এই চমৎকার রোবটটি আপনার পরিবারের সদস্য হতে পারে

buddy robot 2

অনেকদিন আগে থেকেই মানুষের সঙ্গী হিসেবে রোবট ব্যবহৃত হয়ে আসছে। বিখ্যাত মুভি দ্যা জেটসনসে  যেমন রোবটের সাহায্যে একাকিত্ব নিরসন করা হয় ঠিক তেমনই এখন অনেক রোবট তৈরী হচ্ছে যেগুলো আমাদেরকে সেই মুভির স্বাদ দেবে।

আইবো এবং নাও নামের কম্প্যানিয়ন রোবট বাজারে নিজেদের অবস্থান তৈরী করে নিয়েছে। এগুলোর দামও তুলনামূলক ভাবে কম। তবে সম্প্রতি ব্লু ফ্রগ রোবটিক্স নামক প্রতিষ্ঠান BUDDY নামে একটি রোবট প্রদর্শন করেছে যা বাজারে অনেক আলোরণ সৃষ্টি করবে বলে সংশ্লিষ্টরা ধারনা করছেন।

এটির বিশেষত্ব হল এতে কৃত্রিম ‘আবেগ’ সম্বলিত থাকবে যার ফলে এটি আবেগপূর্ণ অবস্থা বুঝতে পারবে। সম্প্রতি স্যান ফ্রান্সিসকোর একটি অফিসে ব্লু ফ্রগ রোবটিকস তাদের এই উদ্ভাবনের ডেমো দেখিয়েছে। এই প্রদর্শনীর পরে অনেকেই মনে করছেন যে এই রোবটটি অচিরেই গ্রাহকদের বাসা এবং হৃদয়ে জায়গা করে নেবে।

Buddy রোবটগুলো ২ ফুটের মত লম্বা এবং এর ওজন প্রায় ১১ পাউন্ড। ভূমি থেকে এক ইঞ্চি উপর দিয়ে একটি ট্রাইপডের মাধ্যমে এটি চলাচল করে থাকে। এর মাথা হিসেবে একটি অ্যান্ড্রয়েড ট্যাবলেট লাগানো থাকবে যেটিতে পাঁচ ধরনের আবেগ সম্বন্ধীয় মুখের ছবির সন্নিবেশন থাকবে। তবে ক্রেতারা চাইলে আরো নতুন আচরণ এটিতে সংযুক্ত করতে পারবেন। বাজারে বাডি রোবটের ক্ল্যাসিক ভার্সন আগামী জুলাই থেকে ৭৪৯ ডলারে বিক্রয় করা হবে।

কিনবেন নাকি একটা বাডি রোবট?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,806 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.