ফায়ারফক্স ব্রাউজারে মারাত্নক নিরাপত্তা ত্রুটিঃ এক্ষুণি আপডেট করুন!

mozilla firefox 938274

জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার মজিলা ফায়ারফক্সে মারত্নক এক নিরাপত্তা ত্রুটি ধরা পড়েছে যেটি ব্যবহার করে সাইবার অপরাধীরা আপনার কম্পিউটারের ফাইল হাতিয়ে নিয়ে অনত্র সরিয়ে ফেলতে পারে। এ সব কিছুই আপনার অগোচরে ঘটতে পারে।

ফায়ারফক্সের এই ত্রুটির সুযোগ নিয়ে আক্রমণকারীরা ব্রাউজারটির পিডিএফ ভিউয়ার এবং জাভাস্ক্রিপ্টের সাহায্যে কম্পিউটারে একটি স্ক্রিপ্ট সক্রিয় করে তোলে যেটি আপনার পিসির হার্ডডিস্ক থেকে ফাইল সার্চ করে হাতিয়ে নিতে পারে। রাশিয়ান একটি সাইটে থাকা বিজ্ঞাপন থেকে এই ক্ষতিকর স্ক্রিপ্টের উৎস সনাক্ত করা হয়েছে। সেই বিজ্ঞাপনের পেইজটি ভিজিট করলেই ব্যবহারকারীরা এর দ্বারা আক্রান্ত হবেন।

এখানে একটি কথা জানিয়ে রাখছি, স্ক্রিপটি মূলত ডেভেলপারদের দ্বারা ব্যবহৃত ফাইলসমূহই বেশি খুঁজে থাকে।

ফায়ারফক্স নির্মাতা সংস্থা মজিলা এক ব্লগ পোস্টে জানিয়েছে, এই মূহুর্তে উইন্ডোজ ও লিনাক্স অপারেটিং সিস্টেমে ব্যবহৃত ফায়ারফক্স ব্রাউজারে ঐ ক্ষতিকর স্ক্রিপ্টটি কাজ করছে। অর্থাৎ, অ্যাপলের ম্যাক কম্পিউটারে ফায়ারফক্স ব্যবহারকারীরা আপাতত নিরাপদ আছেন। তবে সকল অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদেরকেই মজিলা সতর্ক হতে বলেছে এবং ফায়ারফক্স ব্রাউজার আপডেট করার পরামর্শ দিয়েছে। আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করে থাকেন তাহলে এক্ষুণি ফায়ারফক্স’কে ৩৯.০.৩ ভার্সনে আপডেট করে নিন। আর এন্টারপ্রাইজ কাস্টমারগণ ৩৮.১.১ প্যাচ ইনস্টল করে নিন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,602 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.