সপ্তাহব্যাপী চার্জ থাকবে অ্যাপল ম্যাকবুকে?

Macbook-Pro

সম্প্রতি অ্যাপলের একটি পেটেন্ট অ্যাপ্লিকেশন প্রকাশিত হয়েছে, যেখানে ম্যাকবুকের জন্য তৈরি একটি ব্যাটারি সিস্টেম ছিল। এটি কোন সাধারণ ব্যাটারি নয়। এতে অ্যাপলের উদ্ভাবিত নতুন একপ্রকার সেল রয়েছে যার ফলে ব্যাটারিটিতে চার্জ থাকে প্রায় এক সপ্তাহ! বর্তমানে ম্যাকবুকে যে ব্যাটারিগুলো সংযুক্ত থাকে সেগুলোর চার্জ থাকে ১০ ঘন্টার মত।

কিন্তু নতুন যে ব্যাটারিটি অ্যাপল তৈরি করতে চাচ্ছে তাতে বিশেষ ধরনের ফুয়েল সেল রয়েছে যা ব্যাটারির মধ্যকার হাইড্রোজেন ও অক্সিজেনের বিক্রিয়া ঘটিয়ে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত করে।

তবে এই ফুয়েল সেলগুলোর সমস্যা হচ্ছে এগুলো কিছুদিন পর পর পরিবর্তন করতে হয়। কিন্তু এই প্রক্রিয়াটি অতীব জটিল হওয়ায় অ্যাপল এখনও এই ব্যাটারিটি নিয়ে গবেষণা করে যাচ্ছে। আর পরীক্ষামূলক পর্যায়ে এটি রিমুভেবল হিসেবে ব্যবহার করছে কোম্পানিটি।

যদিও অ্যাপল ইতোমধ্যেই “সারাদিন চার্জ থাকে” এরকম ব্যাটারী বাজারে নিয়ে এসেছে। এখন এটি শুধুমাত্র সময়ের ব্যাপার যে সারা সপ্তাহব্যাপী ব্যাকআপ দেয়ায় সক্ষম ব্যাটারী বাজারে আসবে। তবে গত বছরও এরকম অনেক আইডিয়াই পেটেন্ট করিয়েছে অ্যাপল, কিন্তু সেগুলো এখনও আলোর মুখ দেখেনি। এটি কতদূর সফল হয় সেটাই এখন দেখার বিষয়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,523 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *