উইন্ডোজ ১০ এর প্রাইভেসি নিয়ে মাইক্রোসফটের প্রতিশ্রুতি

windows 10 pc img 54345

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিজ্ঞাপন দেয়ার জন্য ব্যবহার করায় মাইক্রোসফট বেশ ঘটা করেই গুগলের সমালোচনা করেছে কিন্তু উইন্ডোজ ১০ এ তারা নিজেরাই এ ধরনের সমালোচনার মুখোমুখি হয়েছে। যেমন ধরা যাক উইন্ডোজ ১০ এর ব্যবহারকারীদের নির্দিষ্ট ডেটা কালেকশনের পারমিশন দিতে বাধ্য করে, এরপর রয়েছে পিসি স্ক্যান, ইউনিক ইউজার আইডি কালেকশন প্রভৃতি বিষয়ক অভিযোগ। মাইক্রোসফট অবশ্য তাদের উপর আরোপকৃত এ অভিযোগ গুলোর  ব্যখ্যায় বলছে তারা শুধু মাত্র তাদের ব্যবহারকারীদের সুবিধার্থেই কিছু কিছু ডেটা সংগ্রহ করে থাকে যাতে করে তাদের পণ্য ব্যবহারকারীর আরও বেশি অনুকুলে আসে। যেমন ব্যক্তিগত সহকারী অ্যাপ করটানা ভালভাবে কাজ করার জন্য কিছু ডেটা’র দরকার হয়।

তবে মাইক্রোসফট প্রতিশ্রুতি দিয়েছে যে তারা আপনার ইমেইল অথবা ফাইলে হাত দিবে না তবে এটি অ্যাপের মাধ্যমে তথ্য সংগ্রহ করে বিজ্ঞাপন দেয়ার অধিকার রাখে- অ্যাপ বলতে যেমন করটানা, বিং এসব।

মাইক্রোসফট আরও নিশ্চয়তা দেয় যে তারা জিমেইল এর মত বিজ্ঞাপন দেয়ার জন্য আউটলুক ইমেইল ইনবক্স স্ক্যান করেনা।

এনগ্যাজেট লিখছে, মাইক্রোসফটের প্রাইভেসি পলিসি নিয়ে নেতিবাচক কিছু কানাঘুষা হলেও এর অনেকগুলোই সত্যি নয়। মাইক্রোসফট তাদের ব্যবহারকারীদের মতামতের প্রেক্ষিতে বলেছে তারা অবশ্যই তাদের ব্যবহারকারীদের প্রতিক্রিয়া শোনে এবং প্রয়োজনের তাগিদে পলিসিতেও পরিবর্তন আনবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.