উইন্ডোজের কন্ট্রোল+অল্টার+ডিলিট কমান্ড আসলে ভুল ছিলঃ বিল গেটস

bill gates ..মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস স্বীকার করেছেন যে, পুরাতন উইন্ডোজ কম্পিউটারে লগইন করার সময় ব্যবহারকারীদের কন্ট্রোল-অল্টার-ডিলিট কি প্রেস করার যে প্রয়োজনীয়তা থাকত সেই সিদ্ধান্তটি ভুল ছিল। হার্ভার্ড ইউনিভার্সিটিতে এক তহবিল সংগ্রহের ক্যাম্পেইনে বিল গেটস একথা বলেন

কন্ট্রোল-অল্টার-ডিলিট কি কম্বিনেশন প্রকৃতপক্ষে পিসির রি-বুট কমান্ড হিসেবেই ডিজাইন করা হয়েছিল। আজ পর্যন্ত উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমেও কমান্ডটি বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে আসছে। নতুন উইন্ডোজ ওএসে এই কমান্ড মূলত টাস্ক ম্যানেজার চালু ও পিসি লক/লগআউট প্রভৃতি অপশন দ্রুত পেতে সাহায্য করে।

তবে দুই হাত ব্যবহার করে কিবোর্ডের এই কমান্ড দেয়ার পক্ষপাতী ছিলেন না বিল গেটস। কিন্তু মাইক্রোসফট এক প্রকার বাধ্য হয়েই কমান্ডটি যোগ করেছিল। আর এজন্য আইবিএম’কে দায়ী করেছেন মিঃ গেটস।

এই কিবোর্ড শর্টকাটটি উদ্ভাবন করেছেন আইবিএম ইঞ্জিনিয়ার ডেভিড ব্রেডলি। প্রথমদিকে কন্ট্রোল-অল্টার-এস্কেপ (Esc) কি-কমান্ড নির্বাচন করা হলেও মিঃ ডেভিড মনে করেন উক্ত তিনটি বাটন কিবোর্ডের বামদিকে হওয়ায় অনাকাঙ্ক্ষিতভাবে কেউ এতে প্রেস করে উলাটাপাল্টা কমান্ড দিতে পারে। আর এজন্যই ইএসসি বাটনের স্থলে ডিইএল (ডিলিট) বাটন দেয়া হয়।

ডেভিড ব্রেডলি বলেছেন, তিনি এই কি কম্বিনেশন আবিষ্কার করলেও বিল গেটস একে সুপরিচিত করে তুলেছেন।

তবে এই তিনটি বাটনের পরিবর্তে একটি মাত্র বাটন দিয়ে এসব কাজ করা গেলে সেটাই বেশি পছন্দ করতেন বিল গেটস। যদিও অনেকেই মনে করেন কনট্রোল+অল্টার+ডিলিট কমান্ড দিতে দুই হাত লাগে বলেই এটি নিরাপদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,953 other subscribers

Comments