ন অ্যাপের পাওয়ার ইউসেজ দেখতে পারবেন। কোনো অ্যাপ অতিরিক্ত পাওয়ার ইউজ করলে আপনি সহজেই ব্যবস্থা নিতে পারবেন। ল্যাপটপের ক্ষেত্রে এই ফিচারটি ভালো কাজে আসবে।

৯। গ্লোবাল টেক্সট স্কেলিং

এই আপডেটের ফলে আপনি এখন সেটিংস থেকে ফন্ট সাইজ একসাথেই ছোট বড় করতে পারবেন। এর ইফেক্ট বিভিন্ন এপ থেকে শুরু করে পুরো অপারেটিং সিস্টেমেই কার্যকর হবে।

১০। নতুন গেম বার ফিচার

গেম বারে এখন আপনি পিসির সিপিইউ, জিপিইউ ইউসেজের পাশাপাশি এভারেজ ফ্রেমরেট দেখতে পারবেন। এছাড়া গেম বার থেকেই গেম এর অডিও আরো ভালোভাবে ম্যানেজ করতে পারবেন। যারা নিয়মিত গেম স্ট্রিম করে তাদের জন্য এই ফিচারটি সহায়ক হবে।

আপনি কি উইন্ডোজ ১০ আপডেট করেছেন? কীভাবে উইন্ডোজ ১০ আপডেট করবেন তা জানতে এখানে ক্লিক করুন

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments