১৫ বছর পার করল গুগল সার্চঃ এলগোরিদমে বড় ধরনের আপডেট

By -

google search 15আজ ২৭ সেপ্টেম্বর ১৫তম জন্মদিন উদযাপন করছে সার্চ জায়ান্ট গুগল। আর এ উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার সেবাটির এলগোরিদমে বড় ধরণের আপডেট আনার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে কোম্পানিটি। হামিংবার্ড নামের এই মেজর আপডেট প্রায় এক মাস ধরে নীরবেই কাজ করে যাচ্ছিল। গতকাল গুগল সার্চ এক্সপার্ট অমিত সিঙ্গাল হামিংবার্ড প্রকাশ করেন।

গুগল সার্চে প্রায় তিন বছর পর বড় কোন আপডেট এলো। হামিংবার্ড মূলত লম্বা এবং জটিল সার্চ কিওয়ার্ডের ক্ষেত্রে বেশি ফলদায়ক হবে। আর এটি প্রায় ৯০% সার্চ রিকোয়েস্টকেই প্রভাবিত করবে।

গুগল বলছে, ব্যবহারকারীরা প্রাকৃতিক ও প্রতিক্রিয়াশীল সার্চ ইঞ্জিন পছন্দ করেন- উদাহরণস্বরূপ, আজকাল ইউজাররা মোবাইল, স্মার্টওয়াচ কিংবা অন্যান্য পরিধানযোগ্য প্রযুক্তির মাধ্যমে ভয়েস সার্চের প্রতি অধিকতর আগ্রহী।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,128 other subscribers

হামিংবার্ডের পূর্ববর্তী এলগোরিদম আপডেট “ক্যাফেইন”এ ওয়েবসাইট ইনডেক্সকে প্রাধান্য দিয়ে সার্চ রেজাল্টের লিস্ট প্রদর্শিত হত। কিন্তু নতুন সার্চ সিস্টেমে আরও “বুদ্ধিমান উপায়ে” তথ্যের ভিত্তিতে সার্চ ফলাফল দেখানো হবে। এতে গুগলের নলেজ গ্রাফও ব্যবহৃত হবে যা শুধুমাত্র শব্দগুচ্ছের মধ্যে সম্পর্কের পরিবর্তে এর ধারণা বুঝে নিয়ে সে অনুযায়ী আউটপুট দেবে।

বৃহস্পতিবারের ঐ প্রেজেন্টেশনে একজন গুগল প্রতিনিধি তার মোবাইল ফোনে আপডেটেড ভয়েস সার্চের একটি উদাহরণ দেখান। তিনি প্রথমে গুগলের কাছে আইফেল টাওয়ারের ছবি দেখতে চেয়ে ভয়েস কমান্ড দেন। যখন ছবি চলে এলো, তখন তিনি গুগলকে আবার জিজ্ঞেস করেন ‘আইফেল টাওয়ারের উচ্চতা কত’; এবার গুগলও ভয়েস রেসপন্সের মাধ্যমে প্রশ্নটির সঠিক জবাব দেয়। অতঃপর পুনরার ভবনটির ছবি দেখাতে বললে গুগল সেই নির্দেশ পালন করে।

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments