যুক্তরাষ্ট্রে চালকবিহীন গাড়ি পরীক্ষা করছে হোন্ডা

honda self driving car bt24

জাপানী বহুজাতিক অটোমোবাইল নির্মাতা হোন্ডা চালকবিহীন গাড়ি তৈরি করেছে। কোম্পানিটি ক্যালিফোর্নিয়ার রাস্তায় স্বয়ংক্রিয় এই গাড়ি চালানোর জন্য অনুমোদনও নিয়েছে। এরই মধ্য দিয়ে হোন্ডা মোটরস কোম্পানী লিমিটেড এই প্রযুক্তিতে গুগল ও ভক্সওয়াগনের সাথে যোগ দিল।

ক্যালিফোর্নিয়ার মোটর ভেহিকেলস ডিপার্টমেন্টের ওয়েবসাইটে একটি তালিকা প্রকাশ করা হয়েছে যেখানে ১০ টি কোম্পানি তাদের তৈরী স্বয়ংক্রিয় গাড়ি ক্যালিফোর্নিয়ার রাস্তায় চালানোর অনুমতি পেয়েছে বলে উল্লেখ করা হয়েছে। হোন্ডার নাম ও এই তালিকায় রয়েছে।

আরো যেসকল কোম্পানী এই সুযোগ পাবে তাদের মধ্যে আছে, ডেইমলারের মারসিডিজ বেঞ্জ, টেসলা মোটরস, নিসান মোটরস এবং বিএমডব্লিউ এজি।

হোন্ডা তার নতুন মডেলের গাড়ি অ্যাকুরাতে অ্যাডভ্যান্সড ড্রাইভার অ্যাসিস্টেন্স সিস্টেম নিয়ে এসেছে। অন্য কোম্পানিগুলোর স্বয়ংক্রিয় মডেলের গাড়ি এখনো সেমি-অটোনোমাস অবস্থায় রয়েছে।

হোন্ডার এক মুখপাত্র জানান, জাপানের এই গাড়ি নির্মাতা কোম্পানিটির স্বয়ংক্রিয় গাড়ি পরীক্ষার জন্য সান ফ্রান্সিসকো এবং ক্যালিফোর্নিয়ায় একটি পরীক্ষাগার রয়েছে। গাড়িগুলো রাস্তায় ছাড়ার আগে এখানে পরীক্ষা করা হবে।

রাস্তায় স্বয়ংক্রিয় গাড়ি নামানোর অনুমতি ক্যালিফোর্নিয়া ছাড়াও  মিশিগান, ফ্লোরিডা এবং নেভাডায় রয়েছে। গুগলের তরফ থেকে বলা হয়েছে যে, ২০২০ সাল নাগাদ এই গাড়ি গুলো বাজারে ছাড়ার উপযোগী হয়ে যাবে।

ছবিঃ এনগ্যাজেট

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,638 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.