নতুন সম্পূর্ণ ফ্রি ক্লাউড স্টোরেজ সার্ভিস চালু করবেন কিম ডটকম

বন্ধ হয়ে যাওয়া ক্লাউড ফাইল শেয়ারিং সার্ভিস মেগাআপলোড এর প্রতিষ্ঠাতা কিম ডটকম ‘মেগা’ নামের নতুন একটি অনলাইন স্টোরেজ সার্ভিস চালু করেছেন ২০১৩ সালে। কিন্তু বর্তমানে মেগা ওয়েবসাইটটিতে নিউজিল্যান্ড সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হওয়ায় মেগা’য় তথ্যের গোপনীয়তা নিয়ে শঙ্কিত কিম ডটকম। মিঃ কিম বলেছেন, তিনি এখন আর মেগা’র ওপর ভরসা রাখতে পারছেন না। আর তাই এই বছরের শেষ নাগাদ মেগা’র সরাসরি প্রতিদ্বন্দ্বী আরেকটি সার্ভিস লঞ্চ করবেন কিম ডটকম।

নতুন সেই ক্লাউড স্টোরেজ সেবাটি হবে সম্পূর্ণ ফ্রি এবং ওপেন সোর্স। এটি সকল ব্যবহারকারীকে ফ্রি আনলিমিটেড এবং এনক্রিপ্টেড ক্লাউড স্টোরেজ সার্ভিস দেবে। এর খরচ যোগাতে উইকিপিডিয়ার মত ডোনেশন-ভিত্তিক ফান্ডিং মডেল নির্মাণ করার কথা বলেছেন কিম। শীঘ্রই এ ব্যাপারে বিস্তারিত তথ্য প্রকাশ করবেন তিনি।

কিম ডটকম দাবি করেছেন, একজন অসাধু চীনা বিনিয়োগকারী মেগা ক্লাউড সার্ভিস কোম্পানির শেয়ারের একটা বড় অংশ কিনে নিয়েছিলেন। উল্লিখিত চীনা বিনিয়োগকারী যেকোনো সময় মেগা’কে অনাকাঙ্ক্ষিতভাবে দখল করে নিতে পারতেন, যেটা ব্যবসায়িক পরিভাষায় ‘হোস্টাইল টেইকওভার’ হিসেবে পরিচিত। কিন্তু শেষ পর্যন্ত নিউজিল্যান্ড সরকার সেই চীনা শেয়ারহোল্ডারের নিকট থেকে মেগা’র সকল শেয়ার বাজেয়াপ্ত করে নিয়ে নেয়- ফলে মেগা’র সিংহভাগ নিয়ন্ত্রণও এখন নিউজিল্যান্ড সরকারের হাতেই রয়েছে। আর এটা নিয়েও উদ্বিগ্ন কিম ডটকম।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *