অভিযোগঃ ‘দশ বছর ধরে ভুয়া ভাইরাস ছড়িয়েছে ক্যাসপারস্কি’

By -

kaspersky

জনপ্রিয় এন্টিভাইরাস নির্মাতা কোম্পানি ক্যাসপারস্কি ল্যাবের বিরুদ্ধে চাঞ্চল্যকর একটি অভিযোগ উঠেছে। কোম্পানিটির দুজন প্রাক্তন কর্মী সংবাদ সংস্থা রয়টার্সের সাথে সাক্ষাৎকারে এমনটিই বলেছেন। ঐ ব্যক্তিদ্বয়ের অভিযোগ, ক্যাসপারস্কি নিজদের পরিচয় গোপন করে চেনা-জানা কিছু সফটওয়্যারের সাথে ‘বিপজ্জনক মনে হয়’ এমন কিছু কোড একত্রিত করে ফাইলগুলো বিভিন্ন ম্যালওয়্যার সনাক্তকারী সিস্টেম যেমন গুগলের ‘ভাইরাসটোটাল’ এর নিকট সাবমিট করত। এর ফলে সেসব পরিচিত সফটওয়্যার ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার হিসেবে চিহ্নিত হত।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,496 other subscribers

এরপর অন্যান্য সফটওয়্যার/এন্টিভাইরাস নির্মাতা কোম্পানি ভুলভাবে বহুল ব্যবহৃত কিছু কিছু সফটওয়্যারকে ভাইরাস হিসেবে চিহ্নিত করত। কেননা ক্যাসপারস্কি সেসব সফটওয়্যারের সাথেই ক্ষতিকর কোড যোগ করে সেগুলোর স্যাম্পল সাবমিট করেছিল। আর একই নামের সফটওয়্যার ভাইরাস হিসেবে সনাক্ত হওয়ার পর সেই সফটওয়্যারের ব্যাপারে ব্যবহারকারীরাও নেতিবাচক মনোভাব পোষণ করতেন।

রয়টার্সের সূত্রগুলো বলছে, মূলত ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত ক্যাসপারস্কি এ ধরণের কার্যক্রম বেশি চালিয়েছে।

কিন্তু রয়টার্সে এসঙ্ক্রান্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর ক্যাসপারস্কি কর্তৃপক্ষ উক্ত অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। মস্কো ভিত্তিক রাশিয়ান কোম্পানি ক্যাসপারস্কি বলেছে তারা কখনোই এ ধরণের অনৈতিক কাজ করেনি।

Comments

Leave a Reply