আইফোন ১৪ এর মত দেখতে এন্ড্রয়েড ফোন!

প্রতি বছর অ্যাপল এর সেপ্টেম্বর লাইভস্ট্রিম ইভেন্ট প্রযুক্তি বিশ্বে নতুন ঝড় নিয়ে আসে নতুন আইফোন ঘোষণার মাধ্যমে। এই কয়দিন আগেই অ্যাপল তাদের নতুন আইফোন ১৪ সিরিজ ঘোষণা করলো। আইফোন ১৪ সিরিজ মুক্তির আগে সম্ভাব্য ফিচারগুলো নিয়ে গুঞ্জনের শেষ ছিলোনা। এমনকি বাংলাটেক এর একটি ডেডিকেটেড পোস্টে আমরা এই বিষয়ে আলোচনা করেছিলাম।

মজার একটি বিষয় হলো নতুন আইফোন সিরিজকে ঘিরে মুক্তি পাওয়া বিভিন্ন গুঞ্জনের মধ্যে অনেকগুলো সত্য হয়ে থাকে। তবে এর চেয়ে আরো আজব হয় যদি আইফোন এর নতুন মডেল মুক্তি পাওয়ার আগেই বাজারে চলে আসা আইফোন ক্লোন।

প্রতি বছর আইফোন মুক্তি পাওয়ার সময় এলে বাজারে বিভিন্ন আইফোন ক্লোন চলে আসে। এসব ফোন দেখতে হুবহু আইফোনের মত হলেও মূলত এগুলো অ্যান্ড্রয়েড এর কাস্টম স্কিন দ্বারা চলে যা দেখতে আইফোনের মত হয়ে থাকে। এই ধরনের এক আইফোন ক্লোন নিয়ে জানবো এই পোস্টে।

আইফোন ১৪ ক্লোন

আইফোন ১৪ সিরিজ মুক্তির ঠিক একদিন আগে হুবহু আইফোন ১৪ প্রো এর মত দেখতে ফোন চীনের বাজারে চলে এসেছিলো নকল আইফোন। বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে সেই কোম্পানি আইফোন ক্লোন ১৪ প্রো এর পিল-শেপড ডিজাইন পর্যন্ত নকল করতে সক্ষম হয়েছিলো ফোন মুক্তির আগেই।

আবার আইওএস এর মত দেখতে একই ধরনের কাস্টম সফটওয়্যার স্কিন দ্বারা চালিত এই ফোনে অরিজিনাল আইফোনের মত বিভিন্ন ফিচারও রয়েছে। এই আইফোন ১৪ ক্লোন দেখে নিন নিচের স্ক্রিনশট থেকে।

আইফোন ১৪ এর মত দেখতে এন্ড্রয়েড ফোন!

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যান্ড্রয়েড এর হেভিলি কাস্টোমাইজড ভার্সন দ্বারা চালিত এই আইফোন ১৪ প্রো ক্লোনে আইওএস এর মত দেখতে আইকন, উইজেটস, ওয়ালপেপারসহ আরো অনেক ফিচার রয়েছে। তবে আসল আইফোন ১৪ প্রো আর এই নকল এর মূল পার্থক্য হলো ক্লোন আইফোনের বোটমে থাকা বেজেল বেশ বড় ও ব্যাক ক্যামেরা একটি ডিজাইন মাত্র যা ভালোভাবে কাজ করেনা। এই ক্লোন আবার আসল আইফোন এর ডিভাইস আনলক এর ফিচার পর্যন্ত কপি করে বসে আছে।

একই রিপোর্ট অনুসারে আইফোন ১৪ সিরিজ মুক্তির আগে চীনে উক্ত মডেলগুলোর জন্য কেস পাওয়া যাচ্ছিলো। আইফোন ক্লোন এর ঘটনা হারহামেশা ঘটে থাকলেও ফোন মুক্তির আগে হুবহু ডিজাইন কপি করা তেমন একটা দেখা যায়না।

ফেইক অ্যাপল লাইভস্ট্রিম

এবার শুনুন আরেক মজার খবর। পুরো বিশ্ব যখন আইফোন ১৪ লঞ্চ এর লাইভস্ট্রিম দেখতে ব্যাস্ত ছিলো, সেখানে কিছু স্ক্যামার তার ফায়েদা তুলেছে কিছু মানুষের সাথে ধোঁকাবাজি করে। অ্যাপল সিইও, টিম কুক এর পুরোনো এক ভিডিও অনলাইনে লাইভস্ট্রিম হিসেবে প্রকাশ করে ক্রিপটোকারেন্সি স্ক্যাম করেছে একদল স্ক্যামার।

এই ধরনের স্ক্যাম এই প্রথম নয়। আইফোন এর অফিসিয়াল স্ট্রিম চলাকালীন সময়ে এই ধরনের স্ক্যাম প্রায়সই হয়ে থাকে। উক্ত লাইভস্ট্রিমের ডেসক্রিপশনে অ্যাপল সম্পর্কিত বিভিন্ন কিওয়ার্ডে ঠাসা থাকার কারণে অনেকের সার্চে এই লাইভস্ট্রিমটি প্রথমে আসছিলো, যার ফলে অনেক ভিউয়ার অজান্তে একটি ফেইক স্ট্রিম দেখছিলো।

 👉 নতুন নিয়মে নিন টেলিটক ১৭ টাকায় ২জিবি

উক্ত ফেইক লাইভস্ট্রিম এর ডেসক্রিপশনে ফেইক ক্রিপ্টো ওয়েবসাইট এর লিংক ছিলো যা দ্বারা ভিউয়ারদের সাথে ধোঁকাবাজি করা ছিলো প্রধান উদ্দেশ্য। অ্যাপল এর ফার আউট ইভেন্ট ভিডিওতে টিম কুক এর বলা বিভিন্ন কথাকে এডিট করে ক্রিপ্টো ওয়েবসাইটকে প্রোমোট করছিলো ওই লাইভস্ট্রিম।

উক্ত লাইভস্ট্রিম এর টাইটেল ছিলো “Apple Event Live. CEO of Apple Tim Cook: Apple & Metaverse in 2022” যার দ্বারা অ্যাপল এর নাম ভাংগিয়ে ধোঁকাবাজি করা ছিলো উক্ত স্ট্রিম এর উদ্দেশ্য। আপনি যদি নিয়মিত ইউটিউব ব্যবহার করেন, তবে এসব স্ক্যাম থেকে সাবধান থাকবেন। সম্প্রতি অনেক ভিডিও প্রোফাইল দখল করেও এসব স্ট্রিম চালানো হয়ে থাকে।

আপনার কেমন লাগল আইফোন ১৪ এর মত দেখতে ক্লোন ফোনটি? কমেন্টে মতামত জানান! আর আইফোন ১৪ প্রো সম্পর্কে বিস্তারিত জানুন আমাদের ভিডিও থেকে!

👉 ভিডিওঃ আইফোন ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স সম্পর্কে বিস্তারিত

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,406 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.