গুগল ড্রাইভ এর নতুন ফিচারগুলো জানেন তো?

google drive 34893u49

গুগল ড্রাইভ সেবায় গুগল ডকস, গুগল শিটস এবং গুগল স্লাইডস এর জন্য বেশ কিছু নতুন ফিচার এসেছে। চলুন দেখে নিই গুগল ড্রাইভের নতুন সুবিধাগুলো।

ভয়েস টাইপিং

আপনি এখন হাতে টাইপ করার বদলে যেকোনো কিছু বলার মাধ্যমে টাইপ করতে পারবেন। ৪০ টি ভাষায় (বাংলা এখনও আসেনি) এ সুবিধা পাওয়া যাবে। ভয়েস টাইপিং সুবিধা পেতে আপনাকে গুগল ড্রাইভ এর ডকস টুলসে গিয়ে ভয়েস টাইপিং সিলেক্ট করতে হবে এবং এরপর মাইক্রোফোনে ক্লিক করে কথা বলা শুরু করলে গুগল আপনার ভয়েসকে টেক্সটে রূপান্তরিত করবে।

এন্ড্রয়েডের জন্য গুগল এর রিসার্চ টুলস

গুগল ডকসে এসেছে রিসার্চ নামক নতুন টুল যার মাধ্যমে ডকুমেন্ট থেকে বের না হয়েই গুগল এ সার্চ করা যাবে। ওয়েব থেকে এখন সহজেই টেক্সট কপি করে ডকুমেন্টে পেস্ট করা যাবে এমনকি ছবি এবং লিঙ্কও ইনসার্ট করা যাবে। যদিও এই সুবিধা গুগল ড্রাইভ সেবায় আগে থেকেই ছিল কিন্তু এটি প্রথম বারের মত এন্ড্রয়েড অ্যাপের জন্য আসছে।

টেম্পলেট

গুগল নতুন বেশ কিছু টেম্পলেটও এনেছে। এসব টেম্পলেট ব্যবহারের জন্য DocsSheets এবং Slides সাইট ভিজিট করুন।

নিউ চেঞ্জেস বাটন

শেয়ার করা ডকুমেন্টে অন্যদের দ্বারা কী কী পরিবর্তন করা হয়েছে তা এখন “See new changes” নামক বাটনের মাধ্যমে দেখা যাবে।

গুগল শিটসে নতুন ফিচার

গুগল স্প্রেডশিটে নতুন টুল যোগ করা হয়েছে যার মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে আপনার জন্য চার্ট তৈরি হবে। আপনি কোন নির্দিষ্ট ফিল্ড হাইলাইট করলে কুইক চার্ট তৈরি হবে।

নতুন ফর্ম

গুগল ফর্মের মাধ্যমে অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে আপনার দরকারি তথ্য জানতে পারবেন। এর সাহায্যে আপনি আপনার পছন্দ অনুসারে কাস্টমাইজড কালার, ব্যাকগ্রাউন্ড পিকচার আপলোড এবং ইমেজ যোগ করতে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.