নতুন প্রজন্মের দুটি সার্ফেস ট্যাবলেট ঘোষণা করল মাইক্রোসফট!

ডিভাইস ও সার্ভিস কোম্পানি মাইক্রোসফট তাদের বহুল আলোচিত-সমালোচিত সার্ফেস ট্যাবলেটের দ্বিতীয় প্রজন্ম উন্মোচন করেছে। এতে হার্ডওয়্যার ও সফটওয়্যারে বেশ কিছু আপডেট আনা হয়েছে। আজ ২৩ সেপ্টেম্বর মাত্র কয়েক ঘন্টা আগে নিউ ইয়র্কে ‘সার্ফেস ২’ এবং ‘সার্ফেস প্রো ২’ বাজারে আনার ঘোষণা দিয়েছে উইন্ডোজ নির্মাতা। আর এসব ডেভলপমেন্টের জন্য ১৮ মাস সময় নিয়েছে রেডমন্ড। তো, চলুন জেনে নিই কী কী নিয়ে এসেছে মাইক্রোসফটের দ্বিতীয় প্রজন্মের দুই সার্ফেস।

সার্ফেস ২

surface ....2উইন্ডোজ আরটি ৮.১ অপারেটিং সিস্টেম চালিত সার্ফেস ২ এর পূর্ববর্তী ভার্সনের তুলনায় হালকা, পাতলা এবং উন্নত। এতে ক্ল্যাসিক ব্ল্যাকের সাথে নতুন সিলভার কালার অপশন যোগ করা হয়েছে। গেজেটটিতে পাবেন ১০.৬ ইঞ্চি ১০৮০পি (১৯২০ x ১০৮০পি, ২০৭.৮২ পিপিআই) ক্লিয়ারটাইপ ডিসপ্লে। মাইক্রোসফট বলছে তারা ট্যাবলেটটির সিপিইউ স্পিডে “নাটকীয়ভাবে” উন্নয়ন এনেছে। সার্ফেস ২ তে ব্যবহৃত হয়েছে এনভিডিয়া টেগরা ৪ (১.৭ গিগাহার্টজ) প্রসেসর, ২ জিবি র‍্যাম, ৫ মেগাপিক্সেল রেয়ার – ৩.৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ১০ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ, ব্লুটুথ ৪, মাইক্রোএসডি কার্ড সাপোর্ট, ওয়াইফাই, ইউএসবি ৩.০ ইত্যাদি।

সার্ফেস ২ কিনলে আপনি পাবেন আউটলুক আরটি এবং ৪ অফিস অ্যাপ। স্কাইপ ব্যবহারকারীদের জন্য থাকবে চমৎকার ফ্রি অফার। নতুন এই ট্যাবলেট কিনলে মাইক্রোসফটের পক্ষ থেকে ৬০+ দেশে ১ বছরের ফ্রিল ল্যান্ডলাইন কল এবং ফ্রি ওয়াইফাই এক্সেসও দেয়া হবে। আরও থাকবে ২০০জিবি ফ্রি স্কাইড্রাইভ স্টোরেজ।

আগামীকাল ২৪ সেপ্টেম্বর সকাল থেকে সার্ফেস ২ এর প্রি অর্ডার নেয়া শুরু হবে। সার্ফেস ২ এর ৩২জিবি ভার্সনের দাম পড়বে ৪৪৯ মার্কিন ডলার এবং ৬৪জিবি মডেল ৫৪৯ ডলার। আর ২২ অক্টোবর থেকে ট্যাবলেটটি বিশ্বের ২২টি মার্কেট থেকে যাত্রা শুরু করবে।

সার্ফেস প্রো ২

surface pro 2....মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ ট্যাবলেট সার্ফেস প্রো ২ আসবে ১০.৬ ইঞ্চি (১৯২০ x ১০৮০পি, ২০৭.৮২ পিপিআই) স্ক্রিন, উইন্ডোজ ৮.১ ওএস, ইনটেল হ্যাসওয়েল কোর আই৫-৪২০০ইউ ১.৬ গিগাহার্টজ প্রসেসর, ইনটেল এইচডি গ্রাফিক্স ৪৪০০ চিপসেট, ৪জিবি ডিডিআরথ্রি / ৮জিবি র‍্যাম, মাইক্রোএসডি কার্ড সাপোর্ট, ৭২০পি ভিডিও ধারণে সক্ষম ফ্রন্ট ও ব্যাক ক্যামেরা, ব্লুটুথ ৪, ৪৮ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ প্রভৃতি। ট্যাবলেটটির ইন্টারনাল স্টোরেজ হবে ৬৪জিবি, ১২৮জিবি, ২৫৬জিবি, ৫১২জিবি রেঞ্জের।

সার্ফেস প্রো ২ কিনলে স্কাইপ ব্যবহারকারীদের জন্য থাকবে চমৎকার ফ্রি অফার। সার্ফেস ২ এর মতই এর প্রো২ কিনলেও মাইক্রোসফটের পক্ষ থেকে স্কাইপে ১ বছরের ফ্রিল ল্যান্ডলাইন কল এবং ফ্রি ওয়াইফাই এক্সেস দেয়া হবে। আরও থাকবে ২০০জিবি ফ্রি স্কাইড্রাইভ স্টোরেজ।

২৪ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে সার্ফেস প্রো ২ এর প্রি অর্ডার শুরু হবে। এর দাম শুরু হবে ৮৯৯ মার্কিন ডলার থেকে এবং সর্বোচ্চ রেঞ্জ হবে ১৭৯৯ ডলারে। ৬৪-১২৮ জিবি স্টোরেজ সমৃদ্ধ ভার্সনে থাকবে ৪জিবি র‍্যাম এবং ২৫৬-৫১২জিবি স্টোরেজ মডেলে পাবেন ৮জিবি র‍্যাম।

কেমন লাগল মাইক্রোসফটের নতুন দুই সার্ফেস? এগুলো নিয়ে কি ট্যাবলেট বাজারে অবস্থান ভাল করতে পারবে রেডমন্ড?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,290 other subscribers

Comments