পুরাতন উইন্ডোজ ১০ এর আপডেট সাপোর্ট বন্ধ করছে মাইক্রোসফট

By -

আপনি কি উইন্ডোজ এক্সপি অথবা উইন্ডোজ ৭/৮ থেকে উইন্ডোজ ১০ এ আপগ্রেড করেছেন? আপনার উত্তর যদি ‘না’ হয়, তাহলে এক্ষুণি লেটেস্ট উইন্ডোজ ১০ এ আপগ্রেড করে ফেলুন। আর আপনি যদি ইতোমধ্যেই উইন্ডোজ ১০ ব্যবহার করে থাকেন, তাহলে ভাববেন না যে একেবারে সেইফ জোনে চলে এসেছেন। কারণ, উইন্ডোজ ১০ এর পুরাতন ভার্সনের আপডেট বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট। সুতরাং, আপনি উইন্ডোজ ১০ ব্যবহারকারী হয়ে থাকলেও চিন্তার যথেষ্ট হেতু রয়ে গেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,608 other subscribers

এক ব্লগ পোস্টে মাইক্রোসফট সম্প্রতি ঘোষণা করেছে, কোম্পানিটি উইন্ডোজ ১০ এর ভার্সন ১৫১১ এর জন্য এখন থেকে আর কোনো সিক্যুরিটি ও কোয়ালিটি আপডেট দেবেনা। অর্থাৎ, আপনি যদি উইন্ডোজ ১০ এর ১৫১১ ভার্সন ব্যবহার করেন, তবে আপনার পিসি এখন থেকে নিরাপত্তাজনিত হুমকির মুখে থাকবে। হতে পারে কোনো ভাইরাস বা র‍্যানসমওয়্যারে আক্রান্ত হয়ে আপনার গুরুত্বপূর্ণ ডেটা হারিয়ে যাবে।

উইন্ডোজ ১০ ভার্সন ১৫১১ রিলিজ হয়েছিল ২০১৫ সালের নভেম্বরে। এরপর আরও অনেকগুলো আপডেট পেয়েছে উইন্ডোজ ১০। তাই আপনি যদি ১৫১১ এর পরের ভার্সনের কোনো উইন্ডোজ ১০ ওএস ব্যবহার করেন, তাহলে আপনি ভবিষ্যত উইন্ডোজ ১০ নিরাপত্তা আপডেটগুলো পাবেন, যতদিন মাইক্রোসফট চাইবে।

কীভাবে বুঝবেন আপনি এখন কোন ভার্সনের উইন্ডোজ ১০ ব্যবহার করছেন? খুবই সঠিক প্রশ্ন। চিন্তার কিছু নেই, সমস্যার কথা যেহেতু জানিয়েছি, সমাধানও নিয়ে এসেছি। আপনার উইন্ডোজ ১০ এর ভার্সন জানার জন্য এর স্টার্ট বাটনে ক্লিক করুন। তারপর কিবোর্ডে winver লিখুন এবং এন্টার প্রেস করুন। সাথে সাথে একটি উইন্ডোতে ওপেন হবে আপনার উইন্ডোজ ১০ ভার্সন।

যদি এটি ১৫১১ এর চেয়ে বেশি হয়, তবে আপনার আপাতত কিছুই করতে হবেনা। আর যদি ১৫১১ হয়, তাহলে উইন্ডোজ ১০ আপডেট করে মাইক্রোসফটের নিরাপত্তা আপডেটগুলো পাওয়া অব্যাহত রাখুন।

কীভাবে আপডেট করবে?

পিসির সেটিংস থেকে উইন্ডোজ ১০ আপডেট করা যাবে। এজন্য এই পথ অনুসরণ করুনঃ Settings > Update & security > Windows Update > Check for updates

সেখান থেকে আপডেট চেক করে আপডেট ইনস্টল করুন, আর নিরাপদে থাকুন!

★ সোফিয়া রোবট সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply