সহজেই ওয়েবসাইট তৈরি করুন থিমিয়াম পেজ বিল্ডার দিয়ে!

পেজ বিল্ডার

আপনি যদি একজন ওয়েব ডেভলপার হয়ে থাকেন, তাহলে জুমশেপারের এসপি পেজ বিল্ডার সম্পর্কে নিশ্চয়ই ধারণা আছে। হ্যাঁ, জুমলা সিএমএসের জন্য প্রথম এবং সবচেয়ে জনপ্রিয় সাইট বিল্ডিং টুলের কথাই বলেছি। কিন্তু যারা ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী তাদের কী হবে? আর কোনো চিন্তা নেই, জুমশেপারের ওয়ার্ডপ্রেস উইং ‘থিমিয়াম’ এবার নিয়ে এলো ডাব্লিউপি পেইজ বিল্ডার (WP Page Builder), যা ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি মাত্র কয়েক মিনিটের ব্যাপার। শুধু তাই না, থিমিয়ামের এই ওয়ার্ডপ্রেস পেইজ বিল্ডার প্লাগিন আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারছেন।

চলুন জেনে নিই ডাব্লিউপি পেইজ বিল্ডার এর মূল আকর্ষণগুলো কী কী।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,641 other subscribers

কোনো কোডিং বা ডিজাইন অভিজ্ঞতা লাগবেনা

থিমিয়াম পেজ বিল্ডারের সাহায্যে আপনি কোনো প্রকার কোডিং কিংবা ডিজাইন অভিজ্ঞতা ছাড়াই নিজে নিজে সম্পূর্ণ একটি ওয়েবসাইট নির্মাণ করতে পারবেন। এক লাইনও কোড লিখতে হবেনা। আর কোনো ফটোশপ বা স্কেচ ব্যবহারের তো প্রশ্নই আসেনা! সাইডবারে অ্যাড-অন, লেআউট, সেকশন এবং অন্যান্য টুলস আছে। আপনার পছন্দমত ড্র্যাগ করে (মাউস দিয়ে ধরে টেনে নিয়ে) পেইজের উপর রাখলেই হলো।

এই সবকিছুই করতে পারবেন সাইটের ফ্রন্টএন্ডে। অ্যাডমিন প্যানেল বা ব্যাকএন্ডের গুরুগম্ভীর ইন্টারফেসে অন্ধের মত সেইভ করে অন্য পেজে গিয়ে প্রিভিউ দেখতে হবেনা। বরং, আপনি যখনই পেইজ এডিট করছেন, তখন সেখানেই চোখের সামনে সব পরিবর্তন দেখতে পাচ্ছেন। একে বলা হয় ‘ড্র্যাগ এন্ড ড্রপ লাইভ এডিটিং’ সিস্টেম।

ফ্রি প্লাগিন

ডাব্লিউপি পেইজ বিল্ডার একটি ফ্রি প্লাগিন, এবং সব সময়ই এটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। ওয়ার্ডপ্রেস প্লাগিন ডিরেক্টরিতে গিয়ে WP Page Builder লিখে সার্চ করে ডাউনলোড ও ইনস্টল করে এক্টিভ করে নিলেই আপনি সম্পূর্ণ প্রস্তুত!

অনেকগুলো অ্যাড-অন

ওয়েব পেজে কনটেন্ট প্রদর্শনের জন্য ডাব্লিউপি পেইজ বিল্ডারে রয়েছে ৩০টি অ্যাড-অন (Add-on বা Addon), যার সবগুলোই ফ্রি! এসব অ্যাড-অন দিয়ে আপনি পেইজের মধ্যে টেক্সট, ইমেজ, ভিডিও, প্রাইসিং টেবিল, কন্টাক্ট ফর্ম প্রভৃতি যোগ করতে পারবেন। নিকট ভবিষ্যতে আসছে আরও নতুন নতুন অ্যাড-অন।

রেসপনসিভ ও মোবাইল অপটিমাইজড

থিমিয়াম পেইজ বিল্ডার এর মাধ্যমে আপনি যে ওয়েবসাইটগুলো তৈরি করবেন, তা শতভাগ রেসপনসিভ ও মোবাইল অপটিমাইজড হবে। আলাদা আলাদা ডিভাইস প্ল্যাটফর্মে সাইটের বিভিন্ন অংশ আলাদাভাবে রেসপনসিভ করার চমৎকার এক ফিচার নিয়ে এসেছে WP পেইজ বিল্ডার, যা অনেকের নিকটই স্বপ্নের মত লাগবে।

বিল্ট-ইন পেজ লেআউট

মিনিটের মধ্যে সাইট তৈরি করার জন্য এতে আছে রেডিমেড পেইজ লেআউট যা মাত্র এক ক্লিকে আপনি আপনার সাইটে নিয়ে আসতে পারেন। যেমন মনে করুন, আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন। এখন আপনি থিমিয়াম পেজ বিল্ডারের বিজনেস বা সার্ভিস সম্পর্কিত একটি হোমপেজ লেআউট বাছাই করে আপনার পেইজের মধ্যে এক ক্লিকেই ইমপোর্ট করতে পারবেন।

রেডিমেড ব্লক বা পেজ সেকশন

প্রি-ডিজাইনড পেজ লেআউটের পাশাপাশি, আপনি যদি নিজের মত করে পেজ সেকশন তৈরি করে নিতে চান, তাহলে থিমিয়াম পেইজ বিল্ডারের রেডিমেড ব্লক বা সেকশন গুলো ব্যবহার করতে পারেন। ব্লক ব্যবহারের অন্যতম সুবিধা হচ্ছে, আপনি ইচ্ছেমত হিরো সেকশন, ফিচার সেকশন এবং অন্যান্য কনটেন্ট সেকশন সাজিয়ে নিজের ইউনিক পেইজ ডিজাইন করতে পারছেন। সবকিছুই হবে ড্র্যাগ এন্ড ড্রপ লাইভ এডিটিং’ সিস্টেমে।

লাইব্রেরি সুবিধা

পেইজ বিল্ডারের মধ্যে দেয়া আগে থেকে তৈরি লেআউট ও ব্লক আপনি নিজের মত কাস্টমাইজ করতে পারেন। এছাড়া আপনার পছন্দমত অ্যাডঅন নিয়ে আলাদা কাস্টম ব্লক তৈরি করে পেজ বিল্ডারের ‘লাইব্রেরি’র মধ্যে সেইভ করেও রাখতে পারছেন। পরে এখান থেকে যখন খুশি যতবার ইচ্ছে এসব কাস্টম ব্লক ব্যবহার করতে পারবেন।

আরও অনেক কিছু

সত্যিকার অর্থে, একটি ব্লগ পোস্টের মধ্যে ডাব্লিউপি পেইজ বিল্ডারের মত এমন অত্যাধুনিক টুল এর বর্ণনা দেয়া অসম্ভব। কারণ, এর অসংখ্য ফিচার ও ব্যবহারের ক্ষেত্র রয়েছে যার সবগুলো আমি নিজেও জানিনা। উপরে বর্ণিত সুবিধাগুলো ছাড়াও এতে আপনি আনলিমিটেড আনডু/রিডু (undo-redo) করতে পারবেন (মাইক্রোসফট ওয়ার্ডে Ctrl + Z ও Ctrl + Y যে কাজ করে আরকি)।

কোনো পেজ নির্মাণ করে সেটি এক্সপোর্ট করে আবার পরবর্তীতে একই কিংবা অন্য সাইটে ইমপোর্ট করাও সম্ভব। এটা সময় বাঁচাতে বেশ কার্যকর। নিজের মত করে ফন্ট, আইকন এমনকি কাস্টম সিএসএসও ব্যবহার করতে পারবেন থিমিয়াম পেজ বিল্ডারের সাথে। এটি আপনি যেকোনো থিমের সাথে ব্যবহার করতে পারবেন। ডেভলপার সাপোর্ট থাকার সুবাদে থার্ড পার্টি ডেভলপাররাও এর জন্য অ্যাডঅন ও লেআউট বানাতে পারবেন। আর হ্যাঁ, সার্চ রেজাল্টে আসার জন্য বিল্ট-ইন এসইও ফিচার তো রয়েছেই।

থিমিয়াম পেইজ বিল্ডার প্লাগিন ওয়েব ডেভলপমেন্ট দুনিয়ায় একটু সময় নিয়ে এসেছে বটে, কিন্তু যেসব ফিচার এটি সম্পূর্ণ বিনামূল্যে অফার করছে, সেগুলো দিতে প্রতিযোগী অন্যান্য প্লাগিন হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। ডাব্লিউপি পেইজ বিল্ডারের সকল সুবিধা আপনি অন্য কোথাও পাবেন না।

থিমিয়াম পেজ বিল্ডার ফ্রি ডাউনলোড

ডাব্লিউপি পেইজ বিল্ডার ফ্রি ডাউনলোড করতে এই লিংক ভিজিট করুন। আপনি যদি কিছু প্রিমিয়াম লেআউট চান, তাহলে প্লাগিনটির প্রো ভার্সন ব্যবহার করতে পারেন। অন্য সকল ফিচার এবং বর্তমানে থাকা ৩০টি অ্যাডঅন বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন। ডাব্লিউপি পেজ বিল্ডারের লাইভ ডেমো দেখুন এখানে।

থিমিয়াম পেইজ বিল্ডার নিয়ে আপনার অভিজ্ঞতা কমেন্টে জানানোর অনুরোধ রইল। সাথে থাকার জন্য ধন্যবাদ!

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments